X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কাজী অ্যান্ড কাজী টি এস্টেট দেখে মুগ্ধ যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ মার্চ ২০২৩, ১৬:৩৯আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৬:৩৯

বিশ্বজুড়ে সুনাম কুড়িয়ে এগিয়ে যাচ্ছে আন্তর্জাতিক সনদপ্রাপ্ত প্রথম বাংলাদেশি কোম্পানি কাজী অ্যান্ড কাজী টি এসেস্ট লিমিটেডের অর্গানিক চা। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় অবস্থিত প্রতিষ্ঠানটির অর্গানিক চা বাগান সম্প্রতি মার্কিন মুলুক থেকে এসে ঘুরে গেলেন ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটি ও ইন্ডিয়ানা ইউনিভার্সিটির এক ঝাঁক শিক্ষার্থী। শতভাগ অর্গানিক চায়ের উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে ধারণা নিতে এই সফরে আসেন তারা। প্রথমবার এমন অর্গানিক বাগান দেখে তাদের চোখ জুড়িয়ে যায়।

চা বাগানের কথা এলেই চোখের সামনে ভেসে ওঠে উঁচু-নিচু সবুজ অপরূপ দৃশ্য। মূলত চা বাগান দেখতে সিলেট বা শ্রীমঙ্গল অঞ্চলেই যান ভ্রমণপ্রেমীরা। তবে পঞ্চগড়ে রয়েছে দেশের একমাত্র সমতল ভূমির চা বাগান। এখানে আর্গনিক পদ্ধতির চায়ের চাষাবাদ শুরু হয় নব্বই দশকে।

স্বনামধন্য ব্যক্তিত্ব কাজী শাহেদ আহমেদ প্রথম এই অঞ্চলে চা চাষের উদ্যোগ নেন। উত্তরবঙ্গের বৃহৎ চা বাগান কাজী টি এস্টেট নামে পরিচিত। দেশের অন্য কোথাও সমতল চা বাগান না থাকায় এগুলো আলাদাভাবে প্রাধান্য পেয়ে থাকে।

গত ১২ থেকে ১৪ মার্চ তেঁতুলিয়ায় কাজী অ্যান্ড কাজী টি এস্টেট পরিদর্শন করে গেছেন ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটি ও ইন্ডিয়ানা ইউনিভার্সিটির একদল শিক্ষার্থী। সফরের মূল উদ্দেশ্য ছিল, বাংলাদেশের শতভাগ জৈব বা অর্গানিক বাগান সম্বন্ধে ও এর সমৃদ্ধি সম্পর্কে জানা।

দৃষ্টিসীমা ছাড়িয়ে যাওয়া বিস্তীর্ণ বাগান দেখে চোখ জুড়িয়ে যায় তাদের। চা বাগানের শতভাগ জৈবিক চাষাবাদ পদ্ধতি দেখেও মুগ্ধ হন তারা।

চায়ের শতভাগ অর্গানিক চাষাবাদ পদ্ধতি দেখে মুগ্ধ হন মার্কিন দর্শনার্থীরা

ন্যায্য শ্রমমূল্য প্রতিষ্ঠা, চাকরির নিশ্চিয়তা, স্থানীয় নারীদের জন্য শিক্ষা, স্বাস্থ্যসেবা কর্মসূচি এবং কর্মসংস্থানের সুযোগ প্রদানে শ্রমিক ও স্থানীয় জনপদে শুরু থেকেই ইতিবাচক ভূমিকা রেখে আসছে কোম্পানিটি। এখানকার সমতল ভূমিতে জৈব চাষ পদ্ধতি মাটির গুণাগুণে ভূমিকা রাখে। ক্ষতিকর কীটনাশক ও সারের প্রয়োজনীয়তা কমাতে ভূমিকা রাখে।

কাজী অ্যান্ড কাজী টি এসেস্ট লিমিটেড এই অঞ্চলটির বন উজাড়ের বিরুদ্ধেও বেশ সচেতন। প্রতিষ্ঠানটির পরিবেশের ভারসাম্য ধরে রাখতেও প্রতিশ্রুতিবদ্ধ।

সফরে আসা ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটির একজন সদস্য বলেন, ‘আমি শতভাগ জৈব মানের এমন চমৎকার চা বাগান আগে কখনও দেখিনি। প্রতি বছর শিক্ষার্থীদের সঙ্গে তেঁতুলিয়ার এমন বাগান দেখার পরিকল্পনা করছিলাম এবং ক্যাম্পাসের জন্য তেঁতুলিয়ার চা কেনার পরিকল্পনা করছিলাম।’

চা বাগানের পাশাপাশি সমাজ উন্নয়নের কাজও করছে কাজী শাহেদ ফাউন্ডেশন (কেএসএফ)।  তারা গবাদি পশুর জন্য ঋণ থেকে শুরু করে বিভিন্ন ধরনের কর্মসূচি দিয়ে থাকে। ফাউন্ডেশনের অন্যতম উদ্ভাবন হলো, একটি কর্মসূচির আওতায় গরু কেনার জন্য সদস্যদের অর্থ দেওয়া হয়। গরু থেকে প্রাপ্ত দুধ ও গোবর থেকে তারা এ ঋণ পরিশোধ করে থাকে। জৈব খামারে সার দেওয়ার জন্য গোবর ব্যবহার করা হয়। ফলে দেশে এর ব্যাপক চাহিদা। দুই থেকে তিন বছরের মধ্যে একজন ঋণগ্রহীতা তাদের গরুর দাম পরিশোধ করতে পারেন। এ কর্মসূচির ফলে কেউ কেউ পরিবারের জন্য জমি কিনতে যথেষ্ট অর্থও জমাতে পারছেন।

সফরে আসা অতিথিরা চা বাগানের পাশাপাশি কাজী শহীদ ফাউন্ডেশনসহ প্রাথমিক বিদ্যালয়ও পরিদর্শন করেছেন।

ওহাইয়ো স্টেট ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ানা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য কাজী ও কাজী টি এস্টেট পরিদর্শন একটি দুর্দান্ত অভিজ্ঞতা ছিল। কাজী অ্যান্ড কাজী চা তাদের চা চাষ পদ্ধতিতে কীটনাশক বা কৃত্রিম সেচ ব্যবহার করে না, যা তাদের জন্য ছিল শিক্ষণীয় বিষয়।

বর্তমানে আমেরিকা, জার্মানি, চীন ও জাপানে চা রফতানি করছে স্বনামধন্য প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে লেমনগ্রাস, গ্রিন লেমনগ্রাস, গ্রিন মিন্ট, উলঙ টি, হোয়াইট টি-সহ আরও কয়েক ধরনের চা।

এছাড়া, দেশে কাজী অ্যান্ড কাজী টি বাজারজাত করছে ব্ল্যাক টি, গ্রিন টি, গ্রিন লেমনগ্রাস টি, তুলসি টি, জিনজার টি, জেসমিন টি, বেঙ্গল ব্রেকফাস্ট টি, উলঙ টি-সহ আরও বেশ কয়েক ধরনের চা।

/এলকে/এফএস/
সম্পর্কিত
‘বঙ্গবন্ধু চা ভবন’ নির্মাণের সিদ্ধান্ত
আছিব ব্রাদার্সের চা ব্যবসার লাইসেন্স বাতিল
‘চা-শিল্পে সফল উদ্যোক্তা ছিলেন কাজী শাহেদ আহমেদ, তার মৃত্যু অপূরণীয় ক্ষতি’
সর্বশেষ খবর
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ