X
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪
৮ শ্রাবণ ১৪৩১

আদালত পাড়ায় এখনও ঈদের ছুটির আমেজ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুন ২০২৪, ১৪:২১আপডেট : ২০ জুন ২০২৪, ১৪:২১

ঈদের টানা পাঁচ দিন ছুটির পর আদালত খুললেও তেমন জমে ওঠেনি প্রথম ও দ্বিতীয় কার্যদিবস। বৃহস্পতিবার (২০ জুন) খোঁজ নিয়ে জানা যায়, ঢাকার মহানগর দায়রা জজ, জেলা ও দায়রা জজ, বেশ কিছু ম্যাজিস্ট্রেট আদালতসহ ঢাকার অনেক আদালতের বিচারক এখনও রয়েছেন ছুটিতে। বিচারপ্রার্থী ও আইনজীবীদের উপস্থিতিও তুলনামূলক কম দেখা গেছে।

ঈদের ছুটি শেষে বুধবার (১৯ জুন) খুলেছে সরকারি অফিস। ঈদের ছুটিতে যারা দূর-দূরান্তে প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপনে গিয়েছেন তাদের অনেকেই দুই-একদিনের অতিরিক্ত ছুটি নিয়েছেন, আগামী রবিবার থেকে কর্মস্থলে ফিরবেন।

ঈদের পর প্রথম ও দ্বিতীয় কর্মদিবসে ঢাকা জজ কোর্ট প্রাঙ্গণে এখনও রয়েছে ঈদের আমেজ। এজন্য আদালতপাড়ায় বিচারপ্রার্থী ও আইনজীবী উপস্থিতিও কিছুটা কম। অনেক মামলার শুনানি হলেও তাতে আইনজীবীরা সময় বাড়িয়ে নিচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান বলেন, এখনও অনেকেই ঈদের ছুটিতে প্রিয়জনের সময় কাটাচ্ছেন। এজন্য আদালত পাড়ায় বিচারপ্রার্থী ও আইনজীবী তুলনামূলক কম দেখা যাচ্ছে। আগামী রবিবার থেকে পুরোদমে আদালতের সেই চিরচেনা প্রাণচাঞ্চল্য ও ব্যস্ততা ফিরে পাবে।

ঢাকার জজ কোর্টের আইনজীবী রুহুল আমিন বলেন, গতকাল থেকে আদালতের কার্যক্রম শুরু হয়েছে। তবে আজই কোর্টের কার্যক্রম চলছে ঢিলেঢালা। আদালতে মামলা থাকলেও বিভিন্ন কারণ শুনানি হচ্ছে না। আগামী রবিবার থেকে পুরোদমে আদালতের কার্যক্রম শুরু হবে বলে মনে করেন এই আইনজীবী।

ঢাকার জজ কোর্টের আরেক আইনজীবী ফারুক আহমেদ বলেন, আদালত পাড়ায় এখনও ঈদের আমেজ বিরাজ করতে দেখা গেছে। চিরচেনা সেই চাঞ্চল্য ও ব্যস্ততা ছিল না। তবে আইনজীবী ও আদালতে কর্মচারীদের উপস্থিতি ছিল প্রায় স্বাভাবিক। তবে অনেক মামলায় সাক্ষী ও বিচারপ্রার্থীরা না আসায় সময় নিচ্ছেন আইনজীবীরা।

জানা যায়, ঈদ উপলক্ষে ১৬, ১৭ ও ১৮ জুন (রবি, সোম ও মঙ্গলবার) সরকারি ছুটি ছিল। তবে ঈদের ছুটির আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) দুদিন ছিল সাপ্তাহিক ছুটি। সেজন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীরা গত ১৪ থেকে ১৮ জুন পর্যন্ত ছুটি কাটিয়েছেন।

 

/এআই/এফএস/
সম্পর্কিত
কোটা আন্দোলন: এক ঘণ্টায় আহত ১৪৩ জন ঢাকা মেডিক্যালে
মিরপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত শতাধিক
মহাখালী-তেজগাঁও-বনানী রণক্ষেত্র  
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত