X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদ ইস্যুতে বিএনপির পাশে থাকছে না জামায়াত

সালমান তারেক শাকিল
১৬ জুলাই ২০১৬, ২১:১২আপডেট : ১৬ জুলাই ২০১৬, ২৩:৩৩

বিএনপি-জামায়াত জঙ্গিবাদ ইস্যুতে খালেদা জিয়ার ডাকা জাতীয় ঐক্যের স্বার্থে বিএনপির পাশে থাকছে না জামায়াত। তবে রাজনৈতিকভাবে ২০ দলীয় জোটে থাকতে অনড় অবস্থানে রয়েছে। এ ক্ষেত্রে জাতীয় ঐক্যের প্রশ্নে কনভেনশন বা চা-চক্র যেকোনও ধরনের আয়োজনেই বিএনপি থেকে দূরে থাকবে জামায়াত। দলটির দায়িত্বশীল একাধিক নেতা বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।
জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের দায়িত্বশীল সূত্র জানায়, শনিবার সারাদিন দলটির কেন্দ্রীয় কয়েকজন প্রভাবশালী নেতা দফায়-দফায় বৈঠক করেছেন। তবে এসব বৈঠকে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। দলটির চূড়ান্ত অবস্থান জানার জন্য অপেক্ষা করতে হবে রবিবার সন্ধ্যা পর্যন্ত। এদিন দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানসহ কেন্দ্রীয় নির্বাহী পরিষদ নীতিনির্ধারণী বৈঠক করবেন। ওই বৈঠকের পরই খালেদা জিয়ার জাতীয় ঐক্যের প্রশ্নে দলটির অবস্থান পরিষ্কার করা হবে।

সূত্রের দাবি, ২০ দলীয় জোটের ঐক্য রাজনৈতিক। বিএনপি নেতৃত্বাধীন এই জোট না ছাড়তে নীতিগত সিদ্ধান্তে এসেছেন দলটির নেতারা। হাইকোর্টের নির্দেশে নির্বাচন কমিশনের নিবন্ধন স্থগিত থাকা জামায়াত রাজনৈতিকভাবে একঘরে হয়ে পড়ার শঙ্কা থেকেই জোট না ছাড়ার সিদ্ধান্ত দলটি। এক্ষেত্রে বিএনপিও তাদের ছাড়তে নারাজ বলে বিশ্বাস করেন দলটির নেতারা।

বাংলা ট্রিবিউনকে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের দায়িত্বশীল এক সদস্য বলেন, ইতোমধ্যে জঙ্গি-সন্ত্রাসবাদ মোকাবিলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন। তার এই আহ্বানের পর বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও সরকারের পক্ষ থেকেও জামায়াতকে বাধা হিসেবে দেখা হচ্ছে।

এদিকে, গত বৃহস্পতিবার খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে সমমনা সাংবাদিক ও বুদ্ধিজীবীরা সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় জাতীয় ঐক্য গড়ার প্রশ্নে জামায়াতকে নিয়ে বিএনপির অবস্থান পরিষ্কার করার পরামর্শ দেন। বৈঠকে অংশ নেওয়া একাধিক বুদ্ধিজীবী জানান, খালেদা জিয়ার জাতীয় ঐক্য গড়ার বিষয়টিকে স্বাগত জানানো হলেও জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ওই বৈঠকে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী খালেদা জিয়ার উদ্দেশে বলেন, ডান-বাম-প্রগতিশীল সবাইকে ঐক্যবদ্ধ করতে হলে আগে বিএনপিকে এটি ঠিক করতে হবে যে, তারা জামায়াতের সঙ্গে কী ধরনের সম্পর্ক রাখবে। ১৯৭১ সালের কৃতকর্মের জন্য জামায়াতকে ক্ষমা চাইতে হবে। তা না হলে দলটিকে বাদ দিয়ে ১৯৯১ সালের আদলে কাজ করতে হবে। সূত্র দাবি করে, জামায়াত ইস্যুতে জাফরুল্লাহ চৌধুরীর বক্তব্যকে সমর্থন জানিয়ে বক্তব্য দেন ব্যারিস্টার রফিক উল হক।

ওই দিন রাতে সভা শেষে জাফরুল্লাহ চৌধুরী সাংবাদিকদের বলেন, জামায়াতের পূর্বসূরিরা অন্যায় করেছেন। মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন। একবার গোলাম আজম ক্ষমা চেয়েছিলেন। দলীয়ভাবে জামায়াতকে জাতির সামনে তাদের পূর্বসূরিদের কার্যকলাপের জন্য ক্ষমা চাইতে হবে।

এ প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে বুধবার দুপুরে অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেছিলেন, দরকার যদি হয়, দাবি উঠুক আগে। সব দলের ঐক্যের পথে বাধা হলে জামায়াতকে প্রয়োজনে বাদ রাখা হবে। জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক রাজনৈতিক। এক্ষেত্রে তারা এই ঐকমত্যে আসবে না।

শনিবারও এমাজউদ্দীন আহমদ বলেন, মুক্তিযুদ্ধকে স্বীকার করে জামায়াত জাতির কাছে ক্ষমা চাইলে তাদের নিয়ে জাতীয় ঐক্য গড়ার ক্ষেত্রে আপত্তির কিছু থাকবে না। অথবা জাতির বৃহত্তর স্বার্থে জামায়াত একপাশে সরে দাঁড়াতে পারে।

তবে জোটগতভাবে বিএনপিও যে জামায়াতকে সরিয়ে দিতে চাইছে না, সেটি পরিষ্কার হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের বক্তব্যে। তিনি শনিবার নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে বলেছেন, সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে জাতীয় ঐক্য না হলে দায়িত্ববোধ থেকে দেশও জনগণের স্বার্থে যা-যা করা দরকার, তা করবে বিএনপি। জামায়াতকে জাতীয় ঐক্যের অল্টারনেটিভ ভাবা হচ্ছে কেন? একটাকে আরেকটার সঙ্গে মিলাচ্ছে কেন? আওয়ামী লীগ তো স্বৈরাচারী এরশাদকে নিয়ে সরকার গঠন করছে।

জামায়াত সূত্র জানায়, জঙ্গিবাদ ও উগ্রবাদ ইস্যুতে দলীয়ভাবে কর্মসূচি দেবে জামায়াত। এ ইস্যুতে জোটগত কর্মসূচি বা খালেদা জিয়ার ডাকা কনভেনশনে অংশ নেবে না দলটি। এই বিষয়ে বিএনপির কোর্টেই বল দিচ্ছে জামায়াত।

জানতে চাইলে সিলেটে জেলা দক্ষিণের আমির মাওলানা হাবিবুর রহমানকে ফোন করা হলে বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, এসব বিষয়ে কেন্দ্র থেকে মন্তব্য করে। আমরা তো মফস্বল রাজনীতি করি। তবে জাতীয় ঐক্যের জন্য জামায়াতকে ছাড় দিতে হলে দেবে। জোটের সঙ্গে সম্পর্ক থাকবে কিনা—এটা তো বিএনপি বলবে।

ময়মনসিংহ বিভাগের জামায়াতের শীর্ষ এক নেতা বাংলা ট্রিবিউনকে জানান, অন্যান্য দল ও বিএনপির ভেতরে ক্ষমা চাওয়ার বিষয়ে যে বক্তব্য দেওয়া হচ্ছে, এসব বিষয়ে আগ্রহ নেই জামায়াতের। ১৯৭১ সালে রাজনৈতিক সিদ্ধান্তের কারণেই পাকিস্তানের পক্ষে থাকতে হয়েছিল জামায়াতকে। স্বাধীন হওয়ার পর বাংলাদেশের স্বাধীনতাকে মেনেই রাজনীতি করছে জামায়াত। ফলে, এখানে ক্ষমা চাওয়ার কিছু নেই। তবে এই সুযোগে আওয়ামী লীগ ও বিএনপির বামঘরানার নেতারা জামায়াতকে ক্ষমা চাওয়ার কৌশলে আনতে চায় বলে দাবি ওই নেতার।

ঢাকা মহানগর জামায়াতের এক নেতা বাংলা ট্রিবিউনকে জানান, মূলত খালেদা জিয়ার পরামর্শেই জাতীয় ঐক্যের প্রশ্নে দূরে থাকছে জামায়াত। এতে খালেদা জিয়ার দুটি রাজনৈতিক লাভ হবে। প্রথমত, সরকারের আহ্বানে সাড়া দিয়ে জামায়াতসঙ্গ ত্যাগ করা এবং এতেও ঐক্যে না হলে সরকারের রাজনৈতিক পরাজয়। সরকারবিরোধী কয়েকটি রাজনৈতিক দলও জামায়াত-প্রশ্নে বিএনপিকে এড়িয়ে চলে। সেক্ষেত্রে ওই দলগুলোকেও একমঞ্চে নিয়ে আসতে সক্ষম হবেন বিএনপি প্রধান।

জানতে চেয়ে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের এক সদস্যের সঙ্গে যোগাযোগ করলে তিনি স্বনামে মন্তব্য করতে রাজি হননি। তবে উদ্ধৃত না হয়ে সুপ্রীম কোর্টের এই আইনজীবী বাংলা ট্রিবিউনকে বলেন,  এমাজউদ্দীন স্যার নিয়ে মন্তব্য করতে চাই না। তিনি ছাড়তে বলেন, কিন্তু বিএনপি সঙ্গে তো জামায়াতের নেতাসহ ২০ দলী জোটের বৈঠক হয়েছে। এমাজউদ্দীন আহমদ আগেও দুবার শিবিরের বিরুদ্ধে স্টেটসমেন্টস দিয়েছেন। উনিই কেয়ারটেকার সরকারের সময়ে জাতীয় সরকারের প্রস্তাব নিয়েছেন। ফলে, তার মন্তব্য খালেদা জিয়ার কাছে কতটা গ্রহণযোগ্য সেটি নিশ্চয় ব্যাখ্যা করতে হবে না।

 আরও পড়তে পারেন: জামায়াত জাতীয় ঐক্যের অল্টারনেটিভ কেন?

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আগামী বছর হজের খরচ আরও কমবে: ধর্মমন্ত্রী
আগামী বছর হজের খরচ আরও কমবে: ধর্মমন্ত্রী
জয়পুরহাটে হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন
জয়পুরহাটে হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন
শৈশব কেন অনিরাপদ?
শৈশব কেন অনিরাপদ?
জালিয়াতির মামলায় সিটি ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সিটি ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ