X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

অপরাধ প্রমাণে যে শাস্তি পেতে পারেন ড্রাইভার মালেক

তোফায়েল হোছাইন
০৪ নভেম্বর ২০২০, ১৪:০০আপডেট : ০৪ নভেম্বর ২০২০, ১৪:০০

ড্রাইভার মালেক

অস্ত্র ও জাল টাকা রাখার অভিযোগে আপাতত গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের আলোচিত ড্রাইভার আব্দুল মালেক ওরফে বাদল ড্রাইভার। তার বিরুদ্ধে গত ২০ সেপ্টেম্বর রাজধানীর তুরাগ থানায়‌ র‌্যাব-১ পরিদর্শক আলমগীর হোসেন (শহর ও যান) বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে পৃথক দুইটি মামলা দায়ের করেন।

বিশেষ ক্ষমতা আইনের ১৯৭৪-এর ২৫ এ, (বি) ধারায় বলা হয়েছে, ‘যখন কেউ কোনও কারেন্সি নোট বা সরকারি স্ট্যাম্প জাল জানা সত্ত্বেও বা বিশ্বাস করার কারণ থাকা সত্ত্বেও উহা খাঁটি বলে বিক্রি বা ক্রয় করে বা কারো নিকট হতে গ্রহণ করে বা উহা নিয়ে অন্য কোনওরূপ কারবার করে, তাহলে সে ব্যক্তি মৃত্যুদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ডে বা ১৪ (চৌদ্দ) বৎসর পর্যন্ত সশ্রম কারাদণ্ডে এবং তদুপরি জরিমানা দণ্ডেও দণ্ডিত হবে।’

অস্ত্র আইনে ১৮৭৮-এর ১৯ (এ) ধারায় বলা হয়েছে, ‘বিশেষ কতগুলি অস্ত্রের ব্যাপারে ৬, ১৩, ১৪ ও ১৫ ধারা ভঙ্গের জন্য ১৯ ধারায় কোনও কিছু থাকা সত্ত্বেও যে কেউ ১৯ ধারায় ক, গ, ঙ অথবা চ দফায় কোনও অপরাধ সংঘটন করিলে, অপরাধ যদি পিস্তল, রিভলবার, রাইফেল, শটগান বা অন্য আগ্নেয়াস্ত্র সম্পর্কিত হয়, সে যাবজ্জীবন কারাদণ্ডে বা অন্য কোনও কঠোর কারাদণ্ডে, যাহার মেয়াদ দশ বছর কম হইবে না।’

মামলার অগ্রগতি বিষয়ে তদন্ত কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, 'ড্রাইভার মালেকের কাছ থেকে জাল টাকা ও যে অস্ত্র উদ্ধার করা হয়েছে তা পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে। তদন্ত অগ্রগতি ভালো। আশা করি শিগগিরই তদন্ত প্রতিবেদন আদালতে জমা দিতে পারবো। তার বিরুদ্ধে আরও যে অন্যান্য অভিযোগ রয়েছে সেই অভিযোগের ভিত্তিতে উচ্চপদস্থ কর্মকর্তা কী কী সিদ্ধান্ত নিয়েছেন তারাই ভালো জানেন। যেহেতু মামলাটি তদন্তাধীন, সেহেতু এর বেশি বলা সম্ভব নয়।'

মালেকের বিরুদ্ধে অভিযোগ

স্বাস্থ্য অধিদফতরের ড্রাইভার আব্দুল মালেক ওরফে বাদল ছিলেন স্বাস্থ্যের ডিজি’র গাড়িচালক। এছাড়া বাংলাদেশ সরকারি গাড়িচালক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং স্বাস্থ্য অধিদফতরের কর্মচারী সমিতির সভাপতি হিসেবে প্রায় ২০/২৫ বছর দায়িত্ব পালন করে আসছেন। তিনি তার নিজ কর্মস্থলে খুবই প্রভাবশালী ছিলেন বলে জানা গেছে। দীর্ঘদিন জাল টাকার ব্যবসাসহ নিজ কর্মস্থলে সাংগঠনিক পদবি কাজে লাগিয়ে বদলি ও নিয়োগ বাণিজ্য করে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের মালিক হওয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

মামলার অভিযোগে আরও বলা হয়, গত ২০ সেপ্টেম্বর র‌্যাব-১ উত্তরা আব্দুল্লাহপুর মোড় এলাকায় ডিউটি থাকা অবস্থায় গোপন সংবাদের ভিত্তিতে তুরাগ থানা এলাকার বামনার টেক্সট রমজান মার্কেটের উত্তর পাশে ২৪ নং বাসা হাজী কমপ্লেক্সের তৃতীয় তলায় আসামি আব্দুল মালেক ওরফে বাদলের বাসায় অভিযান পরিচালনা করে ১ লাখ ৫০ হাজার জাল নোট, কয়েকটি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ উদ্ধার করে।

মামলার অভিযোগে আরও বলা হয়, আসামির বাসা তল্লাশি করে খাটের তোষকের নিচে একটি পিস্তল, একটি ম্যাগাজিন ও ৫ রাউন্ড গুলিও উদ্ধার করা হয়।

পরে এই ঘটনায় ২০ সেপ্টেম্বর রাজধানীর তুরাগ থানায়‌ র‌্যাব-১ পরিদর্শক আলমগীর হোসেন (শহর ও যান) বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা করেন।

২১ সেপ্টেম্বর মামলায় তদন্ত কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক রুবেল শেখ সাতদিন করে ১৪ দিনের রিমান্ডের আবেদন করে আসামিকে আদালতে হাজির করেন। শুনানি শেষে বিচারক ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ৫ অক্টোবর রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

এর আগে গত ২৯ অক্টোবর বিশেষ ক্ষমতা আইনে মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল না করায় পুনরায় প্রতিবেদন দাখিলের জন্য ১ ডিসেম্বর দিন ধার্য করেন আদালত। একইসঙ্গে অস্ত্র আইনে মামলাটির প্রতিবেদন জমা দিতে ৯ নভেম্বর দিন ধার্য করেন আদালত।

আসামি মালেকের আইনজীবী জিএম মিজানুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, 'মামলার এজাহারের ঘটনা পর্যালোচনা করলে দেখা যায় মামলাটিতে যথেষ্ট আইনগত ত্রুটি আছে। পাশাপাশি আসামির বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর যে প্রেস কনফারেন্স করা হয়েছিল তার সঙ্গে এজাহারের কোনও সম্পৃক্ততা নেই।’

 

/এফএ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে রাজি হামাস, অগ্রহণযোগ্য বলছে ইসরায়েল
শিবনারায়ণের চোখে আলো দেখছেন মশিউর ও কালাম
শিবনারায়ণের চোখে আলো দেখছেন মশিউর ও কালাম
ঢাকার কোথাও হালকা বৃষ্টি, কোথাও ঠান্ডা ঝোড়ো হাওয়া
ঢাকার কোথাও হালকা বৃষ্টি, কোথাও ঠান্ডা ঝোড়ো হাওয়া
সূর্যকুমারের ছক্কায় সেঞ্চুরি ও মুম্বাইয়ের জয়
সূর্যকুমারের ছক্কায় সেঞ্চুরি ও মুম্বাইয়ের জয়
সর্বাধিক পঠিত
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
মিল্টনের আশ্রমের দায়িত্ব যার হাতে গেলো
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
চাসিভ ইয়ার ঘিরে হাজার হাজার সেনা জড়ো করছে রাশিয়া
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
যেভাবে অপহরণকারীদের কাছ থেকে পালিয়ে এলো স্কুলছাত্র
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস
আজও ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির আভাস