X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বাছিরনামা...

দীপু সারোয়ার
২২ জুলাই ২০১৯, ২৩:১০আপডেট : ২২ জুলাই ২০১৯, ২৩:৩৭


এনামুল বাছির অবশেষে ঘুষ কেলেঙ্কারি মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে সোমবার (২২ জুলাই) রাতে গ্রেফতার করা হয়েছে। সোমবার (২২ জুলাই) দিবাগত রাত ১০টা ২০ মিনিটের দিকে দারুসসালামের একটি বাসা থেকে তাকে গ্রেফতার করে দুদক। আইনজীবী কামাল হোসেন এই তথ্য নিশ্চিত করেন। 

পুলিশের বিতর্কিত ডিআইজি মিজানুর রহমান মিজানের জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদের অনুসন্ধান কর্মকর্তা ছিলেন খন্দকার এনামুল বাছির। মিজানের কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার ঘটনায় ফেঁসে যাওয়ার আগ পর্যন্ত বাছির সে অর্থে আলোচিত-সমালোচিত কেউ ছিলেন না। প্রথমে ঘুষ কেলেঙ্কারিতে জড়িয়ে, পরে মামলার আসামি হয়ে সমালোচিত হয়েছেন তিনি।

এমনিতেই ডিআইজি মিজানের নামে অভিযোগের শেষ নেই। সাংবাদিকদের হুমকি-ধামকি, গণমাধ্যমকর্মীদের যৌন হয়রানি, ইকো নামে এক নারীকে রাস্তা থেকে তুলে নিয়ে বিয়ে করাসহ নানা অভিযোগ তার বিরুদ্ধে। সম্পদের পাহাড় গড়ে তোলার অভিযোগও তার বিরুদ্ধে ওঠে অনেক আগেই। ২০১৭ সালে অভিযোগ উঠলেও ২০১৮ সালে জানুয়ারিতে মিজানের সম্পদ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। শুরুতের মিজানের সম্পদ অনুসন্ধানের দায়িত্বে ছিলেন দুদক উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী। এই ফরিদের বিরুদ্ধেও ঘুষ দাবির অভিযোগ করেছিলেন মিজান।  পরে ফরিদকে বাদ দিয়ে বাছিরকে দায়িত্ব দেওয়া হয়। ঘুষ কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর বরখাস্ত হন বাছির। পরে মিজানের সম্পদ অনুসন্ধানের দায়িত্ব পান দুদক পরিচালক মনজুর মোরশেদ।

ডিআইজি মিজানের সম্পদ অনুসন্ধান ও ঘুষ লেনদেন নিয়ে বাছিরের ভূমিকার আদ্যোপান্ত তুলে ধরা হলো:

মিজানের বিরুদ্ধে ওঠা সম্পদের পাহাড় গড়ার অভিযোগ যাচাই-বাছাই শেষে গত বছরের ফেব্রুয়ারি দুদক উপপরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারীকে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়।

২৫ এপ্রিল মিজানকে নোটিশ পাঠায় দুদক। নোটিশে ৩ মে হাজির হতে বলা হয়। ৩ মে সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে মিজানকে সাড়ে ৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন দুদক পরিচালক কাজী সফিকুল আলম ও উপপরিচালক ফরিদ।

১১ জুলাই অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণ হওয়ায় মিজানকে ৭ কার্যদিবসের মধ্যে সম্পদবিবরণী জমা দিতে বলা হয়।

২০ সেপ্টেম্বর মিজানকে তলবি নোটিশ পাঠান ফরিদ আহমেদ পাটোয়ারী। ৩০ সেপ্টেম্বর হাজির হতে বলা হয় তাকে।

এরই মধ্যে মিজান উপপরিচালক ফরিদের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ তোলেন।

মিজানের সম্পদ অনুসন্ধানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার পাশাপাশি ২৫ অক্টোবর দুদক সিদ্ধান্ত নেয় মিজানের সম্পদ অনুসন্ধানে দায়িত্ব পালন করবে বাছির।

আগের অনুসন্ধান কর্মকর্তা ফরিদ আহমেদ পাটোয়ারীর কাছ থেকে বাছির দায়িত্ব বুঝে নেন ২৯ অক্টোবর। ওইদিনই সেগুনবাগিচায় দুদক প্রধান কার্যালয়ে মিজানের সঙ্গে সাক্ষাৎ হয় বাছিরের।

এর মধ্যে তাদের আলোচনা চলতে থাকে নানাভাবে, নানা জায়গায় এমনকি দুদক প্রধান কার্যালয়ে। উভয়ের আলোচনা বিশেষ গুরুত্ব পেতে থাকলে মিজান নিজে নতুন সিম কেনেন, বাছিরকে নতুন সিমসহ মোবাইল ফোনসেটও উপহার দেন।

চলতি বছরের ৯ জানুয়ারি বনানী সুপার মার্কেট থেকে মিজানের বডিগার্ড হৃদয় হাসান ০১৪০১৯৪৪৯১৫ নম্বরের সিম কেনেন। ওইদিনই স্যামসাং কোম্পানির একটি মোবাইল ফোনসেটও কেনেন হৃদয়। সিমটির রেজিস্ট্রেশন হৃদয়ের নামে।

৯ জানুয়ারি বাছিরের সঙ্গে যোগাযোগের জন্য অর্ডারলি সাদ্দাম হোসেনকে দিয়ে ০১৯৭৪৫৫৬৫৫১ নম্বরের আরও একটি সিম কেনেন মিজান। সিমটির রেজিস্ট্রেশন সাদ্দামের নামে। 

১০ জানুয়ারি ০১৪০১৯৪৪৯১৫ নম্বরের সিমসহ স্যামসাং মোবাইল ফোনসেটটি বাছিরকে দেন মিজান।

মিজান ১৫ জানুয়ারি একটি বাজারের ব্যাগে কিছু বইসহ ২৫ লাখ টাকা নিয়ে রমনা পার্কে যান এবং বাছিরের সঙ্গে আলোচনা করেন। এক পর্যায়ে দু’জনই রমনা পার্ক থেকে বের হয়ে শাহজাহানপুর এলাকায় যান। সেখানে টাকার ব্যাগটি বাছিরের হাতে তুলে দেন মিজান। বাছির চলে যান।

প্রসঙ্গত, বাছিরের বাসা শাহজাহানপুর এলাকায়।

২৫ ফেব্রুয়ারি মিজান দ্বিতীয় দফায় ১৫ লাখ টাকা বাছিরকে দেন। প্রথমে তারা রমনা পার্কে এ নিয়ে আলোচনা করেন। পরে সেখান থেকে শান্তিনগর যান। সেখানে শপিং ব্যাগে করে নেওয়া ১৫ লাখ টাকা বাছিরকে দেন মিজান।

২৩ মে অনুসন্ধান প্রতিবেদন জমা দেন বাছির।

২৬ মে বাছিরের অনুসন্ধান প্রতিবেদন কমিশনে গৃহীত হয়।

২ জুন বাছির ডিআইজি মিজানকে জানান, দুদক চেয়ারম্যান ও কমিশনারদের চাপ থাকায় মিজানকে নির্দোষ প্রমাণ করা যায়নি। এতে ক্ষুব্ধ হন মিজান।

৯ জুন মিজান-বাছিরের ঘুষ লেনদেনের কথোপকথনের একাধিক অডিও প্রকাশ করেন স্বয়ং মিজান। এ বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনে প্রতিবেদনও প্রচার হয়। মিজান দাবি করেন, দুদকের মামলা থেকে বাঁচতে বাছিরকে দুই দফায় (২৫ লাখ ও ১৫ লাখ) টাকা ঘুষ দিয়েছেন।

৯ জুন অডিও প্রকাশের ঘটনা অনুসন্ধানে দুদক সচিব দিলোয়ার বখতকে আহবায়ক করে তিন সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি গঠন হয়।

এই কমিটির সুপারিশে তথ্য ফাঁসের অভিযোগ এনে ১০ জুন বাছিরকে সাময়িক বরখাস্ত করে দুদক।

১১ জুন বাছির দাবি করেন ঘুষ লেনদেনের কথোপকথনে ব্যবহৃত কণ্ঠ সম্পূর্ণ বানোয়াট।

১২ জুন মিজানের সম্পদ অনুসন্ধানের দায়িত্ব পান দুদক পরিচালক মনজুর মোরশেদ। 

মিজান-বাছিরের ঘুষ লেনদেনের (অডিও প্রকাশ) ঘটনায় দুদকের অনুসন্ধান কমিটি গঠন হয় ১৩ জুন। তিন সদস্যের অনুসন্ধান কমিটির প্রধান হলেন দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্যা। অন্য দুই সদস্য হলেন-সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান ও মো. সালাউদ্দিন।

১৬ জুন মিজান-বাছিরের ঘুষ লেনদেনের কথোপকথনের অডিও ফরেনসিক পরীক্ষার জন্য ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারে (এনটিএমসি) পাঠায় দুদক।

২৩ জুন বাংলা ট্রিবিউনে লন্ডন প্রবাসী দয়াছের অডিও সংলাপে দুদকে ওরা কারা? শিরোনামে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনের সঙ্গে ঘুষ লেনদেনের কথোপকথনের অডিও সংযুক্ত করা হয়। ঘুষ লেনদেন নিয়ে লন্ডনপ্রবাসী আব্দুল দয়াছ, ডিআইজি মিজান ও দুদকের অবরপ্রাপ্ত পরিচালক আব্দুল আজিজ ভুইয়ার মধ্যকার ওই অডিও সংলাপে ৬ জনের নাম আলোচিত হয়।

এছাড়া প্রতিবেদনের সঙ্গে মিজানের সাক্ষাৎকার (ভিডিও) এবং বাছির-মিজানের সংলাপের একটি অডিও ক্লিপও সংযুক্ত ছিল।

২৩ জুন দুদক জানায়, মিজানের অবৈধ সম্পদের অনুসন্ধান শেষ হয়েছে।

বাংলা ট্রিবিউনের প্রতিবেদন প্রকাশের পর ২৪ জুন দুদক প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, ঘুষ লেনদেনের নতুন অডিও’র ঘটনাও খতিয়ে দেখবে অনুসন্ধান কমিটি।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এর পরিচালক মনজুর মোর্শেদ বাদী হয়ে গত ২৪ জুন মিজান ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে দুর্নীতির মামলা (মামলা নম্বর-১) দায়ের করেন। মামলার অন্য আসামিরা হলেন-মিজানের স্ত্রী সোহেলিয়া আনার রত্না, ভাগ্নে পুলিশের এসআই মাহমুদুল হাসান ও ছোটভাই মাহবুবুর রহমান। মামলায় তাদের বিরুদ্ধে অবৈধভাবে ৩ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকা অর্জন ও ৩ কোটি ৭ লাখ ৫ হাজার ৪২১ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়।

দুদকের বরখাস্ত পরিচালক বাছিরকে ২৪ জুন নোটিশ পাঠিয়ে ১ জুলাই দুদকে হাজির হতে বলা হয়।

২৪ জুন মিজানের দেশত্যাগের নিষেধাজ্ঞা দেয় দুদক।

২৫ জুন ফরেনসিক পরীক্ষার সত্যতা জানতে দুদকের ১০ সদস্যের একটি দল এনটিএমসি কার্যালয়ে যায়।

২৫ জুন মিজানকে সাময়িক বরখাস্ত করার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবে অনুমোদন দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

২৬ জুন বাছিরের বিদেশ সফরে নিষেধাজ্ঞা দেয় দুদক।

মিজানের আর্দালি সুমনকে ২৬ জুন জিজ্ঞাসাবাদ করে অনুসন্ধান কমিটি।

ঘুষ লেনদেনের নতুন অডিও প্রকাশের ঘটনার সূত্র ধরে ৩০ জুন দুদকের সাবেক পরিচালক আব্দুল আজিজ ভুঁইয়া ও জায়েদ হোসেন খানকে জিজ্ঞাসাবাদ করে অনুসন্ধান কমিটি।

১ জুলাই অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হননি বাছির।

বাছিরকে দ্বিতীয় দফায় ১ জুলাই নোটিশ পাঠিয়ে ১০ জুলাই দুদকে হাজির হতে বলা হয়।

১ জুলাই বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ মিজানের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে শাহবাগ থানায় হস্তান্তর করেন।

২ জুলাই পুলিশ তাকে আদালতে হাজির করলে ঢাকা মহানগর সিনিয়র বিশেষ জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েস তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ঘুষ লেনদেন নিয়ে মিজান-বাছিরের অডিও সংলাপের ফরেনসিক প্রতিবেদন দুদকে জমা হয় ৪ জুলাই। অডিও সংলাপের কণ্ঠ পরীক্ষা করে এনটিএমসি। পরীক্ষায় প্রমাণিত হয় মিজান-বাছির ঘুষ লেনেদেন নিয়ে কথা বলেছেন। 

দেহরক্ষী হৃদয় হাসান ও গাড়িচালক সাদ্দাম হোসেনকে জিজ্ঞাসাবাদ করা হয় ৭ জুলাই।

১০ জুলাই দুদকে হাজির না হয়ে আইনজীবীকে দিয়ে লিখিত বক্তব্য পাঠান বাছির।

ঘুষ কেলেঙ্কারির অভিযোগ অনুসন্ধানে মিজানকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ জুলাই আদালতে আবেদন করেন দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্যা। শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েস ১৫ জুলাই জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

১৪ জুলাই বাছির আবারও নোটিশ পাঠায় দুদক। এবার ১৭ জুলাই সরাসরি দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সামনে হাজির হতে বলা হয়।

১৫ জুলাই কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে মিজানকে জিজ্ঞাসাবাদ করে অনুসন্ধান কমিটির প্রধান দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্যা।

১৬ জুলাই মিজান-বাছিরের বিরুদ্ধে মামলা করে দুদক।

১৭ জুলাই অসুস্থতার কারণ দেখিয়ে দুদকে হাজির হওয়া থেকে বিরত থাকেন বাছির।

 আরও পড়ুন: দুদকের বরখাস্ত পরিচালক বাছির গ্রেফতার

 

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া