X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আবদুল মুহিতের মৃত্যুতে শোক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩০ এপ্রিল ২০২২, ০২:০০আপডেট : ৩০ এপ্রিল ২০২২, ১৩:১০

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান; আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক; অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল; শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি; স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। 

গতকাল শুক্রবার (৩০ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে আবুল মাল আবদুল মুহিত মারা যান। হাসপাতালটির পক্ষ থেকে বলা হয়েছে, রাত সাড়ে ১২টার দিকে তাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। মৃত্যুকালে আবদুল মুহিতের বয়স হয়েছিল ৮৮ বছর।

পড়ুন: মারা গেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

সাবেক এই অর্থমন্ত্রীর মৃত্যুতে গণমাধ্যমে পাঠানো শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন মন্ত্রিপরিষদের সদস্য ও অন্যান্য রাজনৈতিক অঙ্গনের ব্যক্তিরা।

গণমাধ্যমে পাঠানো শোকবার্তায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোক বার্তায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে খ্যাতনামা অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, কূটনীতিক, লেখক ও ভাষাসৈনিক। তাঁর মৃত্যুতে জাতি একজন প্রকৃত দেশপ্রেমিককে হারালো। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তাঁর অবদান জাতি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ রাখবে।

শোকবার্তায় শিক্ষামন্ত্রী বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন সততা ও  নিষ্ঠার মূর্ত প্রতীক। বাংলাদেশের উন্নয়নে আবুল মাল আবদুল মুহিতের ভূমিকার কথা জাতি চিরদিন কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।

শোকবার্তায় শ ম রেজাউল করিম বলেন, আবুল মাল আবদুল মুহিত ছিলেন একজন বরেণ্য অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বর্ষীয়ান রাজনীতিবিদ দেশের অর্থনীতিতে অনবদ্য অবদান রেখে গেছেন। এ অবদান জাতি দীর্ঘকাল কৃতজ্ঞতাভরে স্মরণে রাখবে। বহুমাত্রিক প্রতিভায় সমৃদ্ধ আবুল মাল আবদুল মুহিতের মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি।

মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু। শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন তিনি।

এছাড়া মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

শোকবার্তায় ডিএসসিসি মেয়র তাপস বলেন, ‘বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি জাতিসত্ত্বার অর্জন ও বিকাশে এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আবুল মাল আবুল মুহিতের অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি মহান ভাষা আন্দোলনে যেমন সক্রিয়ভাবে অংশ নিয়েছেন তেমনি বাংলাদেশের অভ্যুদয়েও অনন্যসাধারণ ভূমিকা রেখেছেন।’

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গভীর অন্তর্দৃষ্টিসম্পন্ন একজন অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের নিরন্তর কর্মপ্রচেষ্টায় বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পেরেছে।

সাবেক অর্থমন্ত্রী মুহিতের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

/এসটিএস/এআরআর/ইএইচএস/এসএমএ/এফএ/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ