X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদবিরোধী প্রচারণা: অতিরিক্ত ১০ কোটি টাকা চায় ইসলামিক ফাউন্ডেশন

জামাল উদ্দিন
২৭ মে ২০১৬, ২১:০৮আপডেট : ২৮ মে ২০১৬, ১৯:৫২

ইসলামিক ফাউন্ডেশন  বাংলাদেশ জঙ্গিবাদবিরোধী প্রচারণা চালাতে অতিরিক্ত ১০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে ইসলামিক ফাউন্ডেশন। আগামী অর্থ বছরে এ অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে ইতোমধ্যে পাঁচ কোটি টাকা ব্যয়ে জঙ্গিবাদবিরোধী কয়েকটি কার্যক্রম চলছে। জঙ্গিবাদবিরোধী নানামুখী পদক্ষেপের অংশ হিসেবেই সরকার ইসলামিক ফাউন্ডেশনের আওতায় বিভিন্ন কার্যক্রম হাতে নিচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
ধর্ম মন্ত্রণালয় সূত্র জানায়, ইসলামিক ফাউন্ডেশনের আওতায় জঙ্গিবাদবিরোধী প্রচারণা চালাতে আগামী অর্থ বছরের জন্য অতিরিক্ত ১০ কোটি টাকা বরাদ্দ চেয়ে ধর্ম মন্ত্রণালয়ের বাজেট শাখা থেকে গত ১৭ মে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। আসন্ন বাজেটেই যেন এ অর্থ বরাদ্দ দেওয়া হয় সেজন্য অনুরোধ জানানো হয়েছে।
অর্থ মন্ত্রণালয়ে পাঠানো ওই চিঠিতে বলা হয়, জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকার কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জঙ্গিবাদবিরোধী উদ্ধুদ্ধকরণ কর্মসূচি গ্রহণ এবং জেলা-উপজেলা পর্যায়ে সভা-সমাবেশ আয়োজনের জন্য ইসলামিক ফাউন্ডেশনকে অনুরোধ জানানো হয়েছে। এসব কার্যক্রম চালাতে ইসলামিক ফাউন্ডেশন ও ইমাম প্রশিক্ষণ একাডেমি পরিচালনা ইউনিটে অতিরিক্ত ১০ কোটি টাকা বরাদ্দ প্রয়োজন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তাই সর্বজনীন ইমাম প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে সামাজিক সমস্যা নিরসনে ও বাস্তবতার নিরিখে উন্নয়ন বাজেটে এ অর্থ বরাদ্দ জরুরি।

সংশ্লিষ্টরা জানান, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী প্রচারণায় দেশের প্রায় তিন লাখ মসজিদের ইমাম ও খতিবকে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে সরকার। তারই অংশ হিসেবে ইসলামিক ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। প্রতিষ্ঠানটির ‘ইমাম প্রশিক্ষণ একাডেমি’র মাধ্যমে পরিচালিত নিয়মিত প্রশিক্ষণ কোর্সে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী বিষয় অন্তর্ভুক্ত করার পাশাপাশি ইমাম ও খতিব সম্মেলন, মতবিনিময়সহ নানা কর্মসূচি পরিচালিত হচ্ছে। ফাউন্ডেশনের কর্মকর্তাদের মাধ্যমে তদারকি করা হচ্ছে জুমার খুতবা। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের বৈঠকেও জঙ্গি দমনের বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা নিজাম উদ্দিন জানান, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, দিনাজপুর ও সিলেটে সাতটি কেন্দ্রের মাধ্যমে নিয়মিত ইমাম প্রশিক্ষণ কোর্স ও খতিব প্রশিক্ষণ কোর্সে জঙ্গিবাদবিরোধী বিষয়গুলো তুলে ধরা হচ্ছে। কিভাবে মসজিদে জুমার খুতবায় ও বিভিন্ন আলোচনায় তুলে ধরা হবে সেটি বলছে ইমাম প্রশিক্ষণ একাডেমি। এছাড়া, তাদের স্বাবলম্বী করতে আরও কিছু বিষয়ে ইমাম-খতিবদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তিনি বলেন, সরকারের ‘সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী টাস্কফোর্স’ এবং ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ কমিটির’ সঙ্গে ইসলামিক ফাউন্ডেশন সম্পৃক্ত। এসব কমিটির পরিকল্পনা অনুযায়ীও ইসলামিক ফাউন্ডেশন কাজ করে থাকে বলে জানান তিনি।

জঙ্গিবাদ, সন্ত্রাস প্রতিরোধ ও সামাজিক সমস্যা সমাধানে ইসলাম শীর্ষক কর্মসূচি বাস্তবায়নে পাঁচ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে। তারই অংশ হিসেবে এরইমধ্যে সভা, সেমিনার, মতবিনিময় সভা, বই বিতরণ ও ফিল্ম  তৈরি করা হয়। জঙ্গিবাদ, সন্ত্রাস প্রতিরোধ ও সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতামূলক দু’টি বইয়ের পাঁচ লাখ কপি ছেপে সারাদেশে মসজিদের ইমাম, ধর্মীয় ও সামাজিক নেতাদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হয়। একটি ডকুমেন্টারি ফিল্ম তৈরি করে ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয় ও উপজেলা পর্যায়ে জনগণের মধ্যে  প্রদর্শন করা হয়।

ইমাম প্রশিক্ষণ একাডেমির উপ-পরিচালক রফিক উল ইসলাম বলেন, ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ইমাম-খতিবদের সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী প্রচারণায় কাজে লাগানো হচ্ছে। জুমার খুতবায় খতিবরা সন্ত্রাস ও জঙ্গিবাদের উৎস, কুফল ও দমন বিষয়ে সচেতনতামূলক বক্তব্য তুলে ধরছেন। ধর্ম মন্ত্রণালয়ের অধীনে সরকারের জঙ্গিবাদবিরোধী বিভিন্ন কার্যক্রমের ফলে বহির্বিশ্বে আলেমদের মর্যাদা বৃদ্ধি ছাড়াও বাংলাদেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারছে না বলে মনে করেন তিনি।

আরও পড়তে পারেন: বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য: ব্রিটিশ প্রধানমন্ত্রী

 /এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী অস্ট্রিয়া
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
ভোটারবিহীন নির্বাচন চুন ছাড়া পানের মতো: ইসি রাশেদা
সিরি আ’য় এবারই প্রথম এক ম্যাচে সব নারী রেফারি
সিরি আ’য় এবারই প্রথম এক ম্যাচে সব নারী রেফারি
ফেরিঘাটে টেম্পুর ধাক্কায় কলেজশিক্ষার্থী নিহত
ফেরিঘাটে টেম্পুর ধাক্কায় কলেজশিক্ষার্থী নিহত
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ