X
সোমবার, ১৭ জুন ২০২৪
৩ আষাঢ় ১৪৩১

কৃতীজন সংবর্ধনা দিলো চট্টগ্রাম সমিতি

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
২৭ মে ২০২৪, ০১:৪৬আপডেট : ২৭ মে ২০২৪, ০১:৪৬

২০২৪ সালে একুশে পদক এবং ২০২২ ও ২০২৩ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত চট্টগ্রামের কৃতীজনদের সংবর্ধনার দিয়েছে চট্টগ্রাম সমিতি-ঢাকা। রবিবার (২৬ মে) রাজধানীর তোপখানা রোডস্থ চট্টগ্রাম সমিতি ভবনে মিলনায়তনে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

চট্টগ্রাম সমিতি-ঢাকার সভাপতি মোহাম্মদ মুসলিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সঞ্চালনা করেন সমিতির সাহিত্য ও সেমিনার সম্পাদক মো. গিয়াস উদ্দীন। সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষা, সাহিত্য, শিল্পকলা ও সংস্কৃতি এবং সমাজসেবায় অবদানের জন্য একুশে পদক ও বাংলা একাডেমিক সাহিত্য পুরস্কারপ্রাপ্ত বৃহত্তর চট্টগ্রামের আট কৃতীজনকে সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সংবর্ধিত কৃতীজনরা হলেন, বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বীর মুক্তিযোদ্ধা কাওসার চৌধুরী, আলহাজ রফিক আহামদ, কবি মিনার মনসুর, অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, মিলন কান্তি দে, মুহাম্মদ শামসুল হক এবং কবি মৃত্তিকা চাকমা।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, চট্টগ্রাম সমিতি ঢাকা তার কর্মকাণ্ডে নানামুখী কার্যক্রম যেমন-মানবতার সেবা, সামাজিক উন্নয়মূলক কর্মসূচি, অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, অতিদরিদ্র কর্মক্ষম লোকদের পারিবারিক ও সামাজিকভাবে স্বনির্ভর করার লক্ষ্যে বিভিন্ন উপকরণ বিতরণ ও আর্থিক সহায়তা প্রদান।

তিনি আরও বলেন, বর্তমান সরকার জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি শিক্ষিত, দক্ষ, মূল্যবোধসম্পন্ন, মননশীল নতুন প্রজন্ম গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের নির্বাচনি ইশতেহারের ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’ এই ঘোষণা অনুযায়ী শিক্ষায় রূপান্তরের কার্যক্রম চলমান রয়েছে। তিনি এ অনুষ্ঠানের জন্য চট্টগ্রাম সমিতির নেতাদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সচিব আবদুল করিম, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. মো. আবদুল করিম, হাসপাতাল কমিটির চেয়ারম্যান ও সাবেক সচিব মো. দিদারুল আনোয়ার, সমিতির সহসভাপতি অনুষ্ঠানের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. মোজাম্মেল হক চৌধুরী এবং সমিতির সাধারণ সম্পাদক ও রাজউক এর প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার উজ্জ্বল মল্লিক।

এছাড়া উপদেষ্টা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রিন্সিপাল ড. মোহাম্মদ রেজাউল কবির, এম এ মালেক, সদস্য সচিব এড. এম. মাসুদ আলম চৌধুরী ও সদস্য প্রফেসর ড. আনসারুল করিম, ড. বিমল গুহ, ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান মেসবাহ উদ্দীন জঙ্গী চৌধুরী, ট্রাস্ট সেক্রেটারি সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ, সদস্য ড. মোহাম্মদ জকরিয়া, মোহাম্মদ আব্দুল হালিম, নির্বাহী পরিষদের সহসভাপতি মোহাম্মদ সফিউল আজম চৌধুরী, মো. গিয়াস উদ্দীন খান, মোহাম্মদ নাছের (নাছির), অ্যাড. নাসরিন সিদ্দিকা লীনা, সাবেক সাধারণ সম্পাদক মো. আবদুল মাবুদ ও মোহাম্মদ শাহাদাত হোসেন হিরো, অর্থ সম্পাদক সৈয়দ আলম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. গিয়াস উদ্দীন চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), সাংস্কৃতিক সম্পাদক পারভেজ মো. চৌধুরী, স্বাস্থ্য ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, মানবসম্পদ উন্নয়ন সম্পাদক, অ্যাড. রাবেয়া বেগম, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক, নির্বাহী সদস্য শফিকুর রহমান, মাহমুদ সালাহ্উদ্দীন চৌধুরী, অ্যাডভোকেট আনিচ উল মাওয়া (আরজু), মোহাম্মদ লোকমান ফারুকী, মো. ফরিদুল আলম, শরন কুমার বড়ুয়া এবং তানিম মো. মাশরুর আলমসহ আমন্ত্রিত অতিথিরা।

/ইউএস/
সম্পর্কিত
কওমি মাদ্রাসায় কি প্রগতিশীল সংগঠনগুলো সক্রিয় হতে পারবে?
কওমি মাদ্রাসায় ছাত্রলীগকে সক্রিয় হওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর
শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নাকি খোলা, সিদ্ধান্ত ঈদের পর
সর্বশেষ খবর
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে
দেড়যুগ ধরে ঈদের আনন্দ নেই: মির্জা আব্বাস
খালেদা জিয়ার ‘ঈদ মোবারক’দেড়যুগ ধরে ঈদের আনন্দ নেই: মির্জা আব্বাস
কমিটি পুনর্গঠনের কারণ আন্দোলনে ব্যর্থতা নয়, জানালেন মির্জা আব্বাস
কমিটি পুনর্গঠনের কারণ আন্দোলনে ব্যর্থতা নয়, জানালেন মির্জা আব্বাস
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
চাষির গোয়াল থেকে ব্যাংকারের ঘরে, লালবাবুর কোরবানি যাত্রা
সর্বাধিক পঠিত
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তি সম্মেলন শেষে চূড়ান্ত ঘোষণায় যা বললো সুইজারল্যান্ড
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: শান্তি সম্মেলন শেষে চূড়ান্ত ঘোষণায় যা বললো সুইজারল্যান্ড
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
জাপান যাওয়ার পথে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর বিমান ভেঙে পড়েছে
ছাগলেই স্বস্তি!
ছাগলেই স্বস্তি!
ঈদের ৫ ছবি: ১২৯ প্রেক্ষাগৃহে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!
ঈদের ৫ ছবি: ১২৯ প্রেক্ষাগৃহে ‘তুফান’, ৩৫টিতে বাকি ৪!
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ