রাজধানীতে কুকুর নিধনের পক্ষে-বিপক্ষে কর্মসূচি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৬:৪০, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৬:৫৩, সেপ্টেম্বর ২৭, ২০২০

কুকুর নিধনের প্রতিবাদে সিটি করপোরেশনের সামনে মানববন্ধন করে ছাত্র ফেডারেশনঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে কুকুর নিধনের কার্যক্রম শুরুর পর থেকেই বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। পরিবেশবাদী ও প্রাণীপ্রেমিরা দেয়াল লিখন, মানববন্ধনসহ নানা কর্মসূচির মাধ্যমে বিষয়টির প্রতিবাদ জানিয়ে নিধন নয় বন্ধ্যাকরণের বিষয়ে নজর দেন। অন্যদিকে আরেকটি অংশকে সিটি করপোরেশনের পক্ষে অবস্থান নিয়ে কুকুর নিধনের জন্য মানববন্ধন করতে দেখা গেছে।

শনিবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীতে কুকুর নিধনের পক্ষে-বিপক্ষে দুটি ভিন্ন কর্মসূচি পালিত হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সামনে কেন্দ্রীয় ছাত্র ফেডারেশনের উদ্যোগে মানবন্ধন হয়। অন্যদিকে আগামীর বাংলাদেশে ও আমরা টিকাটুলী বাসী নামের কয়েকটি সংগঠন টিকাটুলি ও ইত্তেফাক মোড় এলাকায় বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে মানববন্ধন করে।

ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, ‘সারাদেশে পৌরসভা ও সিটি করপোরেশন কর্তৃক কুকুর মেরে ফেলে নগরীর জননিরাপত্তা সুরক্ষার উদ্যোগটি বর্বর এবং প্রাণী অধিকার সংরক্ষণ আইনের পরিপন্থী। নিধন বা অন্যত্র সরিয়ে ফেলা কোনও দীর্ঘমেয়াদি, মানবিক সমাধান নয়। প্রয়োজনে কুকুরের বংশ বিস্তার রোধে জন্মনিয়ন্ত্রণ, বন্ধাকরণ করতে হবে। কুকুরকে জলাতঙ্কের টিকা দিতে হবে। পতঙ্গ, ব্যাকটেরিয়া, গাছপালা, প্রাণী, পোকামাকড়, মানুষ সবকিছু নিয়েই আমাদেরকে বাঁচতে হবে। সুতরাং এসবের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি এবং এগুলোর সুরক্ষা দিকে নজর দেওয়া উচিত।’

কুকুর নিধনের পক্ষে মানববন্ধনঅন্যদিকে নিধন ও অপসারণের পক্ষে রাজধানীর টিকাটুলি এলাকায় অনুষ্ঠিত মানবন্ধন থেকে বক্তরা বলেন, ‘বেওয়ারিশ কুকুর আতঙ্কমুক্ত ঢাকা নগরী আমাদের নাগরিক অধিকার। দ্রুত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকা থেকে বেওয়ারিশ কুকুর অপসারণ করে সেই অধিকার সংরক্ষণে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। আমরা বেওয়ারিশ কুকুর বা প্রাণী প্রেমের বিরুদ্ধে না। কিন্তু কুকুর প্রেমের নামে যত্রতত্র বেওয়ারিশ কুকুরের ঘুরে বেড়ানো এবং এর ফলে সৃষ্ট আতঙ্ক আমাদের দৈনন্দিন জীবনকে ব্যাহত করছে।’

প্রসঙ্গত, কুকুর নিধনের প্রতিবাদে ও সচেতনতায় পিপল ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার (পিউ) ফাউন্ডেশনের উদ্যোগে গত ২৮ ও ২৯ আগস্ট ধানমন্ডির সাত মসজিদ রোডে (১০ নম্বর সড়ক) দেয়ালচিত্র আঁকার আয়োজন করে। সেখানে যোগ দিয়েছিলেন অভিনেত্রী জয় আহসান, নওশাবাওসহ সচেতন নাগরিক মহলের আরও অনেকে। এরপর ১৭ সেপ্টেম্বর কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটির কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। অভিনেত্রী জয়া আহসান এবং দুটি প্রাণী কল্যাণ সংগঠন অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিমেল ওয়েলফেয়ার যৌথভাবে এই রিট দায়ের করে। অন্যদিকে কুকুর নিধন ও অপসারণের পক্ষে-বিপক্ষে নানা সংগঠনকে কর্মসূচি পালন ও অবস্থান নিতে দেখা গেছে।

আরও পড়ুন:
প্রাণবিক ঢাকার দাবিতে রাজপথে জয়া-নওশাবা

কুকুর অপসারণ বন্ধে জয়ার রিট

কুকুর নিধনের পক্ষে মানববন্ধন

কুকুর স্থানান্তর না করে বন্ধ্যাকরণের দাবি

অপসারণ নয়, কুকুর বন্ধ্যা করবে ডিএনসিসি

বেওয়ারিশ কুকুর অপসারণের দাবিতে ডিএসসিসিকে আল্টিমেটাম

কুকুর নিধন করলে ইঁদুর ও প্লেগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে

বন্ধুর পাশে একদল মানুষ (ফটোস্টোরি)

/এএইচআর/এনএস/

লাইভ

টপ