করোনা পরিস্থিতিতে সবাইকে মানবিক হওয়ার আহ্বান মানবাধিকার কমিশনের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৪১, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪১, এপ্রিল ০৯, ২০২০

মানবাধিকার কমিশনকরোনাভাইরাস সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে জনগণসহ সংশ্লিষ্ট সবাইকে আরও বেশি দায়িত্বশীল, সহানুভূতিশীল ও মানবিক আচরণ করার আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। বৃহস্পতিবার (৯ এপ্রিল) কমিশনের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাণঘাতী করোনাভাইরাসের বিশ্বব্যাপী দ্রুত বিস্তারকে মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতোমধ্যে বিশ্বের প্রতিটি রাষ্ট্র করোনাভাইরাসের ভয়াবহতা অনুধাবন করেছে। এটি প্রতিরোধ তথা বিস্তাররোধে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্ব। একইভাবে বাংলাদেশ সরকারও দেশের জনগণকে এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। দেশব্যাপী স্থানীয় প্রশাসন কর্তৃক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের মাধ্যমে ভাইরাসটির বিস্তার রোধে ব্যাপক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এতে আরও বলা হয়, জাতির এই ক্রান্তিকালে সরকারের বিভিন্ন দফতর, সংস্থার পাশাপাশি জনগণের আরও সহানুভূতিশীল হওয়ার কথা। কিন্তু সম্প্রতি ‌‌'করোনা সন্দেহে কিশোরীর বাড়ি ঘেরাও', 'করোনা সন্দেহে ঘরছাড়া করলেন স্বজনরা, সড়কে কাতরাচ্ছে নারী', 'বগুড়ায় করোনা সন্দেহে ট্রাক থেকে নামিয়ে দিলো শ্রমিককে, এগিয়ে আসেনি কেউ', এমন শিরোনামে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে কমিশনের প্রতিক্রিয়া হলো, যে মুহূর্তে মানুষের প্রতি মানুষের সর্বোচ্চ সহানুভূতিশীল ও মানবিক আচরণ কাম্য; ঠিক সেই সময়ে মানুষের প্রতি এমন আচরণ অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত এবং মানবাধিকারের চরম লঙ্ঘন। সর্বোপরি, এরূপ আচরণ রাষ্ট্রীর শৃঙ্খলা ও সামাজিক শান্তির জন্যও হুমকিস্বরূপ।' 

 

 

/বিআই/আইএ/

সম্পর্কিত

লাইভ

টপ