X
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

‘জলবায়ু সমস্যা সমাধানে নীতি-নির্ধারণী পর্যায়ে তরুণদের উদ্বেগ প্রতিফলিত হয় না’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৪আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৩৪

‘তরুণরা জলবায়ু সমস্যা সমাধানের ফ্রন্ট লাইনার হলেও প্রায়শই নীতি-নির্ধারণী পর্যায়ে তাদের উদ্বেগ প্রতিফলিত হয় না। তবে আমরা তরুণদের কণ্ঠস্বর এবং তাদের সুপারিশগুলোকে ইয়ুথ কপ সম্মেলনে প্রতিফলিত করার চেষ্টা করি এবং তাদের সাথে ক্রমান্বয়ে সম্পৃক্ত হচ্ছি।’

বাংলাদেশ ইয়ুথ কপ ২০২২-এর সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা-৯ আসনের এমপি সাবের হোসেন চৌধুরী এ মন্তব্য করেন।

বৈশ্বিক স্তরে জলবায়ু আলোচনা এবং তরুণদের কণ্ঠস্বরকে উৎসাহিত করার জন্য একশনএইড বাংলাদেশ এবং ব্রাইটার্স সোসাইটি অব বাংলাদেশ ১৭ ও ১৮ সেপ্টেম্বর (শনিবার ও রবিবার) যৌথভাবে দুই দিনব্যাপী 'বাংলাদেশ ইয়ুথ কপ ২০২২' শীর্ষক ভার্চুয়াল প্রি-কপ সম্মেলনের আয়োজন করে।

এই প্রি-কপ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের তরুণরা ৬ দফা দাবি পেশ করেন। তারা বিশ্বনেতাদের কাছে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানায়।

দাবিগুলোর মধ্যে রয়েছে— গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রির মধ্যে রাখা, জীবাশ্ম পোড়ানো বন্ধ করা এবং নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করা, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য ক্ষতিপূরণ প্রদান, উন্নত দেশগুলোর বাসিন্দাদের জলবায়ু রক্ষার দায়িত্ব প্রদান, জলবায়ু পরিবর্তন দ্বারা প্রভাবিত নারী ও শিশুদের সুরক্ষা নিশ্চিত করা এবং পর্যাপ্ত অর্থায়ন নিশ্চিত করাসহ অভিযোজনের জন্য প্রযুক্তিগত সহায়তা।

সম্মেলনে তরুণ জনগোষ্ঠীর প্রতিনিধি জান্নাতুল মাওয়া বলেন, নারীর জলবায়ু ন্যায্যতা নিশ্চিত করতে হলে নারী অধিকার নিশ্চিত করতে হবে,  এই দুটি বিষয় পারস্পরিক সম্পর্কযুক্ত। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত নারীদের জন্য বিশেষ বরাদ্দ থাকা উচিত।  

আসন্ন কপ সম্মেলনে তরুণদের প্রতিনিধিত্ব করার আহ্বান জানিয়ে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী এবং যুব আইকন গ্রেটা থুনবার্গ বিশেষ অতিথি হিসেবে বলেন, “এই বিশ্বে ক্ষমতাধর যারা তারাই এটিকে ধ্বংস করছে। গ্লোবাল নর্থের দেশগুলো ২০৫০ সালের মধ্যে জলবায়ু নিরপেক্ষ হওয়ার প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তার প্রতিফলন সীমিত। তারা উদ্যোগী হলে কোটি কোটি মানুষের ভবিষ্যতের কথা চিন্তা করে তারা অবিলম্বে তাদের নির্গমন কমিয়ে দিত। কিন্তু তারা উদ্যোগী নন বরং তারা ইচ্ছাকৃতভাবে প্রয়োজনীয় পরিবর্তনগুলো মন্থর গতিতে বাস্তবায়ন করছে শুধু তাদের নিজস্ব সুবিধা, ব্যবসা এবং অতিরিক্ত মুনাফার জন্য।’

বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে জাতিসংঘের নতুন আবাসিক সমন্বয়কারী জিন লুইস বলেন, এখন আলোচনার চেয়ে পদক্ষেপ জরুরি। আমাদের জলবায়ু সমস্যা সম্পর্কে অবশ্যই তরুণদের দৃষ্টিভঙ্গি জানতে হবে।

উদ্বোধনী অধিবেশনে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাবেক সচিব জিয়াউল হাসান বলেন, যদিও আমরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এসেছি, তবে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় আমাদের স্বার্থ অভিন্ন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত বলেন, তরুণরা টেকসই উন্নয়ন এবং জলবায়ু ন্যায়বিচারের মধ্যে যোগসূত্র বোঝে। তারা টেকসই সমাধানের জন্য উদ্ভাবক হিসাবে অগ্রগণ্য হয়ে উঠেছে।

একশনএইড বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, আমি বিশ্বাস করি বাংলাদেশে ইয়ুথ কপ আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতীয় পর্যায়ের নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করবে।

/এসও/এমএস/
মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 
মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
দুই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ না মানায় ডিসি-ইউএনওকে তলব
দুই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ না মানায় ডিসি-ইউএনওকে তলব
সর্বাধিক পঠিত
টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষটানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
সরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল
ব্যাগ নিয়ে কার্যালয়ে ঢুকে গ্রেফতার দেখাবেসরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল