X
শুক্রবার, ০৩ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

বইমেলায় প্রকাশনা ছাড়াও প্রদর্শনীতে রয়েছে আরও যেসব স্টল

আবিদ হাসান
০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৪১আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৪৫

অমর একুশে বইমেলায় যেসব প্রকাশনা সংস্থা অংশ নেয়, তাদের প্রায় ৯৫ শতাংশেরই উদ্দেশ্য বই বিক্রি করা। কিন্তু মেলায় কিছু স্টল-প্যাভিলিয়ন রয়েছে, যাদের মূল উদ্দেশ্য বই বিক্রি নয়, নিজেদের প্রচার ও ব্র্যান্ডিং করতেই মেলায় অংশ নেয়।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সরেজমিনে দেখা গেছে, মেলার বাংলা একাডেমি চত্বরে বসেছে এ জাতীয় স্টল-প্যাভিলিয়ন।

এর মধ্যে রয়েছে বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের স্টল। বাংলাদেশ আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আমরা কজন মুজিব সেনা, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ ছাত্রলীগের মাতৃভূমি প্যাভিলিয়ন।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর ইউজিসি, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর, বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশে পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান (বার্ডস), ক্ষুদ্র ও মাজারি শিল্প ফাউন্ডেশনসহ আরও অনেক প্রতিষ্ঠান।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের স্টল

গণমাধ্যমগুলোর মাধ্যমে রয়েছে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ঢাকা টাইমস, গণকণ্ঠ, দি অ্যাপারেল নিউজ, শীর্ষ খবর, খবরের কাগজ ও ভোরের কাগজ।

এ ছাড়া রয়েছে বিশ্ববিদ্যালয়গুলোর মধ্য রয়েছে ঢাবি, জবিসহ কানাডিয়ান ইউনিভার্সিটি, নর্থ-সাউথ ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি। তারা জানান, বিশ্ববিদ্যালয়ের প্রচারণাই তাদের মূল উদ্দেশ্য।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা মূলত নিজেদের ব্র্যান্ডিং, প্রচার ও তাদের সম্পর্কে জানানোর জন্যই মেলায় তাদের অংশগ্রহণ। তবে কিছু প্রতিষ্ঠান প্রচারণার পাশাপাশি বিভিন্ন প্রকাশনীর বই বিক্রি করছে।

বাংলাদেশ পুলিশের স্টলে এএসআই মো. হুমায়ুন কবির বলেন, পুলিশ সদস্যরাও যে সাহিত্যচর্চা করছে, সেটি জানাতেই মেলায় স্টল দিয়েছি। আমাদের বইগুলো বিভিন্ন প্রকাশনী থেকে বেরিয়েছে। কেউ চাইলে সেটি কিনতে পারে। কিন্তু সে জানতে পারবে না, এটি একজন পুলিশ সদস্যের লেখা। সেটি জানাতেই আমাদের অংশগ্রহণ।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি

ট্যুরিস্ট পুলিশের স্টল নিয়ে এসআই সৌমেন বিশ্বাস বলেন, বাংলাদেশের অনেক দর্শনীয় স্থান রয়েছে। সেগুলো দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরা। এটি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে এই স্টল। আমরা শুধু তাদের প্রতিনিধিত্ব করছি।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু বলেন, আমরা মূলত প্রচারণার জন্য স্টল দিয়েছি। এখানে আমরা বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে প্রদর্শনী করছি। এ ছাড়া স্বাধীনতাবিরোধীদের সম্পর্কে জানতেও প্রচারণা করছি।

মাতৃভূমি স্টলে বাংলাদেশ ছাত্রলীগের উপতথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক নূর আল আমিন বলেন, বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধু, শেখ হাসিনা, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে এই প্রদর্শনীর আয়োজন করে।

ইউজিসির স্টলে সৃজন বলেন, মূলত প্রচারণা ও প্রদর্শনীর জন্যই মেলায় স্টল দিয়েছে ইউজিসি। তবে এখানকার বইগুলো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠ্যতালিকাভুক্ত। এর ফলে শিক্ষার্থী ও গবেষকরা কিনছেন এগুলো। 

ঢাকা টাইমসের স্টলে কথা হয় স্টাফ রিপোর্টার মুজাহিদুল ইসলাম নাইমের সঙ্গে। তিনি বলেন, মূলত ব্র্যান্ডিংয়ের জন্যই মেলায় অংশগ্রহণ। এর পাশাপাশি আমাদের প্রকাশনা আছে 'এই সময়', সেটির বই প্রদর্শনী করা হয়।

মেলায় অংশ নিয়েছে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়

নতুন বই
বইমেলার অষ্টম দিন নতুন বই এসেছে ৮০টি। এর মধ্যে গল্প ১১, উপন্যাস ১০টি, প্রবন্ধ ৪, কবিতা ২৫, গবেষণা ২, শিশুসাহিত্য ৫, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ ৩, নাটক ১, বিজ্ঞান ২, ভ্রমণ ২, ইতিহাস ২, রাজনীতি ১, রম্য ১, ধর্মীয় ১, অনুবাদ ২, সায়েন্স ফিকশন ১ ও অন্যন্য ৩টি।

মূল মঞ্চের আয়োজন
বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ আহমদ শরীফ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন রাজীব সরকার। আলোচনায় অংশ নেন মোরশেদ শফিউল হাসান এবং আফজালুল বাসার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

প্রাবন্ধিক রাজীব সরকার বলেন, শিক্ষক, গবেষক, প্রাবন্ধিক ও সমাজ রূপান্তরকামী বুদ্ধিজীবী-বহুমাত্রিক পরিচয়ে ভূষিত আহমদ শরীফ ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি চিন্তাবিদ। রেনেসাঁর প্রতি তার ছিল গভীর অনুরাগ। আহমদ শরীফের ইহজাগতিক জীবনদর্শনের মূলে কাজ করেছে রেনেসাঁস চেতনা। মানুষের কল্যাণ সাধনই ছিল তার ব্রত। মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্তবুদ্ধির অবিচল অনুশীলন করেছিলেন তিনি। এ জন্য স্বাধীন মত প্রকাশ করা থেকে নিজে কখনও বিরত থাকেননি। আহমদ শরীফের জীবন ও কর্ম পর্যালোচনা করলে যুক্তিবাদ, মুক্তচিন্তা, মানবমুখিনতা, বিজ্ঞানমনস্কতা ও আধুনিকতার উজ্জ্বল সম্মিলন দৃশ্যমান হয়।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আবুল আহসান চৌধুরী বলেন, অধ্যাপক আহমদ শরীফের চিন্তাজগৎ ছিল সুদূরপ্রসারিত। জ্ঞান অন্বেষণের ধারাবাহিকতায় তার চিন্তাজগতে বিবর্তনও ঘটেছে। নতুন বিষয়কে সহজভাবে গ্রহণ করার ক্ষমতা ছিল তার। এই মহান চিন্তকের ইহজাগতিক ও রেনেসাঁ-চিন্তা আজও প্রাসঙ্গিক।

লেখক বলছি
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন শিশুসাহিত্যিক দীপু মাহমুদ, গবেষক আলী আকবর টাবী, কবি সুমন সরদার এবং কথাসাহিত্যিক শাহরিয়া দিনা।

অংশ নিয়েছে বিভিন্ন গণমাধ্যম

সাংস্কৃতিক অনুষ্ঠান
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আশরাফ আহমদ, নাসরীন জাহান, কামরুল হাসান এবং আলফ্রেড খোকন। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম, শাকিলা মতিন মৃদুলা এবং অতনু করঞ্জাই। সাংস্কৃতিক অনুষ্ঠানে পুঁথি পাঠ করেন মোহাম্মদ আশরাফুল ইসলাম।

এ ছাড়া ছিল এ কে আজাদের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’ এবং শাহাবুদ্দিন আহমেদ দোলনের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুর সুধা সংগীতায়ন’-এর পরিবেশনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী আকরামুল ইসলাম, আবুবকর সিদ্দিক, দেলোয়ার হোসেন বয়াতি, আমজাদ দেওয়ান, লাভলী দেব ও আবদুল আউয়াল।

শুক্রবারের সময়সূচি
বইমেলার নবম দিন শুক্রবার (৯ ফেব্রুয়ারি) মেলা শুরু হবে বেলা ১১টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর।

অমর একুশে উদযাপনের অংশ হিসেবে সকাল সাড়ে ৮টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রতিযোগিতার উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ এস ওয়াজেদ আলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আবু হেনা মোস্তফা এনাম। আলোচনায় অংশ নেবেন ইকতিয়ার চৌধুরী এবং কুদরত-ই-হুদা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন।

/এনএআর/
সম্পর্কিত
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
মুক্ত গণমাধ্যম দিবসের সভায় তথ্য প্রতিমন্ত্রীগণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, উন্নয়নের অপপ্রচার করলে ব্যবস্থা
সর্বশেষ খবর
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
অপহৃত ১০ বাংলাদেশিকে ফেরত দিয়েছে আরাকান আর্মি
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ধানমন্ডিতে ছাদ থেকে পড়ে গৃহকর্মী আহত 
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
ম্যানচেস্টার ইউনাইটেডে সকার স্কুলের বাছাইয়ে ৩ বাংলাদেশি কিশোর
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
দীর্ঘ অপেক্ষার পর ঢাকায় স্বস্তির বৃষ্টি, কমলো তাপমাত্রা
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা
লাউ খেলে মিলবে এই ৮ উপকারিতা