X
রবিবার, ১৪ জুলাই ২০২৪
৩০ আষাঢ় ১৪৩১

ভিড় আড্ডা আনন্দে কেটেছে বইমেলার শেষ শুক্রবার

আবিদ হাসান
২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২২আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৩৩

অমর একুশে বইমেলা গড়িয়েছে শেষ সপ্তাহে। পাঠক-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় এবং পছন্দের বই সংগ্রহের আনন্দে মেতে ছিল বইমেলার শেষ শুক্রবার। মেলায় দিনভর আড্ডায় মেতে ছিলেন লেখক, বইপ্রেমী আর প্রকাশকরা। তবে শেষ শুক্রবারে প্রকাশক ও বিক্রয়কর্মীদের মাঝে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সরেজমিনে বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, পাঠক-দর্শনার্থীদের উপস্থিতিতে মেলা রয়েছে সরগরম। এবারের বইমেলায় সবচেয়ে বেশি ভিড় ও বিক্রি ছিল ভাষা দিবসের দিন। তবে মেলার শেষ দিকে বিক্রি সবচেয়ে ভালো হয় বলে জানান তারা। তাদের বিশ্বাস শেষ সপ্তাহে সবচেয়ে বেশি বিক্রি হবে।

বিক্রয়কর্মী ও প্রকাশকরা জানান, মেলার শেষ দিকে মানুষ আসেন, তাদের বেশিরভাগ বই কিনতেই আসেন। অনেকেই আবার মেলায় ক্যাটালগ সংগ্রহ করে তালিকা করে রাখেন। আর শেষ দিকে সেই তালিকা ধরে বই কেনেন।

ঐতিহ্য প্রকাশনীর বিক্রয়কর্মী মেহেদী হাসান বলেন, আজ আমাদের বিক্রি সবচেয়ে বেশি। আজকের বিক্রিকে সাড়াজাগানো বলা যায়। অনেক ভালো বিক্রি হচ্ছে, বিকাল থেকেই ব্যস্ত সময় পার করছি। আমাদের প্রকাশনীর ইতিহাস, অর্থনীতি, মুক্তিযুদ্ধ, কবিতার বই ভালো কাটতি আছে। তবে উপন্যাসের মধ্যে রবীন্দ্রনাথের উপন্যাস বেশি যাচ্ছে।

অন্য প্রকাশের বিক্রয়কর্মী অনিক সরকার বলেন, হুমায়ুন আহমেদ স্যার সব সময়ই সব শ্রেণির পাঠকের কাছে সবচেয়ে বেশি সমাদৃত। আজ আমাদের বিক্রি সবচেয়ে ভালো। এর মধ্যে অর্ধেকেরও বেশি হুমায়ুন আহমেদ স্যারের বই বিক্রি হচ্ছে।

প্রথমা প্রকাশনের ওয়ায়েস আহমেদ মাহিম বলেন, শুক্রবার সকাল থেকে তেমন লোকজন ছিল না। বিকালের পর ও সন্ধ্যার আগমুহূর্তে লোকজন আসতে শুরু করেছে। বিক্রি মোটামুটি ভালোই হচ্ছে। তবে একুশে ফেব্রুয়ারির জন্য এখন পর্যন্ত মেলার সবচেয়ে ভালো বিক্রি করেছি। আশা করছি বিক্রি আরও বাড়বে শেষ দিকে।

শেষ সপ্তাহে বেশি বিক্রি হয়েছে বই

ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার এ কে এম কামরুজ্জামান জানান, ভিড় বেশির দিনে ইউপিএলের বিক্রি কম থাকে। বেশির ভাগ পাঠকেরই গল্প-উপন্যাসের প্রতি আগ্রহ থাকে। আমাদের বইগুলো মূলত গবেষণাধর্মী। তাই ভিড়ের দিনগুলোতে আমাদের বিক্রি কম থাকে। আমাদের বিক্রি আজকের তুলনায় আগামীকাল বিক্রি বেশি হবে বলে আশা করি। গবেষকরা মূলত কম ভিড়ের দিনগুলোয় আসে। শেষ সপ্তাহে বিক্রি সবচেয়ে ভালো হবে সবারই।

ভূমি প্রকাশের স্বত্বাধিকারী জাকির হোসেন বলেন, আজ মেলার শেষ শুক্রবার হিসেবে বিক্রি মোটামুটি ভালো। তবে আমাদের সবচেয়ে ভালো বিক্রি হয়েছে গত শুক্রবার। আশা করছি বিক্রি আরও বাড়বে।

নতুন বই
অমর একুশে বইমেলার ২৩তম দিন নতুন বই এসেছে ১৯৭টি।

শিশু-কিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতার পুরস্কার প্রদান সকাল সাড়ে ১০টায় শিশু-কিশোর চিত্রাঙ্কন, আবৃত্তি ও সংগীত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. হাসান কবীর। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

মূল মঞ্চের আয়োজন
বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ। আখতারুজ্জামান ইলিয়াস শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মামুন হুসাইন। আলোচনায় অংশ নেন ওয়াসি আহমেদ এবং জাফর আহমদ রাশেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস।

প্রাবন্ধিক মামুন হোসাইন বলেন, আমাদের কালের এক আশ্চর্য-নির্লোভ মানুষ আখতারুজ্জামান ইলিয়াস চেনা বাস্তবতাকে প্রসারিত করেন প্রচলিত দৃষ্টি ও বুদ্ধিগ্রাহ্যতার ওপারে। আমাদের আদিকল্প, ইন্দ্রজাল, উপকথা তিনি চিনেছিলেন সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার পরিপ্রেক্ষিতে। মধ্যবিত্তের ধসে পড়া সেতুর খোলনলচে দেখতে গিয়ে তিনি আঘাত করেছিলেন মধ্যবিত্তের গোপন পঙ্কিলময় শালীনতা, শুদ্ধতা ও নৈতিকতাকে। ইলিয়াসের মিথ পুরাণগর্ভ থেকে নয়, বরং বরেন্দ্রভূমির দূর অতীতের ইতিহাস থেকে তৈরি হয়। অর্থাৎ ইলিয়াসের ক্ষেত্রে মিথের জন্মভূমি যত না পুরাণের ঐতিহ্য, তার থেকেও বেশি মানুষের জীবনযাপনের অতীত ইতিহাস।

পছন্দের বই কিনতে পাঠকদের উপচে পড়া ভিড়

লেখক বলছি
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন লেখক, পর্যটক ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক, কথাসাহিত্যিক নভেরা হোসেন, কবি কুশল ভৌমিক ও শিশু সাহিত্যিক আহমেদ জসিম।

বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন মঞ্চের আয়োজন
এই মঞ্চে আজ বিকালে পারস্য সাহিত্যের অনুবাদক ও লেখক অধ্যাপক শাকির সবুর রচিত সমকালীন ইরানের কবি ও কবিতা এবং ফারসি থেকে অনূদিত বুজুর্গে আলাভির তার চোখগুলো বই নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি অঞ্জনা সাহা, নূরুন্নাহার শিরিন, মতেন্দ্র মানখিন, মাসুদুল হক, তিথি আফরোজ, ফিরোজ শাহ, আহমদ জামাল জাফরী, রাজীব কুমার সাহা এবং নাদিরা খানম। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী বেলায়েত হোসেন, রুবিনা আজাদ, সায়েরা হাবীব, ঝর্ণা পারুল, তনুশ্রী মল্লিক ও জেসমিন বন্যা।

এ ছাড়া ছিল রুবিনা আজাদের পরিচালনায় আবৃত্তি সংগঠন 'উদয় দিগঙ্গন', ফাতেমা-তুজ-জোহরার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন 'গ্রহস্বর', কাজী মাহতাব সুমনের পরিচালনায় নৃত্য সংগঠন 'পরম্পরায়' এবং সাংস্কৃতিক সংগঠন 'বাঙালি সাংস্কৃতিক বন্ধন'-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী সেলিম চৌধুরী, সন্দীপন দাস, রহিমা খাতুন, লাকী সরকার, প্রত্যাশা চাকমা, ডা. তাপস বোস, মো, বদিয়ার রহমান ও সিদ্দিক কবির।

শনিবারের কর্মসূচি
শনিবার (২৪ ফেব্রুয়ারি) মেলা শুরু হবে বেলা ১১টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত চলবে শিশুপ্রহর। বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ: মোহাম্মদ রফিক ও খালেক বিন জয়েনউদদীন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে আলতাফ শাহনেওয়াজ ও সুজন বড়য়া।

আলোচনায় অংশ নেবেন শামীম রেজা, শোয়াইব জিবরান, আসলাম সানী ও আমীরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবুল মোমেন।

/এনএআর/
সম্পর্কিত
আন্দোলনের প্রভাব শাহবাগের ফুলের দোকানে
বাংলা ব্লকেডে খুশি হকাররা
আন্দোলনের প্রভাব নিউমার্কেটে, অলস সময় যাচ্ছে বিক্রেতাদের
সর্বশেষ খবর
সরকার সম্পূর্ণ নির্বিকার: এবি পার্টি
সরকার সম্পূর্ণ নির্বিকার: এবি পার্টি
জামালপুরে বন্যার পানিতে ডুবে একসঙ্গে ৪ জনের মৃত্যু
জামালপুরে বন্যার পানিতে ডুবে একসঙ্গে ৪ জনের মৃত্যু
গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চান যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী
গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চান যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী
দিল্লিতে বাংলাদেশ-ভারত কিডনি চক্রের পর্দাফাঁস হলো যেভাবে
দিল্লিতে বাংলাদেশ-ভারত কিডনি চক্রের পর্দাফাঁস হলো যেভাবে
সর্বাধিক পঠিত
‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-পুতিরা পাবে?’
কোটা আন্দোলনের প্রশ্নে প্রধানমন্ত্রী‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-পুতিরা পাবে?’
আমার বাসায় কাজ করেছে, এখন ৪০০ কোটি টাকার মালিক: প্রধানমন্ত্রী
আমার বাসায় কাজ করেছে, এখন ৪০০ কোটি টাকার মালিক: প্রধানমন্ত্রী
বঙ্গভবন থেকে বের হয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের
বঙ্গভবন থেকে বের হয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম কোটা আন্দোলনকারীদের
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের ফল প্রকাশ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের ফল প্রকাশ
‘অন্যের সন্তানকে নিজের দেখিয়ে’ কোটায় চাকরি, মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা
‘অন্যের সন্তানকে নিজের দেখিয়ে’ কোটায় চাকরি, মুক্তিযোদ্ধার বিরুদ্ধে মামলা