দেশের সব কলেজ শিক্ষককে অনলাইনভিত্তিক পাঠদান জোরদারের আহ্বান

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫৫, জুন ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০১, জুন ৩০, ২০২০

ড. হারুন-অর-রশিদদেশের সব কলেজ শিক্ষকদের অনলাইনভিত্তিক পাঠদান আরও জোরদারের আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। মঙ্গলবার (৩০ জুন) অনলাইন শিক্ষা কার্যক্রম নিয়ে দেশব্যাপী ১০০টি কলেজের শিক্ষকের সঙ্গে জুম অ্যাপসের মধ্যমে অনুষ্ঠিত বৈঠকে এই আহ্বান জানান তিনি।
উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘সারাদেশে কলেজগুলোয় শিক্ষক-শিক্ষার্থীদের পাঠদান সুনিশ্চিত করতে এবং তাদের কল্যাণের জন্য যা যা করা দরকার তার সবকিছু করার জন্য প্রস্তুত রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। দেশের মোট শিক্ষার্থীর ৭০ শতাংশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজে পড়াশোনা করছেন। তাই এটিই আমাদের কাছে এখন টপ প্রায়োরিটি।’
উপাচার্য বলেন, ‘সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও অনেক কলেজ অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এটা প্রশংসার দাবি রাখে। কোভিড-১৯ দুর্যোগকালীন সময়ে আমরা বসে থাকতে পারি না। সবাইকেই যার যার অবস্থান থেকে স্বাস্থ্যবিধি মেনে রোল প্লে করতে হবে।’
বৈঠকে অনলাইন শিক্ষা কার্যক্রমের ওপর বিশেষজ্ঞ অভিমত প্রকাশ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। সভায় কলেজ শিক্ষকরা অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনায় তাদের সমস্যা, সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো তুলে ধরেন।
উপাচার্য সংশ্লিষ্ট কলেজের সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় জাতীয় বিশ্ববিদ্যালয় সব ধরনের পদক্ষেপ নিচ্ছে। কীভাবে এটিকে আরও বেগবান করা যায় সে বিষয়েও কাজ করছে জাতীয় বিশ্ববিদ্যালয়।
সভায় সার্বিক সমস্যা উত্তরণে দিক নির্দেশনা দেন উপাচার্য। সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের বিরাজমান সমস্যা কাটিয়ে উঠার জন্য উৎসাহিত করেন।
সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, ট্রেজারার অধ্যাপক মো. নোমান উর রশীদ ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠকে জানানো হয়, বুধবার (১ জুলাই) বিকাল তিনটায় শিক্ষার্থীদের সঙ্গে অনলাইন শিক্ষা কার্যক্রম নিয়ে বৈঠক করবেন উপাচার্য।

/এসএমএ/এমআর/

লাইভ

টপ