X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে শিক্ষা মন্ত্রণালয়ের ১২ নির্দেশনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ সেপ্টেম্বর ২০১৬, ২৩:১৪আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ০১:০০

নর্থ সাউথ ইউনিভার্সিটি জঙ্গি ও সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়কে ১২ নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনায় শিক্ষার্থীদের জন্য তিন ঘণ্টা অতিরিক্ত আবশ্যিক কোর্স চালু, বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) সদস্যদের বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে আর্থিক সুবিধা গ্রহণ না করা এবং তাদের মধ্যকার দ্বন্দ্ব দ্রুত নিরসন করার তাগিদ দেওয়া হয়েছে। গত বুধবার মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এক চিঠিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক জঙ্গি হামলায় বিশ্ববিদ্যালয়টির সাবেক ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকদের জড়িত থাকার অভিযোগ পাওয়ার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত প্রতিবেদনের আলোকে এসব নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনার চিঠিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী নিবিড় সম্পর্ক গড়ে তোলার জন্য প্রথম বর্ষের সব শিক্ষার্থীর জন্য সপ্তাহে তিন ঘণ্টা অতিরিক্ত কারিকুলাম অ্যাকটিভিটিস আবশ্যিক কোর্স চালু করতে হবে। শিক্ষক-শিক্ষার্থীদের আচরণ ও গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য ভ্রাম্যমাণ টিম গঠনসহ স্টুডেন্ট কাউন্সেলিং সেল স্থাপন করতে হবে। অভিভাবক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে।

দ্বিতীয় দফায় বলা হয়েছে, বেশিরভাগ শিক্ষার্থী একটি সেমিস্টারে শুধু দুটি কোর্স নিয়ে পূর্ণকালীন শিক্ষার্থীর মর্যাদা পাচ্ছে। স্নাতক পর্যায় শুধু দুটি কোর্স নেওয়ায় প্রচুর অবসর সময় পাচ্ছে। এর ফলে জঙ্গি তৎপরতায় সঙ্গে জড়িত হওয়ার সুযোগ পাচ্ছে। ইউজিসির তদন্ত কমিটি এর প্রমাণ পেয়েছে। এজন্য শিক্ষার্থীদের পাঠ্যক্রমের সঙ্গে নিবিড়ভাবে সম্পৃক্ত করার জন্য প্রতি সেমিস্টারে কমপক্ষে ৩টি কোর্স আবশ্যিক করতে হবে।

এছাড়া গত বছরে ৫ হাজার ১১৬ শিক্ষার্থী কোর্স শেষ না করেই বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছে ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

খণ্ডকালীন শিক্ষকের সংখ্যা অনেক বেশি উল্লেখ করে পূর্ণকালীন শিক্ষকের সংখ্যা বাড়ানোর নির্দেশনা দিয়ে বলা হয়েছে, শিক্ষার্থীরা ক্যাম্পাসে যেন শিক্ষকের নিবিড় সান্নিধ্য পায় সে জন্য প্রতিটি কোর্স শিক্ষককে শ্রেণি পাঠদানের বাইরে স্টুডেন্ট কাউন্সিলিংয়ের জন্য বাধ্যতামূলক অতিরিক্ত সময় দিতে হবে।  বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার জন্য শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা যেন সংবিধানের মূলনীতির বিরুদ্ধে কোনও কর্মকাণ্ড পরিচালনা ও অংশ নিতে না পারে, তার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থ নিতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের আর্থিক সচ্ছলতা নিশ্চিত করার নির্দেশনা দিয়ে বলা হয়েছে, বিওটির সদস্যরা বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ১৬ ধারা অনুযায়ী ক্ষমতা ও দায়িত্ব পালনের জন্য ননজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার করেনি। তাই শর্ত পূরণ করতে হবে। একই সঙ্গে বিওটির সদস্যদের মধ্যে বিদ্যমান দ্বন্দ্ব দ্রুত নিরসন করতে হবে।

সদস্যদের বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে আর্থিক সুবিধা গ্রহণ করতে পারবে না। জাতীয় ও আন্তজার্তিক পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি সম্পাদনের জন্য বিওটির সদস্যদের একক আধিপত্য হ্রাস করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর ৪৩ (৩) ধারা অনুযায়ী সরকার ও ইউজিসিকে অবহিত করে সাধারণ তহবিলের অর্থ নির্ধারিত খাতে বিনিয়োগ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার থেকে ১৪টি নিষিদ্ধ বই সরিয়ে ফেলা হলেও বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৬(১০) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ননজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার করেনি। নতুন করে অঙ্গীকার করতে হবে বলে নির্দেশনায় বলা হয়েছে। একইসঙ্গে নিষিদ্ধ, ধর্মীয় উগ্রবাদ সৃষ্টির মতো কোনও বই, সাময়িকী বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে না রাখার নির্দেশা দেওয়া হয়েছে। এছাড়া ধর্মীয় উম্মাদনা সৃষ্টি করতে পারে এমন লিফলেট যেন ক্যাম্পাসে বিতরণ না করা হয়, তার ব্যবস্থা নেওয়ার তাগিদ দেওয়া হয়েছে।   

শিক্ষার্থী ভর্তির নির্দেশনায় বলা হয়েছে, মুক্তিযোদ্ধাদের সন্তান এবং প্রত্যন্ত-অনুন্নত অঞ্চলের মেধাবী, দরিদ্র শিক্ষার্থীদের অধ্যায়ন ও টিউশন ফি সরকারি নির্দেশা আংশিক বাস্তবায়ন হচ্ছে। এক্ষেত্রে শতভাগ পালন করতে হবে। বিদেশি ছাত্রদের মধ্যে পাকিস্তান, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের ১৪ জনের বৈধ ভিসা নেই। এ বিষয়ে সংশ্লিষ্ট দফতারকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তথ্য দিতে হবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ কর্মকাণ্ডের বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর বর্ণিত কমিটি ছাড়া বিওটির নেতৃত্বাধীন প্রায় ১৭টি কমিটি সক্রিয়। যা বিওটির একক আধিপত্যের প্রমাণ। এ বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। এসব নির্দেশনা বাস্তবায়ন করে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে অবহিত করতে হবে। তবে কত দিনের মধ্যে নির্দেশনা বাস্তবায়ন করতে হবে চিঠিতে তা উল্লেখ করা হয়নি।

নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপগুলো কীভাবে পরিচালিত হবে তা জানতে চাইলে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো নির্দেশনাটি তিনি এখনও হাতে পাননি।

প্রসঙ্গত, গত ১ জুলই গুলশানে জঙ্গি হামলায় নেতৃত্ব দেয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। এর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান উপ-উপাচার্য জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়। এরপর ইউজিসির একটি প্রতিনিধিদল গত ১৪ জুলাই বিশ্ববিদ্যালয়টি আকস্মিক তদন্ত করে। এর আগে গত বছরের ১৯ আগস্ট পরিদর্শন করে। এসময় বেশ কিছু অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পেয়ে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেয়। এরপর মন্ত্রাণালয় কারণ দর্শানোর নোটিশ দিলে প্রায় ১ বছর পর গত ১৪ জুলাই এর জবাব দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ সবের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়টির ঘাটতি ও অনিয়ম দূর করতে এ নির্দেশনা দিয়েছে।

/আরএআর/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’