X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

অর্থ ও ক্ষমতার দ্বন্দ্বেই মুয়াজ্জিনকে খুন করেন খাদেম

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ এপ্রিল ২০১৬, ১৩:১৪আপডেট : ২০ এপ্রিল ২০১৬, ১৬:২২

মুয়াজ্জিন বেলাল হোসেন হত্যাকাণ্ড





টাকা-পয়সার ভাগ নিয়ে বিরোধ ও ক্ষমতার দ্বন্দ্বের জের ধরেই পুরান ঢাকার ইসলামপুরের ঝব্বু খানম জামে মসজিদের মুয়াজ্জিন বেলাল হোসেনকে (৪৯) হত্যা করেন ওই মসজিদের খতিব হাবিবুর রহমান হাবিব ওরফে হাবিবুল্লাহ (২০)। তিনি একাই বেলালের পেটে ছুরিকাঘাত করে হত্যা করেন এবং এরপর তার পকেটে থাকা টাকা ও চাবি নিয়ে পালিয়ে যান।

বেলাল হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত চারজনকে গ্রেফতারের পর বুধবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপির) মিডিয়া সেন্টারে ডিএমপির লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) মফিজ উদ্দিন আহমেদ এ তথ্য জানান।

মঙ্গলবার দিনগত রাতে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে হাবিবসহ চারজনকে আটক করে পুলিশ। হাবিব ছাড়া অন্যরা হলেন- ঝব্বু খানম জামে মসজিদের সহকারী মুয়াজ্জিন হাফেজ মোশাররফ হোসেন (১৯), হাফেজ তফাজ্জল হোসেন (২৩) ও বেলালের বন্ধু মো. সারোয়ার হালিম (৩৮)।

হাবিবুর রহমানকে নড়াইল জেলার নড়াগতি, মোশাররফ হোসেনকে নেত্রকোনার দুর্গাপুরের পাইকপাড়া, তোফাজ্জল হোসেনকে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের আমবাগিচা এলাকা এবং সারোয়ার হালিমকে কোতয়ালী থানার ইসলামপুর থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ডিএমপির উপকমিশনার (ডিসি) মফিজ উদ্দিন আহমেদ জানান, মসজিদটিতে কয়েকটি দোকান আছে, সেখান থেকে প্রতিমাসেই প্রায় ৪০ হাজার টাকা এবং দানবাক্স থেকে আরও ১০ হাজার টাকার মতো আয় হয়। এই টাকা বেলাল নিজেই খরচ করতেন। স্টাফদের বেতন দিয়ে তিনি নিজের কাছেও কিছু টাকা রাখতেন এবং নিজের মতো করে খরচ করতেন। মসজিদের অন্যান্য কর্মীরা তা ভালোভাবে নেয়নি। কারণ এই টাকা থেকে তাদের কোনও ভাগ দিতেন না বেলাল। এ থেকেই মূলত বেলালকে হত্যার পরিকল্পনা করেন খাদেম হাবিব।

আরও পড়ুন: ফেসবুকে এইচএসসি’র জীববিজ্ঞান পরীক্ষার প্রশ্ন ফাঁস!

দুই বছর আগে থেকে তারা বেলালকে হত্যার পরিকল্পনা করে আসছিলেন। এই হত্যাকাণ্ডের আগে তারা দুইবার বেলালকে হত্যার চেষ্টা করেছিলেন। তবে সফল হননি হাবিব।

গত ৩ এপ্রিল রাতে বেলালকে হত্যার ঘটনা যাতে ধরা না পড়ে সেজন্য আগেই ছুটি নিয়ে নড়াইলে নিজের বাড়ি চলে যান হাবিব। তবে ৩ তারিখ ভোরে তিনি বাড়ি থেকে ঢাকায় চলে আসেন। তার ব্যবহৃত মোবাইল ফোনটি তিনি বাড়িতে রেখে আসেন। কেরানিগঞ্জের একটি মসজিদে সারাদিন অবস্থান করেন হাবিব। সেখানে বসে অন্য একটি মোবাইল ফোন দিয়ে মসজিদের সহকারী মুয়াজ্জিনের কাছ থেকে বেলালের বিষয়ে খোঁজখবর নেন।
কেরানীগঞ্জে মাগরিবের নামাজ পড়ে তিনি রাত ১০টার দিকে ইসলামপুরে ঝব্বু খানম মসজিদে এসে অবস্থান নেন। এ সময় মুয়াজ্জিন বেলাল অপর একটি মসজিদে তাফসিল অনুষ্ঠানে ছিলেন। সেখান থেকে রাত ১০টা ৪৫ মিনিটে বেলাল মসজিদে আসেন। এসময় হাবিবের সঙ্গে বেলালের দেখা হয়। মসজিদের গেট থেকে হাবিব ও বেলাল দুই তলা পর্যন্ত একসঙ্গে ওঠেন। দোতালায় বেলাল অজু করার কার্পেট ঠিক করে তিন তলার নিজের থাকার রুমের দিকে যেতে থাকেন। হাবিব এ সময় দ্বিতীয় ও তিনতলার সিঁড়ির মাঝখানে অবস্থান নেন। বেলাল সেখানে পৌঁছামাত্র হাবিব তাকে একসঙ্গে কয়েকটি ছুরিকাঘাত করেন। তার মুখ ও গলা চেপে ধরে হাবিব ধাক্কা দিয়ে সিঁড়িতে ফেলে দেন। অতিরিক্ত রক্তক্ষরণ হয়ে বেলাল নিস্তেজ হয়ে পড়ে যান। রক্তক্ষরণ হতে হতে বেলাল মারা যান।

বেলালের মৃত্যুর পর তার পকেটে থাকা ছয় হাজার টাকা ও চাবি নিয়ে হাবিব চারতলায় মোশাররফের কক্ষে চলে যান। খুনের তথ্য মোশাররফকে জানান। হাবিব তাকে দুই হাজার টাকাও দেন। রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে ইসলামপুরের একটি ড্রেনে ছুরিটি ফেলে তিনি কেরানীগঞ্জে চলে যান। আগের মসজিদেই তিনি রাতে থাকেন।

ডিসি বলেন, ‘সারোয়ার হালিম মুয়াজ্জিনের বন্ধু। তার কাছে মুয়াজ্জিন প্রায় আট লাখ টাকা দিয়েছিলেন শেয়ারে ব্যবসা করার জন্য। সেই টাকা যাতে ফেরত দিতে না হয়, সেজন্য এই হত্যাকাণ্ডে হালিমের উসকানি ছিল।’

তিনি আরও বলেন, ‘এই হত্যাকাণ্ডে আমরা পাঁচজনের সংশ্লিষ্টতা পেয়েছি। যাদের মধ্যে চারজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি একজনের নাম-ঠিকানা পেয়েছি। তাকেও গ্রেফতারের চেষ্টা চলছে।’ তিনি কেরানীগঞ্জের ওই মসজিদটির সঙ্গে জড়িত বলেও জানান ডিসি।

ডিসি মফিজ উদ্দিন আহম্মেদ বলেন, ‘হত্যাকারী কয়েকজন হেফাজতের সঙ্গে জড়িত বলে আমরা তদন্তে প্রাথমিকভাবে জানতে পেরেছি। তাদের বিষয়ে আরও খোঁজ খবর নেওয়া হচ্ছে। তারা অন্যকোনও জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।’

আরও পড়ুন: তনু হত্যা ও রিজার্ভ চুরি ধামাচাপা দিতেই শফিক রেহমানকে গ্রেফতার: ফখরুল

/এআরআর/এফএস/এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে  ইসরায়েল?
রাফাহ শহরে আবারও অভিযান চালাবে ইসরায়েল?
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্যকে স্মরণ
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা স্টয়নিসের
চুক্তিতে না থাকলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা স্টয়নিসের
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা