দেশে প্রথমবারের মতো ‘ফার্টিলিটি এক্সপো’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:২৫, ফেব্রুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৯:০৪, ফেব্রুয়ারি ২৯, ২০২০

বন্ধ্যাত্ব সমস্যার সমাধানে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফার্টিলিটি এক্সপো’। আগামী ১৪ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ এক্সপোতে দেশের শীর্ষস্থানীয় সব বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত থাকবেন এবং অংশগ্রহণকারীদের সব প্রশ্নের সরাসরি উত্তর দেবেন।
শুক্রবার (২৯ ফেব্রুয়ারি) ফার্টিলিটি এক্সপো’র প্রধান সমন্বয়ক ডা. মো. ফজলে রাব্বী খান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্ধ্যাত্ব বা ইনফার্টিলিটি সম্পর্কে বেশিরভাগ দম্পত্তির মাঝে নানা ভূল ধারণা, লোকশ্রুতি প্রচলিত আছে। তবে এটি কোনও অভিশাপ বা দুর্ভাগ্য নয় বরং চিকিৎসাযোগ্য একটি সাময়িক শারীরিক অবস্থা। প্রয়োজন এ বিষয়ে বাস্তব এবং বিজ্ঞানসম্মত ধারণা। মূলত এ কারণেই সহজবোধ্য এবং ব্যতিক্রমধর্মী উপায়ে বন্ধ্যাত্বের গুরুত্বপূর্ণ বিষয়গুলো মানুষের মনে গেঁথে দেওয়ার উদ্দেশ্যে আয়োজন করা হচ্ছে ‘ফার্টিলিটি এক্সপো’।
কংগ্রেসিয়া’র আয়োজনে এবং ফার্টিলিটি ও স্টারিলিটি সোসাইটি অব বাংলাদেশের সহযোগিতায় এ ‘ফার্টিলিটি এক্সপো আয়োজিত হতে যাচ্ছে। এর প্রধান উপদেষ্টা প্রফেসর টি এ চৌধুরী বলেন, ‘এ আয়োজনটি হবে সচেতনতা এবং শিক্ষামূলক। এখানে বন্ধ্যাত্ব সম্পর্কে মানুষের অজ্ঞতা, ভূল ধারণাসহ এ সম্পর্কে সব অজানা বিষয় অংশগ্রহণকারী যে কেউ জানতে পারবেন দেশের খ্যাতিমান বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে। বন্ধ্যাত্ব চিকিৎসার অতি সাম্প্রতিক এবং এমনকি ভবিষ্যৎ ব্যবস্থাপনা সম্পর্কেও জানতে পারবেন অংশগ্রহণকারীরা।

আয়োজকরা জানান, দিনব্যাপী এই আয়োজনে সন্তান প্রত্যাশী দম্পতিরা ফার্টিলিটি ব্যবস্থাপনার সঙ্গে জড়িত আইভিএফ সেন্টার, স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা, প্রজনন ও উর্বরতা সংক্রান্ত ওষুধ আমদানিকারক ও প্রস্তুতকারক সংস্থাসহ সব পক্ষকে পাবেন এক ছাদের নিচে।
এক্সপোতে আসা যে কেউ যেকোনও বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের সুযোগ পাবেন, তাদেরকে যেকোনও প্রশ্ন করার সুযোগসহ বন্ধ্যাত্ব চিকিৎসার সর্বাধুনিক পদ্ধতিগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। ফার্টিলিটি এক্সপোতে অংশগ্রহণ করতে নিবন্ধন করতে হবে। নিবন্ধনকারী যে কেউ যেকোনও সময় যেকোনও সেশনে অংশগ্রহণ করতে পারবেন। তবে যারা ফার্টিলিটি এক্সপোর নির্ধারিত ওয়েবসাইট এবং ফেসবুক পেজ ‘ফার্টিলিটি এক্সপো’তে নিবন্ধন করবেন তারা এক্সপোর পক্ষ থেকে নিয়মিত আপডেট পাবেন বলে জানায় আয়োজকরা।

/এসও/এআর/

লাইভ

টপ