X
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪
৮ শ্রাবণ ১৪৩১

কর্মস্থলে ফেরা ও বাড়ি যাওয়া দুটোই চলছে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ জুন ২০২৪, ১৫:৩১আপডেট : ২০ জুন ২০২৪, ১৫:৩১

ঈদের ছুটির পর নিজের কর্মস্থলে যোগ দিতে রাজধানীতে ফিরতে শুরু করেন কর্মজীবীরা। এখন কেবল ঢাকা ফেরার পালা হলেও সেইভাবে যাত্রীদের চাপ নেই ঢাকা রেলওয়ে স্টেশনে। একইসঙ্গে আজও অনেকে ঢাকা ছেড়ে গেছেন। মূলত যারা ঈদের আগে যারা নিজের বাড়ি যেতে পারেননি তারা এখন ঢাকা ছাড়ছেন। আর এই সংখ্যাও নেহাত কম নয়।

বৃহস্পতিবার (২০ জুন) ঢাকা রেলওয়ে স্টেশনে সরেজমিনে ঘুরে দেখা যায় ঈদ শেষে ঢাকায় ফেরা ও ঢাকা ছাড়তে থাকা যাত্রীদের চিত্র। কমলাপুর রেলওয়ে স্টেশনে দেখা গেছে, ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় ফিরতি মানুষের থেকে ঢাকা ছাড়তে থাকা যাত্রীদের উপস্থিতি বেশি।

একটি সেবা প্রতিষ্ঠানে কাজ করে শামসুল হুদা। তিনি ঢাকা থেকে ঈদের ছুটি কাটাতে যাচ্ছেন রাজশাহী। তিনি বলেন, আমাদের একসঙ্গে সবাইকে ছুটি দেওয়ার সুযোগ নেই। আমরা রোস্টার নিয়মে চলি। তাই আমি ঈদের ছুটি পাইনি। ঈদের ছুটি শেষে যখনঅন্যরা ফিরেছেন তখন আমার ছুটি শুরু হয়েছে। আমি গতকাল ছুটি পেয়েছি তাই এখন বাড়ি। ঈদের পরেই আমার ঈদ শুরুহবে।

ঢাকা থেকে নাটোর যাওয়ার আরেক যাত্রী ইমদাদুল বলেন, ঈদের সময় ছুটি পাইনি, অফিসে ডিউটি ছিল। এখন ছুটি পেয়েছি।এখন গিয়ে বাবা-মায়ের সাথে ঈদ করব।  

বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন লোটাস। তিনি ফিরেছেন রংপুর থেকে। তিনি বলেন, পরিবারসহ ঈদের ছুটিতে বাড়ি গিয়েছিলাম। আমার ছুটি তাড়াতাড়ি শেষ হওয়ায় পরিবারের অন্যদের রেখে এসেছি। আজ সরাসরি অফিস ধরবো, যদিও কিছুটা দেরি হয়েছে। তবে এটা সমস্যা হবে না। 

দিনাজপুর থেকে কর্মস্থল ঢাকায় ফিরেছেন আওয়াল হোসেন। তিনি আক্ষেপের সুরে বলেন, মাত্র চার দিনের ছুটি পেয়েছিলাম। আজ ছুটি শেষ করে ফিরে আসলাম। আর কয়েক দিনের ছুটি পেলে ভালো হতো।

কমলাপুর স্টেশনে যাত্রীদের ভিড় থাকলেও ঈদের আগের মতো নয় (ছবি: আসাদ আবেদীন জয়)

এদিকে ঈদের আগের দিন পর্যন্ত রাজধানী থেকে প্রায় ৭০ জোড়া ট্রেন ছেড়ে গেলেও ঈদের দিন মাত্র মাত্র একটি মেইল ট্রেন চলেছে। তবে গত মঙ্গলবার ঈদের দ্বিতীয় দিন কমলাপুর থেকে দুই তৃতীয়াংশ ট্রেন চলাচল করেছে। অন্যদিকে গতকাল বুধবার থেকে সব ট্রেন চলাচল করছে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এই প্রসঙ্গে ঢাকা রেলওয়ে স্টেশন মাস্টার আনোয়ার হোসেন বলেন, ঈদের পরে সব ট্রেন চলে না। গুটিকয়েক ট্রেন চলে যা দুই তৃতীয়াংশ হতে পারে। আজ (বৃহস্পতিবার) থেকে সব ট্রেন চলাচল শুরু করেছে। একইসঙ্গে অগ্রিম টিকিটের যাত্রাও শুরু হয়েছে।

এদিকে রেলের ফিরতি যাত্রার টিকিট ১০ জুন থেকে বিক্রি হয়েছিল। ২০ থেকে ২৪ জুন পর্যন্ত ঢাকার বাইরে থেকে ঢাকায় ফেরার টিকিট বিক্রি হয় ঈদের আগে।

/এএজে/এফএস/
সম্পর্কিত
কোটা আন্দোলন: এক ঘণ্টায় আহত ১৪৩ জন ঢাকা মেডিক্যালে
মিরপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত শতাধিক
মহাখালী-তেজগাঁও-বনানী রণক্ষেত্র  
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ জুলাই, ২০২৪)
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
দিনাজপুরে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষ, আ.লীগ কার্যালয় ভাঙচুর
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থি: জিএম কাদের
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত