X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

বিভক্ত জাতীয় পার্টি: ফিরোজ রশীদ ও বাবলাকে নিয়ে রওশনের সংবাদ সম্মেলন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০২আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৫০

আবারও বিভক্ত হলো বহুবার ভেঙে যাওয়া জাতীয় পার্টি। দলের প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদের নেতৃত্বে এবার এই অংশে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছেন জাতীয় পার্টির জিএম কাদের অংশের কো চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলা।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) গুলশানের নিজ বাসভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রওশন এরশাদ তাদের দুজনকে পরিচয় করিয়ে দেন। তিনি উল্লেখ করেন, ‘আজ আমার দুই পাশে যারা রয়েছেন, তারা বাংলাদেশের রাজনীতির দুই দিকপাল। কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলা জাতীয় পার্টির কো-চেয়ারম্যান। এই দুই নেতা জাতীয় পার্টি প্রতিষ্ঠার জন্য অনন্য ভূমিকা পালন করেছেন। জাতীয় পার্টির জন্য জেল-জুলুম, অত্যাচার-নির্যাতন সহ্য করেছেন তারা।’

গত ১২ জানুয়ারি কাজী ফিরোজ রশীদ ও সুনীল শুভ রায়কে অব্যাহতি দেন জিএম কাদের। সাত জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরে দাঁড়ান কাজী ফিরোজ রশীদ। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান সৈয়দ আবু হোসেন বাবলা।

সংবাদ সম্মেলনে রওশন এরশাদ লিখিত বক্তব্যে বলেন, ‘জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণের পর আপনারা যেভাবে আমাকে সহযোগিতা করেছেন, তার জন্য আমি কৃতজ্ঞ।’

তিনি বলেন, ‘আমাদের প্রিয় সংগঠন জাতীয় পার্টি এখন বিপর্যয়ের মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য এবং পার্টিকে আবার সুসংগঠিত করার লক্ষ্যে নেতাকর্মীদের দাবির পরিপ্রেক্ষিতে আমি পার্টির চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছি। আগামী ৯ মার্চ পার্টির দশম জাতীয় কাউন্সিল আয়োজনের ঘোষণা করা হয়েছে।’

তিনি জানান, জাতীয় পার্টির সম্মেলন আয়োজনের মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় দশম জাতীয় সম্মেলন সম্পন্ন হওয়া পর্যন্ত জাতীয় পার্টির সম্মেলন বাস্তবায়ন কমিটিতে আহ্বায়ক হিসেবে থাকবেন কাজী ফিরোজ রশীদ। কো-আহ্বায়ক সৈয়দ আবু হোসেন বাবলা, যুগ্ম-আহ্বায়ক গোলাম সরোয়ার মিলন, সদস্য সচিব শফিকুল ইসলাম সেন্টু এবং কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা।

পার্টির সংগঠনিক বিষয়ে কোনও তথ্য জানার জন্য পার্টির মহাসচিব কাজী মো. মামুনুর রশিদ এবং মিডিয়া সংক্রান্ত কোনও তথ্য জানার জন্য মুখপাত্র সুনীল শুভ রায়ের সঙ্গে সরাসরি যোগাযোগের অনুরোধ জানান রওশন।

গত ২৮ জানুয়ারি জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে বহিষ্কার করে নিজেকে চেয়ারম্যান ঘোষণা করেন রওশন এরশাদ। ২৯ জানুয়ারি তিনি জানান, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ২ মার্চ সম্মেলন করবেন তারা। পরে আবারও এই দিন-তারিখ থেকে সরে এসে ৯ মার্চ সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়। 

এর আগে, ২০২২ সালের ২৬ নভেম্বর ‘দলের দশম জাতীয় সম্মেলন’ ডেকে ৩০ অক্টোবর ওই সম্মেলন থেকে সরে আসেন রওশন অংশের নেতাকর্মীরা। ওই সম্মেলন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ছিলেন সাবেক রাষ্ট্রদূত গোলাম মসিহ্। তবে আসন্ন কাউন্সিলে তার কোনও সম্পৃক্ততা নেই বলে জানান সাবেক এই রাষ্ট্রদূত।

যতভাগে বিভক্ত জাতীয় পার্টি

জাতীয় পার্টির ওয়েবসাইট বলছে, ১৯৮৬ সালের ১ জানুয়ারি ‘জাতীয় পার্টি’ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন হুসেইন মুহম্মদ এরশাদ। এই দলে ভাঙন এসেছে বহুবার। দলটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইতোমধ্যে এই নামেই আরও ভিন্ন-ভিন্ন দল রয়েছে, যারা বিভিন্ন সময় এরশাদের জাতীয় পার্টিতে ছিলেন। ১৯৯৬ সালে ‘আওয়ামী লীগ’কে সমর্থন দেওয়াকে কেন্দ্র করে জাতীয় পার্টি (নিবন্ধিত) নামে নতুন দল করেন আনোয়ার হোসেন মঞ্জু।

২০০১ সালে নির্বাচনের আগে নাজিউর রহমান মঞ্জু জাতীয় পার্টি-বিজেপি (নিবন্ধিত) নামে আরেকটি দল গঠন করেন। এই অংশটির নেতৃত্ব দিচ্ছেন তার ছেলে আন্দালিভ রহমান পার্থ। পরে এই অংশটির মধ্যেও ভাঙন ধরে। সৃষ্টি হয় এম এ মতিনের নেতৃত্বে নতুন জাতীয় পার্টি-বাংলাদেশ জাতীয় পার্টি (নিবন্ধিত)।

২০০৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত নির্বাচনকেন্দ্রিক অস্থিরতার কারণে জাতীয় পার্টিও দুলে উঠেছে বেশ কয়েকবার। এরশাদের জীবদ্দশায়ও জিএম কাদের এবং রওশন এরশাদের মধ্যে দুরত্ব ছিল। পৃথক পৃথকভাবে রওশনকে চেয়ারম্যানও বলা হয়েছে কয়েকবার। সর্বশেষ রওশন এরশাদকে দলের ‘চিফ প্যাট্টন’ হিসেবে মনোনীত করে জাতীয় পার্টি। বর্তমানে দলের (জিএম কাদের অংশ) ওয়েবসাইটেও রওশন এরশাদকে ‘প্রধান পৃষ্ঠপোষক’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনের আগে জাতীয় পার্টিতে ভাঙন ধরান সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ। ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এরশাদকে বহিষ্কার করে দলের বিশেষ কাউন্সিলের মাধ্যমে নতুন জাতীয় পার্টির ঘোষণা দিয়েছিলেন তিনি। বর্তমানে এই অংশটি অনিবন্ধিত ও সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে সরকারবিরোধী আন্দোলনে রয়েছে।

রওশন এরশাদের নেতৃত্বে কার্যত এখন জাতীয় পার্টির পঞ্চম ধারাটি সামনে এলো। আগামী ৯ মার্চের সম্মেলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে দেশে পাঁচটি ভিন্ন-ভিন্ন ‘জাতীয় পার্টি’ সক্রিয় হবে। এগুলো হচ্ছে– জাতীয় পার্টি, জাতীয় পার্টি (রওশন), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি-পার্থ), জাতীয় পার্টি (জেপি-মঞ্জু), জাতীয় পার্টি (কাজী জাফর)।

/এসটিএস/আরকে/
সম্পর্কিত
চামড়া খাতে ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা প্রস্তাব
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছালো
বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি
সর্বশেষ খবর
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
কারিনাকে নিজ পরিবারে স্বাগত জানালেন প্রিয়াঙ্কা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
রুশ বোমারু বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের
রুশ বোমারু বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের