X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিয়োগ পেয়েও চাকরিতে যোগ দিতে পারছেন না শতাধিক শিক্ষক

এস এম আববাস
২৩ মার্চ ২০১৯, ১৭:৩৩আপডেট : ২৩ মার্চ ২০১৯, ১৭:৫১

শিক্ষা প্রতিষ্ঠানে যোগ দিতে না পারার অভিযোগে মাউশির মহাপরিচালক বরাবর অভিযোগ ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার আখতারুজ্জামান রায়হান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিয়োগ পরীক্ষায় পাস করেছেন নিজ যোগ্যতায়। ব্যবসায় শিক্ষা বিষয়ের শিক্ষক হিসেবে নিয়োগপত্র হাতে পাওয়ার পর বেসরকারি কোম্পানির চাকরি ছেড়েও দিয়েছেন। নতুন দাম্পত্য জীবনে আর্থিক নিশ্চয়তা খুঁজে পাওয়ার আনন্দ তার চোখে-মুখে। তার প্রত্যাশা নিবেদিত শিক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা। কিন্তু সেই স্বপ্ন এক নিমেষেই ভেঙে গেছে। রায়হানের মতো শতাধিক নিয়োগ পাওয়া যুবকের একই দশা। কারণ এনটিআরসিএ’র নিয়োগ মানছে না শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।
এ জটিলতার বিষয়ে মাউশির এক কর্মকর্তা বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক নতুন জনবল ও এমপিও কাঠমো না দেখে আগের নিয়মে চাহিদাপত্র পাঠিয়েছেন এনটিআরসিএ বরাবর। তা যথাযথ হয়নি। এদিকে নিয়োগ পাওয়া শিক্ষকদের যোগদানে বাধা দেওয়াসহ নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির কারণে দেশের ১৮৪ শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি ও শিক্ষকদের এমপিও বাতিলের সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শুক্রবার (২২ মার্চ) রাতে এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ১৮৪ শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি ও এমপিও বাতিল চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে তালিকা পাঠানো হয়েছে।’
চাকরির সুরাহার আশায় মাউশি কার্যালয়ে একজন শিক্ষক খোঁজ নিয়ে জানা গেছে, শুধু রায়হান একা নন, বেসরকারি শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে নানাভাবে প্রতারণার শিকার হয়েছেন আরও শতাধিক চাকরি প্রার্থী। গত মঙ্গলবার (১৯ মার্চ) দুপুরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) দ্বিতীয় তলায় সহকারী পরিচালক দূর্গা রানী সিকদারের কাছে আখতারুজ্জামান রায়হান প্রতারণতার অভিযোগ তুলে ধরেন। জানতে চান- তার নিয়োগ পাওয়া পদে বেতন-ভাতা হবে কিনা। মাউশির এই কর্মকর্তার কাছে সব বিষয় বুঝে নেন তিনি। এ সময় কথা হয় তার সঙ্গে।
আখতারুজ্জামান রায়হান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কয়েক মাস আগে বিয়ে করেছি। সহকারী শিক্ষক হিসেবে নিয়োগপত্র হাতে পাওয়ায় অন্য চাকরি ছেড়ে দিয়েছি। আমি কুমিল্লার বুড়িচং উপজেলার ফকির বাজার হাইস্কুল অ্যান্ড কলেজে গত ৭ ফেব্রুয়ারি যোগ দিয়েছি। এখন জানতে পারছি নতুন জনবল ও এমপিও কাঠামো অনুযায়ী আমার বেতন হবে না। আগের নীতিমালা অনুযায়ী বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষক নিয়োগের চাহিদা দিয়েছিল। এনটিআরসিএ ওই চাহিদার ভিত্তিতে নিয়োগ দিয়েছে আমাকে। এখন আমি নতুন বউয়ের কাছে কীভাবে মুখ দেখাবো? কী দিয়ে সংসার চালাবো?’
রায়হান আরও বলেন, ‘আমি এনটিআরসিএ বরাবর আবেদন জানাবো অন্য কোনও পদে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে আমাকে নিয়োগ দিতে। কারণ শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া চাহিদা যাচাই না করেই নিয়োগ দেওয়া হয়েছে বলে শুনছি। আমার মতো শত শত শিক্ষক এনটিআরসিএ থেকে নিয়োগ পেয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দিয়ে বেতন পাচ্ছেন না।’ এ অবস্থার একটা সমাধান হওয়া উচিত বলে উল্লেখ করেন তিনি।
এ বিষয়ে মাউশির সহকারী পরিচালক দূর্গা রানী সিকদার বলেন, ‘প্রধান শিক্ষক নতুন জনবল ও এমপিও কাঠমো না দেখে আগের নিয়মে চাহিদাপত্র পাঠিয়েছেন এনটিআরসিএ বরাবর। তা যথাযথ হয়নি। সে কারণে তার এমপিও দিতে পারবে না মাউশি। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে বেতন-ভাতা দিতে হবে। এমপিওভুক্তির বিষয়ে মাউশির কিছু করার নেই।’ তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া চাহিদা ঠিক না থাকায় শতশত শিক্ষক হয়রানির শিকার হচ্ছেন। বিষয়টির একটা সুরাহা হওয়া দরকার বলে মনে করেন মাউশির এই কর্মকর্তা। নিয়োগ পেয়েও বেতন না পাওয়ার মতো পরিস্থিতিতে থাকা শতাধিক শিক্ষকদের তালিকায় রয়েছেন মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার হলিদিয়া বহুজাতিক হাইস্কুলে নিয়োগ পাওয়া ইংরেজি শিক্ষক মেহেদী হাসান, গোলাপগঞ্জ উপজেলার রানাপিং আদর্শ উচ্চ বিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া আলমগীর হোসেন ও ঠাকুরগাঁও পুলিশ লাইন স্কুলে গণিত বিষয়ের শিক্ষক সেলিনা বানু।

চার লাখ টাকা দাবি 
নিয়োগ পাওয়া অন্য শিক্ষকদের বিষয়ে খোঁজ নিয়ে আরও চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। ভোলার চরফ্যাশন উপজেলার আসল আসলামপুর আজাহার হাইস্কুলে নিয়োগ পাওয়া বাংলা বিষয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া রাকিব হোসেনকে যোগ দিতে দেননি প্রধান শিক্ষক। বিষয়টি মাউশির মহাপরিচালক বরাবর লিখিতভাবে জানিয়েছেন তিনি। এতে রাকিব হোসেন জানান, ‘প্রতিষ্ঠানে যোগ দিতে চাইলে প্রধান শিক্ষক বলেন- এখানে যোগদান করে লাভ হবে না, বেতন-বিল হবে না।’ তবে অন্য শিক্ষককে দিয়ে ওই প্রধান শিক্ষক চার লাখ টাকা দাবি করেছেন বলে লিখিত অভিযোগে উল্লেখ করেছেন তিনি।

নিয়োগ ভুয়া দাবি করে টাকা দাবি সভাপতি ও প্রধান শিক্ষকের
দিনাজপুর সদরের শংকরপুর এমবিএল উচ্চ বিদ্যালয়ে যোগ দিতে গিয়ে ব্যর্থ হয়েছেন কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া মো. জাহিদুল ইসলাম। যোগদানে ব্যর্থ হয়ে মাউশির মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেছেন তিনি। অভিযোগে জাহিদুল বলেন, ‘আমি যোগদান করার জন্য প্রধান শিক্ষকের কাছে কাগজপত্র দিলে তিনি নেননি। প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাপতির কাছে গেলে তিনি জাহিদুলকে জানিয়েছেন, এসএমএস পাইনি। এনটিআরসিএ’র মাধ্যমে প্রধান শিক্ষককে আবার এসএমএস পাঠানো হলে এনটিআরসির নিয়োগ ভুয়া উল্লেখ করেন সভাপতি ও প্রধান শিক্ষক। তাকে জানিয়ে দেওয়া হয়, এনটিআরসিএ টাকা নিয়ে নিয়োগ দিয়েছে। জাহিদুল যোগদানের জন্য কমিটি ও প্রধান শিক্ষককের কাছে অনুরোধ জানালে তার কাছে দেড় লাখ টাকা দাবি করা হয়।’ লিখিত অভিযোগে জাহিদুল ইসলাম উল্লেখ করেন, তার কাছে প্রধান শিক্ষক ও সভাপতির সঙ্গে কথোপকথনের অডিও রয়েছে।
নিয়োগের সুপারিশ পাওয়া আরেকজনের লিখিত অভিযোগ রংপুরের মিঠাপুকুর উপজেলার হুলাশুগঞ্জ দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ে গার্হস্থ্য শিক্ষা পদে নিয়োগ পাওয়া লুৎফা তাহেরাকে কর্মস্থলে যোগ দিতে দেননি প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আশমত আলী। তবে তিনি যোগদান করাতে না পারার কারণ উল্লেখ করে লিখিত পত্র দিয়েছেন লুৎফা তাহেরাকে। ওই পত্রে তিনি উল্লেখ করেছেন ‘পদটি এখনও তৈরি হয়নি। ভুলক্রমে এ পদে চাহিদা দেওয়া হয়েছিল।’
কিশোরগঞ্জ উপজেলার মিঠামাইন উপজেলার হাজি তৈয়ব উদ্দিন হাইস্কুলে যোগ দিতে গেলে ইংরেজি বিষয়ে নিয়োগ পাওয়া শিক্ষক মোহাম্মদ মঞ্জুর রাহীকে যোগদান করতে দেয়নি কর্তৃপক্ষ। এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানের দেওয়া চাহিদা আমরা শিক্ষা অফিসারদের দিয়ে যাচাই করে শিক্ষক নিয়োগ দিয়েছি। যাচাই না করে কোনও শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। যদি কোনও সমস্যা থাকে তাহলে শিক্ষা অফিসাররা করেছেন। যেসব শিক্ষাপ্রতিষ্ঠান চাহিদা দিয়ে নিয়োগ দিচ্ছে না, দুর্নীতির আশ্রয় নিচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছি। যদি কোনও শিক্ষক নিয়োগ না পেয়ে থাকেন তাহলে আমার কাছে আসলে যোগদান নিশ্চিত করে দেওয়া হবে।’

আরও পড়ুন: ১৮৪ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বাতিল চেয়েছে এনটিআরসিএ

 

/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া