X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘অবৈধ কুরিয়ার যেকোনও সময় বন্ধ হতে পারে’

হিটলার এ. হালিম
১৫ নভেম্বর ২০২১, ০৯:০০আপডেট : ১৫ নভেম্বর ২০২১, ১৩:৪১

ক্যারিয়ারের শুরুতে ছিলেন চাকরিজীবী। এর ফাঁকেই শিখেছেন ব্যবস্থাপনা। নিজের ভেতর গড়ে তুলেছেন উদ্যোক্তার মানসিকতা। কুরিয়ার মানে যে শুধু ডকুমেন্ট বা উপহার পৌঁছানো নয়—এতে যে আরও বহুমুখী সেবা যোগ করা যায়—সেটাই করিয়ে দেখিয়েছেন ই-কুরিয়ারের প্রতিষ্ঠাতা বিপ্লব ঘোষ রাহুল। আগামী বছর নিজের প্রতিষ্ঠানে যুক্ত করতে চান আরও এক ডজন নতুন সেবা।

বাংলা ট্রিবিউন: আমাদের দেশে কুরিয়ার শিল্পের বর্তমান অবস্থা কী?

বিপ্লব ঘোষ রাহুল: কুরিয়ার শিল্পের বর্তমান অবস্থা বেশ ভালো। কাজটা ডাকঘর থেকে শুরু হয়েছে। আপনি যদি চারদিকে তাকান, বেশিরভাগ গাড়িই লজিস্টিকসের অংশ। কুরিয়ার মানে তো শুধু পণ্য ডেলিভারি নয়, এর সঙ্গে লজিস্টিক্যাল মুভমেন্টও আছে। তাই বলবো, কুরিয়ার শিল্প প্রতিনিয়ত বাড়ছে।

বাংলা ট্রিবিউন: দেশে বৈধ কুরিয়ারে পাশাপাশি অবৈধ কুরিয়ারও কার্যক্রম চালাচ্ছে। এটা তো এই শিল্পকে ঝুঁকিতে ফেলে দিচ্ছে।

বিপ্লব ঘোষ রাহুল: বৈধ কুরিয়ার অপারেট করতে অনেক খরচ। অবৈধ কুরিয়ারগুলো অনেক কিছু গোপন করে। এতে তাদের খরচ কমে। বৈধ কুরিয়ারকে ভ্যাট কমপ্লায়েন্ট হতে হয়, ঠিকঠাক ট্যাক্স দিতে হয়। নিয়মকানুন মেনে চলতে হয়। যারা নিবন্ধন নেয় না তাদের এসব কিছুই করতে হয় না। এগুলোই ইন্ডাস্ট্রির জন্য খারাপ।

বাংলা ট্রিবিউন: এই অবস্থায় সেবাগ্রহীতারা কতটা ঝুঁকিতে আছেন?

বিপ্লব ঘোষ রাহুল: বেশ ভালোই ঝুঁকিতে আছেন। কুরিয়ারের কাজের বড় একটা অংশ হলো ক্যাশ অন ডেলিভারি (সিওডি)। টাকা-পয়সার লেনদেন করতে হয় তাদের। অবৈধ কুরিয়ার যেকোনও সময় বন্ধ হয়ে যেতে পারে। তাদের স্থায়ী অফিস নেই। তখন হাতে যে টাকা থাকবে সেটা নিয়ে তারা চাইলেই পালাতে পারবে। টোটাল কমপ্লায়েন্সের পার্টটা যেহেতু লাইসেন্সের মধ্যে, এ জন্য তারা যা ইচ্ছে সেটাই করতে পারে।

বাংলা ট্রিবিউন: দেশে অবৈধ কুরিয়ার কতটি আছে বলে মনে করেন?

বিপ্লব ঘোষ রাহুল: আমার কাছে সর্বশেষ যে পরিসংখ্যান আছে, তাতে দেশে চার শতাধিক অবৈধ কুরিয়ার আছে। তাদের কারও উপযুক্ত লাইসেন্স নেই।

বাংলা ট্রিবিউন: ই-কমার্স খারাপ একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বলা যায়। এটা কুরিয়ার কোম্পানিগুলোর ওপর কেমন প্রভাব ফেলেছে?

বিপ্লব ঘোষ রাহুল: কুরিয়ার কোম্পানিগুলো ই-কমার্স নির্ভর নয়। তবে ই-কমার্স কুরিয়ার নির্ভর। যারা ই-কমার্সভিক্তিক কাজ করেন তাদের জন্য ধাক্কাটা বড়। কিন্তু সামগ্রিকভাবে লজিস্টিকসের কথা যদি ভাবি, এটা বড় কিছু নয়। ই-কমার্সে অর্ডার কমেছে। প্রভাব কিছুটা কুরিয়ারেও পড়েছে। আবার যদি মেইনস্ট্রিমের কুরিয়ারের কথা বলি, তারা কিন্তু ই-কমার্সের ওপর নির্ভর করে না। যারা পুরোপুরি ই-কমার্সের ওপর নির্ভর করে তারা সমস্যায় পড়েছে।

বাংলা ট্রিবিউন: মানুষ একসময় কুরিয়ার বলতে শুধু পণ্য বা চিঠিপত্র পাঠানো বুঝতো। এখন পণ্য বাছাই, প্যাকেজিং, ওয়্যার হাউজ সেবাও দিচ্ছেন।

বিপ্লব ঘোষ রাহুল: এগুলো বাই প্রোডাক্ট। কুরিয়ার মানে লজিস্টিক। এর মধ্যে রয়েছে প্যাকেজিং, ফুলফিলমেন্ট, ওয়্যার হাউজ সার্ভিস, শর্টিং, পিক অ্যান্ড ড্রপ সার্ভিস ইত্যাদি। কুরিয়ার প্রকৃতপক্ষেই বড় একটা বিষয়।    

বাংলা ট্রিবিউন: এ শিল্পের চ্যালেঞ্জগুলো কী কী?

বিপ্লব ঘোষ রাহুল: দেশের ভৌগোলিক অবস্থার কারণে ট্রান্সপোর্ট মুভমেন্টে একটা বড় চ্যালেঞ্জ আছে। লাইসেন্সের কথা আগেই বলা হয়েছে। পলিসি লেভেলে অনেক কিছু ঠিক নেই। যে যার মতো করে রেট ঠিক করছে। সবাই একটা নিয়মের মধ্যে এলে ভালো। অবৈধ কুরিয়ারগুলো কম রেটে চার্জ করছে। কমপ্লায়েন্সগুলো তা পারছে না। এই জায়গাগুলোতে সমস্যা রয়েছে। এর সমাধান জরুরি।

বাংলা ট্রিবিউন: দুই মাসে দেশের ৪টি স্টার্টআপ প্রায় হাজার কোটি টাকার বিদেশি বিনিয়োগ পেয়েছে। কুরিয়ার কোম্পানিগুলোতে এ বিনিয়োগ আসার সম্ভাবনা কতটুকু?

বিপ্লব ঘোষ রাহুল: কুরিয়ারে বিনিয়োগ পাওয়ার সম্ভাবনা অনেক। কারণ কুরিয়ারের দৃশ্যমান সম্পদ বেশি। কুরিয়ার কোম্পানির গাড়ি আছে, ওয়্যারহাউজ আছে। ফলে বেশি আকারে বিনিয়োগের সুযোগ এখানেই বেশি।

বাংলা ট্রিবিউন: ই-কুরিয়ার নতুন কী নিয়ে আসছে? 

বিপ্লব ঘোষ রাহুল: ই-কুরিয়ার সম্প্রতি এয়ার পার্সেল সার্ভিস চালু করেছে। আগে সেবা ছিল ঢাকা-চট্টগ্রামে। এখন বিভাগীয় শহরগুলো সেবার আওতায় এসেছে। আগামী বছর ১২টি নতুন সার্ভিস চালুর ইচ্ছে আছে। লন্ড্রি নিয়েও কাজ করার ইচ্ছে আছে আমাদের।

/এফএ/
সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!