X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ডেঙ্গু বিষয়ে সচেতনতা বাড়াতে বিএনপির চার কর্মসূচি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২১ জুলাই ২০২৩, ১৯:৩০আপডেট : ২১ জুলাই ২০২৩, ১৯:৩০

রাজধানীতে ডেঙ্গু বিস্তারে দুই সিটি করপোরেশনের মেয়রের চরম ব্যর্থতাকে দায়ী করেছে বিএনপি। একই সঙ্গে ডেঙ্গু রোগীদের পাশে থাকাসহ জনসচেতনতা সৃষ্টির জন্য চার দফা কর্মসূচি নিয়েছে দলটি।

শুক্রবার (২১ জুলাই) নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা সিটি করপোরেশনে গত নির্বাচনে ধানের শীষের দুই মেয়র প্রার্থী ইশরাক হোসেন ও তাবিথ আউয়াল এক সংবাদ সম্মেলনে রাজধানীর ডেঙ্গু বিস্তারে ভয়াবহ পরিস্থিতি তুলে ধরে এই কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপির ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে ‘ব্লাড ড্রাইভ কর্মসূচি’। এই কর্মসূচি সম্পর্কে বলা হয়, দলের নেতা-কর্মীরা ডেঙ্গু রোগীকে রক্ত দেবেন, অন্যকেও রক্ত দিতে উৎসাহিত করা হবে। ডেঙ্গু রোগীদের জন্য বিভিন্ন হাসপাতালে রক্তের প্রয়োজনীয় বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এই কর্মসূচি নেওয়া হয়েছে।

এছাড়াও অনলাইনে সেন্ট্রালাইজড ‘ব্লাড ইনফরমেশন ডিপোজেটারি’ ওয়েবসাইট চালু করবে দলটি। যতদিন ডেঙ্গু পরিস্থিতি সক্রিয় থাকবে, ততদিন এই সেবা চালু থাকবে। এর মাধ্যমে যার যে গ্রুপের রক্ত জরুরি প্রয়োজন তা দ্রুত পাওয়ার ব্যবস্থা থাকবে।

এডিস লাভা ধ্বংস করতে এবং ডেঙ্গু রোগ থেকে মুক্ত হতে ওয়ার্ড পর্যায়ে লিফলেট বিতরণ এবং পোস্টার প্রকাশের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দলের পক্ষ থেকে প্রচার-প্রচারণা করা হবে।

এছাড়াও এডিস মশা উৎপাদনের বড় ক্ষেত্র সরকারি স্থাপনা ও নির্মাণাধীন বিল্ডিংগুলো উল্লেখ করে সেগুলোকে চিহ্নিত করে তা পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য জনগণকে সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। এজন্য ওয়ার্ডে-ওয়ার্ডে জলাবদ্ধতা দূরীকরণে এলাকাবাসীকে নিয়ে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি।

সংবাদ সম্মেলনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের গত নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল বলেন, ‘ডেঙ্গু থেকে মুক্ত হতে শহরকে পরিচ্ছন্ন রাখা, এডিস লার্ভা যেখানে জন্ম হয় সেই জায়গাগুলো নষ্ট করে দেওয়া এবং বিভিন্ন জায়গায় জনসচেতনতা সৃষ্টি করা (প্রয়োজন)। আমরা দেখছি যে, প্রিভেন্টিভ পার্টে কোনও কাজই করা হচ্ছে না। আমরা যদি জলমাধ্যম থেকে শুরু করি, বিভিন্ন পাইপ, পরিত্যক্ত টায়ার, পুরনো গাড়ি, মেশিনপত্র; কোনও কিছুই কিন্তু ভাঙা হচ্ছে না। অথচ সেখানে পানি জমে জমে অন্ধকারে ভেতরে লার্ভাকে আরও উৎসাহ দেওয়া হচ্ছে গ্রো করার জন্যে।‘

‘ইতিমধ্যে তামাশার অনেক উদ্যোগ নেওয়া হয়েছিল’ দাবি করে তিনি বলেন, ‘হাঁস ছাড়া হয়েছে বিভিন্ন লেকে, মাছ ছাড়া হয়েছে, ব্যাঙ ছাড়া হয়েছে এবং দেখানোর জন্য কিছু লেক বা খালের পাশে-পাশে কিছু ঘাস কাটা হয়েছে। মশক নিধনে কার্য্ক্রম চলছে অবৈজ্ঞানিকভাবে। ব্যবহার করা হচ্ছে অকার্য্কর, মেয়াদোত্তীর্ণ ওষুধ।‘

অন্যদিকে গত নির্বাচনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিএনপির মেয়রপ্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন বলেন, ‘আজকের দিন পর্যন্ত বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত এবং মৃত্যুর যে পরিস্থিতি তাতে বিশেষজ্ঞরা বলছেন যে, গত ২০ বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। বর্তমানে মেয়র পদে চেয়ার দখল করে যারা আসীন রয়েছেন, তাদের ব্যর্থতার কারণে আজ ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে। তাদের জবাবদিহিতার অভাবের কারণে, জনগনের কাছে তাদের জবাব দিতে হয় না বলেই আজকে এই পরিস্থিতি দাঁড়িয়েছে।‘

দুই সিটি করপোরেশনের মেয়রের ‘আয়তন ও জনসংখ্যা অনুপাতে পর্যাপ্ত কীটতত্ত্ববিদ’ নিয়োগ দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেন ইশরাক।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের বিদেশে সফর ও ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের চাকরির মেয়াদ আবারও বৃদ্ধি, রাজধানীতে বিদ্যুত-গ্যাস,-পানি সংকটসহ নাগরিক সেবার না পাওয়া বিষয়গুলো তুলে ধরে সিটি করপোরেশনের দুই মেয়রের ব্যর্থতায় ক্ষোভ প্রকাশ করা হয় এই সংবাদ সম্মেলনে।  

সংবাদ সম্মেলন ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক দক্ষিনের আহ্বায়ক আবদুস সালাম, ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিন, ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক হারুন আল রশিদ ও বিএনপির স্বাস্থ্য বিষয়ক ডা. রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

/এসটিএস/ইউএস/
সম্পর্কিত
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
অচিরেই জলাবদ্ধতা সমস্যার সমাধান হবে
রাজস্ব আদায়ে সব মাইলফলক অতিক্রম করবো: মেয়র তাপস
সর্বশেষ খবর
বার্সার রানার্সআপ হওয়ার দিনে ধাক্কা খেলো রিয়াল 
বার্সার রানার্সআপ হওয়ার দিনে ধাক্কা খেলো রিয়াল 
রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত: মধ্যপ্রাচ্যসহ আঞ্চলিক নেতাদের প্রতিক্রিয়া
রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত: মধ্যপ্রাচ্যসহ আঞ্চলিক নেতাদের প্রতিক্রিয়া
যদি প্রেসিডেন্ট রাইসি না ফেরেন, কী হবে ইরানে
যদি প্রেসিডেন্ট রাইসি না ফেরেন, কী হবে ইরানে
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ