পর্দা নামলো ঢাকা লিট ফেস্টের নবম আসরের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২৬, নভেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, নভেম্বর ১২, ২০১৯

সমাপনী অনুষ্ঠানের শুরুতেই আবৃত্তি ও নৃত্যনাট্য পরিবেশন করেন দক্ষিণ ভারতের লেখক ও সাংবাদিক তিশানি দোশি 

প্রতিকূল আবহাওয়ার মধ্যেও সাহিত্যপ্রেমীদের সমাগমের মধ্য দিয়ে পর্দা নামলো ঢাকা লিট ফেস্টের নবম আসরের। শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সাহিত্যের এই উৎসবের সমাপনী ঘোষণা করা হয়।  সমাপনী অনুষ্ঠানের শুরুতেই আবৃত্তি ও নৃত্যনাট্য পরিবেশন করেন দক্ষিণ ভারতের লেখক ও সাংবাদিক তিশানি দোশি। 

বক্তব্য রাখেন প্ল্যাটিনাম স্পনসর সিটি ব্যাংকের পক্ষে প্রতিষ্ঠানটির সিইও মাসরুর আরেফিন

এরপর একে একে বক্তব্য রাখেন ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পনসর ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের পক্ষে ঢাকা ট্রিবিউন  সম্পাদক জাফর সোবহান, প্ল্যাটিনাম স্পনসর সিটি ব্যাংকের পক্ষে প্রতিষ্ঠানটির সিইও মাসরুর আরেফিন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী এবং ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্। 

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান

সমাপনী অনুষ্ঠানে জাফর সোবহান বলেন, ঢাকা লিট ফেস্টের নবম আসরে অংশ নেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানাই। প্রতিকূল এরকম আবহাওয়ার মধ্যেও আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ। মুক্ত চিন্তার এই উৎসবের আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত।  এই উৎসবের মধ্যে দিয়ে আমরা বিভিন্ন পেশার মানুষকে একত্রিত করার চেষ্টা করি। বছরের পর বছর লিট ফেস্টের এই ধারা অব্যাহত থাকুক আমরা এই প্রত্যাশা করি।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্রাজিলের লেখক মারিয়া ফিলোমেনা বৈসু লেপেসকি।

এ সময় ব্রিটিশ চলচ্চিত্র বিষয়ক অধ্যাপক র‍্যাচেল ডয়ার এই আয়োজনকে তার দেখা সেরা একটি আয়োজন বলে জানান। এছাড়া বাংলায় তিনি আগামীবার আবারও এসে জামদানি কিনবেন বলেও জানান। 

মাসরুর আরেফিন বলেন, প্রতিকূল আবহাওয়া শেষ মুহূর্তে একটু ঝামেলা হয়ে দাঁড়ালো। তারপরও সাহিত্য প্রেমীদের উপস্থিতি দেখে বোঝা যায় আয়োজন কতটুকু সফল। সিটি ব্যাংক এই ধরনের ভালো একটি উদ্যোগের সঙ্গে থাকতে পারে গর্বিত। আগামীবার এই আয়োজন আরও বড় করে করা হবে। নোবেল বিজয়ীদের নিয়ে আসার চেষ্টা করবো। 

বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেন, ১০ম আসরেও আমরা সবাই এই আয়োজনের সঙ্গে থাকবো। আমরা যত বেশি সাহিত্য উৎসব করবো তত বেশি ভালোবাসার সঙ্গে থাকা হবে। 

নবম ঢাকা লিট ফেস্টের পর্দা টানার ঘোষণা দেন এর অন্যতম আয়োজক সাদাফ সায্

 

সাদাফ সায্ এসময় আয়োজনের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ঢাকা লিট ফেস্ট আবারও প্রমাণ করলো সাহিত্যে বাংলাদেশের অবস্থান কোথায়। সব প্রতিকূলতা উপেক্ষা করে এই আয়োজনে একত্রিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানাই। 

 

 

/এসও/টিএন/

লাইভ

টপ