ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে নিজামীকে

Send
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত : ১৮:৫৯, জুন ২৩, ২০১৪ | সর্বশেষ আপডেট : ১৯:০০, অক্টোবর ১৪, ২০১৯

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে। সোমবার সন্ধ্যা ৭টায় তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয় বলে কাশিমপুর কারাগার সূত্র নিশ্চিত করেছে।

জানা যায়, গাজীপুরের কাশিমপুর কারাগারের নীলগিরি সেলের তৃতীয় তলায় আটক ছিলেন মতিউর রহমান নিজামী। দশ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদি হিসেবে তিনি ওই সেলে বন্দি ছিলেন।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মামলার রায় মঙ্গলবার ঘোষণা করা হবে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করবেন। অন্য দুই সদস্য হচ্ছেন বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

একাত্তরে গণহত্যা, হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, নির্যাতনসহ ১৬টি অভিযোগ রয়েছে নিজামীর বিরুদ্ধে। একাত্তরের ১০ মে পাবনার সাঁথিয়া উপজেলার বাউশগাড়িসহ দুটি গ্রামের প্রায় সাড়ে ৪০০ মানুষকে পাকিস্তানি সেনারা হত্যা করে ও ৩০-৪০ জন নারীকে রাজাকাররা ধর্ষণ করে। ওই ঘটনায় নিজামীর সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।

নিজামীর বিরুদ্ধে আরও অভিযোগ, একাত্তরের ৩০ আগস্ট নাখালপাড়ায় পুরোনো এমপি হোস্টেলে আটক মুক্তিযোদ্ধা রুমী, বদি, জালাল, আলতাফ মাহমুদ প্রমুখকে হত্যার জন্য পাকিস্তানি সেনাদের প্ররোচনা দেন নিজামী। এই অভিযোগে ইতিমধ্যে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ দোষী সাব্যস্ত হয়ে দণ্ডাদেশ পেয়েছেন।

 

এএ/এএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ