বিদেশফেরতদের হাতে সিল কতটা নিরাপদ?

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০২, মার্চ ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৪৯, মার্চ ২১, ২০২০

বিদেশফেরতদের হাতে সিলহযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে যাদের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে, তাদের হাতে সিল দিয়ে চিহ্নিত করছে ইমিগ্রেশন পুলিশ। সিলে হোম কোয়ারেন্টিনে কত তারিখ পর্যন্ত থাকতে হবে তারও উল্লেখ করা হচ্ছে। এই সিল নিয়ে আপত্তি তুলছেন যাত্রীরা। তাদের প্রশ্ন, একই স্টাম্প দিয়ে এক যাত্রীর শরীরে সিল দেওয়ার পর আরেক যাত্রীর গায়ে দেওয়া হচ্ছে। ফলে একজনের শরীর থেকে আরেক জনের শরীরে সংক্রমণের ঝুঁকি থাকছে।

ইমিগ্রেশন পুলিশের এক কর্মকর্তা জানান, বিদেশ থেকে আসা সব যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। যাদের মধ্যে করোনা ভাইরাসের লক্ষণ নেই তাদের বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এজন্য ইমিগ্রেশন শেষে সব যাত্রীর হাতে সিল দিয়ে দেওয়া হচ্ছে। কত দিন পর্যন্ত হোম কোয়ারেন্টিনে থাকতে হবে তাও উল্লেখ করা হচ্ছে। ইংরেজিতে লেখা এই সিলে প্রথমেই লেখা রয়েছে ‘প্রাউড টু প্রোটেক্ট বাংলাদেশ’। তার নিচে লেখা ‘হোম কোয়ারেন্টিন আনটিল…’ এরপর দেওয়া হচ্ছে কত তারিখ পর্যন্ত কোয়ারেন্টিনে থাকতে হবে, সেই তারিখ।

বিদেশফেরত যাত্রীরা বলছেন, এক যাত্রীর শরীরে যে স্টাম্প দিয়ে সিল দেওয়া হচ্ছে, একই স্টাম্প দিয়ে আরেকজনের শরীরে দেওয়া হচ্ছে। এটা কোনোভাবেই নিরাপদ নয়।

বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ডা. কামরুন নাহার খুশি বলেন, ‘আমরা জেনেছি যাত্রীরা অভিযোগ তুলছেন এই সিল দেওয়া নিয়ে। এখন এই সিল দেওয়া হবে কিনা, তা নিয়ে আলোচনা চলছে।’

/সিএ/আইএ/টিএন/এমএমজে/

সম্পর্কিত

লাইভ

টপ