X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘লু হাওয়ায়’ নীরব বিএনপি, সরব আ.লীগ

মাহফুজ সাদি
০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:০০আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:০০

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ ঘুরে গেছেন জানুয়ারির মাঝামাঝিতে। ঢাকায় দুই দিনের সফরে তিনি পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। মার্কিন এই কর্মকর্তার বৈঠক হয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গেও। ডোনাল্ড লু’র এই সফরের আগে-পরে ক্ষমতাসীন ও বিরোধী রাজনীতিকদের বক্তব্যে একধরনের পরিবর্তন দেখা গেছে। ডোনাল্ড লু আসার আগে তেমন কোনও মন্তব্য না করলেও তিনি চলে যাওয়ার পর আওয়ামী লীগের নেতারা বলছেন, লু’র সফরের মাধ্যমে বিএনপি কুপোকাত হয়ে গেছে। তবে ক্ষমতাসীনরা লু-কে নিয়ে মিথ্যাচার করছে বলে দাবি বিএনপির।

প্রধান দুই রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের ‘বাগযুদ্ধে’ প্রতিনিয়ত ঘুরে ফিরে আসছে এই প্রসঙ্গ। পাল্টাপাল্টি মন্তব্য করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পক্ষকাল পরেও বিষয়টি আলোচনায় রয়েছে।

এ বিষয়ে কথা হয়েছে আওয়ামী লীগের দুই প্রেসিডিয়াম সদস্য ও একজন যুগ্ম সাধারণ সম্পাদকের সঙ্গে। তারা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরকারের ওপর চাপ তৈরি করতে পশ্চিমারা যাতে নিষেধাজ্ঞা দেয়, বিএনপি সেজন্য ষড়যন্ত্র করে আসছে। গত বছরের নভেম্বর থেকে এই লক্ষ্যে ১০ ডিসেম্বরকে কেন্দ্র করে আন্দোলন করেছে। ফাঁকা বুলিতে চড়াও হওয়ার অপচেষ্টা করেছে। কিন্তু তারা পুরোপুরি ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতা ঢাকতে ডোনাল্ড লু’র সফর নিয়ে নানা প্রোপাগান্ডা ছড়ানোর চেষ্টা করেছে; যা বুমেরাং হয়ে উল্টো তাদের ঘড়ে পড়েছে।’

ঢাকায় এসে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেছেন, ‘বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব দৃঢ় করতে চায় যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশও তার হাত সম্প্রসারণ করেছে।’ অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও বলেন, ‘আমাদের মধ্যে গঠনমূলক আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র আমাদের পুরোনো বন্ধু। আমরা সামনের ৫০ বছর কীভাবে সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে পারি, সেটি নিয়ে আলোচনা হয়েছে।’

দুই দেশের প্রতিনিধিদের এমন ব্ক্তব্য উল্লেখ করে আওয়ামী লীগ নেতারা বলছেন, ডোনাল্ড লু’র সঙ্গে আওয়ামী লীগ সরকারের প্রতিনিধিদের গঠনমূলক আলোচনা হয়েছে। ফলে বিএনপি যে ওয়াশিংটনকে বিভ্রান্ত করতে পারেনি, সেটি লু’র সফরেও স্পষ্ট। এ কারণেই দলটির নেতারা এখন আগের মতো কথাবার্তা বলছেন না, ‘লেজ গুটিয়ে ব্যাকফুটে’ চলে গেছেন। স্বাভাবিকভাবেই বিষয়টি জনগণের সামনে তুলে ধরছে আওয়ামী লীগ।

এ বিষয়ে জানতে চাইলে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একাত্তরের ও পঁচাত্তরের পরাজিত শক্তির ষড়যন্ত্র-চক্রান্ত এখনও অব্যাহত রয়েছে। তারা ১০ ডিসেম্বরকে টার্গেট করেছিল, ব্যর্থ হয়েছে। তারপর ডোনাল্ড লুর সফরের দিকে তাকিয়ে ছিল, আবারও ব্যর্থ হয়েছে। শেখ হাসিনা সরকার তাদের সব ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে। এ জন্য এখন তারা চুপসে গেছে।’

তার মতে, “বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্জিত দেশের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে জোট নিরপেক্ষ ভূমিকায় রয়েছে বাংলাদেশ। দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ নীতি নিয়ে এগিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ডোনাল্ড লু ঢাকায় আসলে তাকে আমরা বোঝাতে সক্ষম হয়েছি যে মানবাধিকার রক্ষায়, গণতন্ত্র প্রতিষ্ঠায় এবং দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। তারা এতে সন্তুষ্ট হয়েছে বলেই তো ঢাকা-ওয়াশিংটনের বন্ধুত্ব বৃদ্ধির কথা বলেছেন। এতে বিএনপির ষযড়ন্ত্র-চক্রান্ত ব্যর্থ হয়েছে। সে জন্য তাদের এখন মন খারাপ।”

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, ‘বিদেশিরা আসবে-যাবে। এটাই তো স্বাভাবিক। ডোনাল্ড লু’র ঢাকা সফরে আমি নেগেটিভ কিছু দেখছি না। বরং যথেষ্ট পজিটিভ। উন্নয়ন সহযোগী হিসেবে সরকারের সঙ্গে আলোচনা করেছেন তিনি। কিন্তু লু’র এই সফরের আগে কেমোফ্ল্যাজ (অস্পষ্টতা) তৈরি করতে চেয়েছিল বিএনপি, বলেছিল- আওয়ামী লীগের পা কাঁপছে। আর সফরের পরে এখন চুপসে গেছে তারা (বিএনপি নেতারা)। হাসপাতালে ভর্তি হয়েছে। আসলে বিএনপি জনগণের ওপর আস্থা রাখতে রাখতে পারছে না বলেই বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে। তবে তাদের কোনও ষড়যন্ত্রই সফল হবে না।’

ডোনাল্ড লু’র ঢাকা সফরের পর আওয়ামী লীগের বেশ কয়েকটি সমাবেশে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ নিয়ে বিএনপিকে নিশানা করে বক্তব্য দিয়েছেন। গত সোমবার (৩০ জানুয়ারি) এক সমাবেশে তিনি বলেন,  বিএনপি পথ হারিয়ে পদযাত্রা শুরু করেছে। তাদের রাজনীতি ভুলের চোরাগলিতে আটকে গেছে। পদযাত্রা করে উদ্ধার করা যাবে না। ডোনাল্ড লু’র ঢাকা সফর শেষে বিএনপি হতাশায় ডুবে গেছে।

১৭ জানুয়ারি আওয়ামী লীগের আরেক আলোচনা সভায় ওবায়দুল কাদের বলেন, মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর কথা শুনে বিএনপি অসুস্থ হয়ে গেছে। বিএনপির হতাশা থেকে অসুস্থতার শুরু হয়েছে। আসল নেতারা হাসপাতালে, পাতিনেতারা বলছেন সুনামি নামিয়ে সরকার হটাবে।

তার আগেরদিন তিনি বলেন, আমেরিকার দূতাবাসে নালিশের পর নালিশ করেও কোনও লাভ হয়নি বিএনপির। ডোনাল্ড লু এসে বলেছেন, দেশ অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছে। দেশে যথেষ্ট উন্নয়ন হয়েছে। কোথায় যাবেন, কার কাছে যাবেন? আশপাশের সবাই শেখ হাসিনার উন্নয়নের অংশীদার।

মিথ্যাচারের অভিযোগ বিএনপির

অপরদিকে, ডোনাল্ড লু’র ঢাকা সফর নিয়ে সরকার মিথ্যাচার করেছে- এমন অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ১৮ জানুয়ারি (বুধবার) গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ডোনাল্ড লুর ঢাকা সফর নিয়ে মার্কিন দূতাবাস থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে, এ সফরকে ব্যাখ্যা বা বিশ্লেষণ করার জন্য সেটিই যথেষ্ট।

মির্জা ফখরুল আরও বলেন, এই সরকার মিডিয়াকে এড়িয়ে, জোর করে একটা কথা বলতে চেয়েছে জনগণের সামনে যে, যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করেছে। তারা নিষেধাজ্ঞা (র‍্যাবের ওপর আরোপিত) তুলে নেবে এবং বাংলাদেশের সরকার গণতান্ত্রিকভাবে নির্বাচন করতে চায়। এই ধরনের একটা ধারণা জনগণকে দেওয়ার চেষ্টা করছেন। আসলে অতীতেও আওয়ামী লীগের জনবিচ্ছিন্ন এ সরকার সব সময় মিথ্যাচার করে এসেছে। অত্যন্ত দুঃখের ও লজ্জার বিষয়, এই মিথ্যাচার করা হয়েছে ডোনাল্ড লু যাওয়ার সঙ্গে সঙ্গে। মার্কিন দূতাবাস সেটার প্রতিবাদও জানিয়েছে।

এর দুই দিন পরে ২০ জানুয়ারি বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এক অনুষ্ঠানে বলেন, কয়েক দিন আগে ডোনাল্ড লু এসেছিলেন। সরকারের মন্ত্রীদের সঙ্গে কথা বললো, অথচ বিএনপির সঙ্গে কথা বলেননি। এতে হয়তো আপনাদের কারও মন খারাপ হতে পারে। দেশের কোনও রাজনৈতিক দলের সঙ্গেই তিনি কথা বলেননি।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও দলটির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদের কাছে জানতে চাইলে, তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ডোনাল্ড লু’র বাংলাদেশে আসার মূল বিষয় ছিল আলোচনা। পত্রপত্রিকায় যেটা পড়েছি সেটি হলো- ডেমোক্রেসি, হিউম্যানরাইটস এই দুটি বিষয় যদি উনি আলোচনা করেন, সেটিই বর্তমান অবৈধ সরকারের জন্য একটা অপমানজনক ব্যাপার। কারণ, বাংলাদেশে হিউম্যান রাইটসও নাই, ডেমোক্রেসিও নাই।

তিনি আরও বলেন, যেহেতু আওয়ামী লীগের পায়ের নিচে মাটি নাই, যেকোনও বিদেশি, ডোনার (যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাংক সবচেয়ে বড় ডোনার) যখন কথা বলে, তখনই আওয়ামী লীগ একটা প্যানিক মুডে চলে যায়, তারা ডিফেন্সিভ মুডে চলে যায়। বিএনপি কী করলো না করলো…. বিএনপি একটি খুবই জনপ্রিয় রাজনৈতিক দল, জনগণের দল। যারা জগণের শক্তির ওপর ভিত্তি করে, জনগণকে সঙ্গে নিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আন্দোলন করছে। এখন ডোনাল্ড লু বা অন্য কোনও দেশের প্রতিনিধি এসে কী বললো তাতে বিএনপির কিছু যায় আসে না। বাস্তবতা হচ্ছে, যেহেতু আওয়ামী লীগ নার্ভাস, পায়ের নিচে মাটি নাই।

মার্কিন দূতাবাসের ‘ফরমাল স্টেটমেন্টের’ কথা উল্লেখ করে শামা ওবায়েদ বলেন, ডোনাল্ড লু’র সফর এবং তার বক্তব্য নিয়ে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় মিথ্যাচার করেছে। সেটা নিয়ে তাদের দূতাবাস একটা স্টেটমেন্ট দিয়েছে। সুতরাং আমরা মনে করি, উনার সফরটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তিনি মানবাধিকার নিয়ে, নির্বাচন নিয়ে, অর্থনীতি নিয়ে কথা বলেছেন। আমেরিকার মতো আমাদের বন্ধু রাষ্ট্র, যারা বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে সাধারণত কথা বলে, সেটি গুরুত্ব বহন করে। যেহেতু ওবায়দুল কাদেরসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কেউই ডেমোক্রেসির ভাষা বোঝে না, তাদের বোঝানো দরকার যে, একজন বিদেশি এসে বাংলাদেশের মানবাধিকার নিয়ে যখন কথা বলে, মানবাধিকার লঙ্ঘন নিয়ে কথা বলে, গুম-খুন নিয়ে কথা বলে, গণতন্ত্র নিয়ে কথা বলে এবং বিএনপির নির্বাচনে অংশগ্রহণ নিয়ে কথা বলে, তার মানে এই সব কিছু দেশে অনুপস্থিত।

/ইউএস/এফএস/
সম্পর্কিত
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
সর্বশেষ খবর
মৎস্য অবতরণ কেন্দ্র আধুনিকায়নে কাজ করবে জাইকা ও বিএফডিসি
মৎস্য অবতরণ কেন্দ্র আধুনিকায়নে কাজ করবে জাইকা ও বিএফডিসি
ট্রেনের ৪৫ হাজার টিকিট কিনতে দেড় কোটির বেশি হিট
ট্রেনের ৪৫ হাজার টিকিট কিনতে দেড় কোটির বেশি হিট
নোয়াখালীতে সনি স্মার্ট-এর শোরুম উদ্বোধন
নোয়াখালীতে সনি স্মার্ট-এর শোরুম উদ্বোধন
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
তাইওয়ানে সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের