X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

পঁচাত্তরের আগে মানুষ জিয়াউর রহমানের নাম জানতো না: তথ্যমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৩ আগস্ট ২০২৩, ২১:১৪আপডেট : ১৩ আগস্ট ২০২৩, ২১:৩৬

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন,  বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জিয়াউর রহমান যে জড়িত ছিলেন তার প্রত্যক্ষ প্রমাণ হচ্ছে, তিনি বঙ্গবন্ধুর হত্যাকারীদের সবার পুনর্বাসন করেছিলেন, বিদেশি দূতাবাসে চাকরি দিয়েছিলেন এবং দেশত্যাগের সুযোগ করে দিয়েছিলেন। আরও প্রমাণ হচ্ছে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারের পথ রুদ্ধ করার জন্য ইনডেমিনিটি অধ্যাদেশ আইন পাস করা হয়েছিল।

তিনি আরও বলেন, জিয়াউর রহমান নামের যে একজন মানুষ আছে, সেটি ৭৫-এর আগে দেশের মানুষ জানতো না। জিয়াউর রহমান নিজের জীবদ্দশায় কখনও বলেননি তিনি স্বাধীনতার ঘোষণা পাঠ করেছেন, ঘোষক তো দূরের কথা। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর হত্যাকারীরা জিয়াউর রহমানকে নায়ক বানানোর চেষ্টা করেছিল। ঘটনাপ্রবাহ বলে, পাকিস্তানিদের অনুচর হিসেবে তিনি (জিয়াউর রহমান) মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। না হলে তিনি কেন বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর যারা পাকিস্তানে পালিয়ে গিয়েছিল তাদের দেশে এনে পুনর্বাসিত করলেন?

রবিবার (১৩ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও আগামীর বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ১৫ আগস্ট উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় প্রেসক্লাব।

‘বঙ্গবন্ধু ও আগামীর বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

ড. হাছান মাহমুদ বলেন, ইতিহাসের সত্যগুলো তুলে ধরতে হলে কিছু কথা বলতেই হয়; সমস্ত মুক্তিযুদ্ধ বিরোধী মানুষ বিএনপিতে যোগাদান করেছিল। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রতি যথাযথ সম্মান রেখেই আমি বলতে চাই, তার বাবাও একজন মুক্তিযুদ্ধ বিরোধী মানুষ ছিল। স্বাধীনতার পর অনেকদিন তার বাবার সঙ্গে তিনিও আত্মগোপনে ছিলেন।  এরকম নাম ধরে ধরে আমি লজ্জা দিতে চাই না। বহু মিটিংয়ে আমি এ কথা আমি বলেছি। কিন্তু এর কোনও জবাব তারা দেয়নি। কারণ কোনও জবাব নাই। এগুলোই প্রমাণ করে জিয়াউর রহমান আসলে সত্যিকার অর্থে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেননি। বরং পাকিস্তানিদের সহযোগিতা করার জন্য তিনি মুক্তিযুদ্ধে ছিলেন। এই দেশে মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছে আওয়ামী লীগের নেতৃত্বে। 

জামায়াতে ইসলাম এই দেশটাকে চায়নি মন্তব্য করে তথ্যমন্ত্রী আরও বলেন, এই দেশের পতাকার বিরুদ্ধে, চাঁদ-তারা পতাকার পক্ষে তারা যুদ্ধ করেছিল পাকিস্তানিদের দোসর হয়ে। তাদের আশ্রয়-প্রশ্রয় দেওয়া, তাদের আঁচলের তলায় ছায়া দিয়ে, তাদের সঙ্গে নিয়ে রাজনীতি করা যদি বন্ধ না হয়, তাহলে দেশ আমরা স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে পারবো না।

তিনি আরও বলেন, নির্বাচন সন্নিকটে। নানা ধরনের ষড়যন্ত্র খেলাধুলা করার চেষ্টা করা হচ্ছে। তবে এগুলো কোনও কিছুই করতে পারবে না। সেজন্য আজ যারা ঘৃণার রাজনীতি, অপরাজনীতি করছে এবং বিদেশিদের কাছে ধর্না দিয়ে দেশটাকে বিদেশিদের ক্রীড়াক্ষেত্র বানানোর অপচেষ্টা করছে, তাদের বিরুদ্ধে আপনাদের (সাংবাদিক) কথা বলার অনুরোধ জানাই। তাহলেই দেশ সঠিক পথে হাঁটবে এবং আমরা আগামীর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণ করতে পারবো।

প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনে সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন দৈনিক অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, সংসদ সদস্য এ.বি. তাজুল ইসলাম প্রমুখ।

 

/এএজে/এফএস/
সম্পর্কিত
পেশাদার সাংবাদিকতা চর্চার পরিবেশ তৈরিতে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী
যেসব শিল্পমালিক নদীতে রঙিন পানি ফেলে তারা সমাজের শত্রু: পররাষ্ট্রমন্ত্রী
আজীম হত্যার তদন্তে একসঙ্গে কাজ করছে ২ দেশের গোয়েন্দা সংস্থা: পররাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ খবর
টাকা না পেয়ে পোস্ট অফিসে নারীর আত্মহত্যার চেষ্টা
টাকা না পেয়ে পোস্ট অফিসে নারীর আত্মহত্যার চেষ্টা
ভিয়েতনামে অগ্নিকাণ্ডে নিহত ১৪
ভিয়েতনামে অগ্নিকাণ্ডে নিহত ১৪
চট্টগ্রামে বেড়েছে কোরবানিদাতা, ৩৩ হাজার পশুর ঘাটতি
চট্টগ্রামে বেড়েছে কোরবানিদাতা, ৩৩ হাজার পশুর ঘাটতি
মাভাবিপ্রবি’র ছাত্রীদের মেসে গোপন ভিডিও ধারণের অভিযোগ, শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি
মাভাবিপ্রবি’র ছাত্রীদের মেসে গোপন ভিডিও ধারণের অভিযোগ, শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি
সর্বাধিক পঠিত
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
কবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
এমপি আনার হত্যাকবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে নতুন ষড়যন্ত্র?
বাংলাদেশি শান্তিরক্ষীদের নিয়ে নতুন ষড়যন্ত্র?
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম