X
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
২ শ্রাবণ ১৪৩১

সেরা ৩০০ উদ্ভাবনী বিশ্ববিদ্যালয়ের তালিকায় উত্তরা ইউনিভার্সিটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ জুন ২০২৪, ১৬:১৩আপডেট : ০৯ জুন ২০২৪, ১৬:২১

ইনোভেটিভ বা উদ্ভাবনী দক্ষতার দিক থেকে বিশ্বের শীর্ষ ৩০০ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় উত্তরা ইউনিভার্সিটি। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ফর ইনোভেশন (WURI) ২০২৪-এর রিপোর্টে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২৭৮তম। র‌্যাংকিংয়ে তিনটি ক্যাটাগরিতে নাম আছে উত্তরা ইউনিভার্সিটির। শীর্ষ ২৫-এ রয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি, কেমব্রিজ ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, প্রিন্সটন ইউনিভার্সিটি ও ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

শনিবার (৮ জুন) উত্তরা ইউনিভার্সিটির প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ থেকে এই র‌্যাংকিংয়ে আরও স্থান পেয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) যার অবস্থান ৬৯তম, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), যার অবস্থান ১০৯তম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), যার অবস্থান ১২১তম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, যার অবস্থান ১৩৪ তম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) যার অবস্থার ২২৪ তম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বিএসএমআরএইউ) যার অবস্থান ২৪৬ তম এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (সিইউবি) যার অবস্থান ২৫৫।

শীর্ষ পাঁচে আছে– ১. মিনার্ভা স্কুলস অ্যাট ক্যাক গ্র্যাজুয়েট ইনস্টিটিউট (যুক্তরাষ্ট্র), ২. অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র), ৩. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (যুক্তরাষ্ট্র), ৪. ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া (যুক্তরাষ্ট্র) এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র)।

উত্তরা ইউনিভার্সিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের শীর্ষ ১০০ ইউনিভার্সিটির মধ্যে উরি র‌্যাংকিংয়ে স্টুডেন্ট সাপোর্ট অ্যান্ড এনগেজমেন্টে ওয়ার্ল্ড  র‌্যাংকিংয়ে ১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশের উত্তরা ইউনিভার্সিটি। এই ক্যাটাগরিতে বাংলাদেশের মধ্যে উত্তরা ইউনিভার্সিটির অবস্থান প্রথম। বাংলাদেশের আর কোনও ইউনিভার্সিটি এই ক্যাটাগরিতে নেই। এই ক্যাটাগরিতে শীর্ষ তিনে রয়েছে ফিলিপাইনের ইউনিভার্সিটি অব বাগুইও প্রথম, দ্বিতীয় স্থানে রয়েছে মেক্সিকোর ইউনিভার্সিডাদ দে লাস আমেরিকা, আর তৃতীয় স্থানে রয়েছে উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই ইউনিভার্সিটি।

বিশ্বের শীর্ষ ১০০ ইউনিভার্সিটির মধ্যে উরি র‌্যাংকিংয়ে সাপোর্ট ফর গ্লোবাল রেজিলিয়েন্স ক্যাটাগরিতে র‌্যাংকিংয়ে দিক থেকে ১৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশের উত্তরা ইউনিভার্সিটি। এখানে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়ার হাংকুক ইউনিভার্সিটি অফ ফরেন স্টাডিজ।

বিশ্বের শীর্ষ ১০০ ইউনিভার্সিটির মধ্যে উরি র‌্যাংকিংয়ে ইনফ্রাস্ট্রাকচার ও টেকনোলজি ক্যাটাগরিতে র‌্যাংকিংয়ে ২২তম অবস্থানে রয়েছে উত্তরা ইউনিভার্সিটি। এই ক্যাটাগরিতে শীর্ষ তিনে রয়েছে– চিলির ইউনিভার্সিটিড অস্ট্রাল প্রথম, দ্বিতীয় অবস্থানে রয়েছে আর্জেন্টিনার পন্টিফিক্যাল ক্যাথলিক ইউনিভার্সিটি এবং তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার ইউএনএসডাব্লিউ সিডনি ইউনিভার্সিটি। 

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ফর ইনোভেশন (WURI) উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের অবদান মূল্যায়ন করে, উদ্ভাবনী শিক্ষা, গবেষণা এবং সমাজের সঙ্গে জড়িত থাকার বিষয়টি তুলে ধরে। ২০২৪-এ ১৩টি ক্যাটাগরিতে র‌্যাংকিং করা হয়েছে, যা সামাজিক অগ্রগতিতে শিক্ষা প্রতিষ্ঠানের সৃজনশীল অবদান পরিমাপ করে। এরই ধারাবাহিকতায় বিশ্ব বিখ্যাত গবেষণা সংস্থা ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ফর ইনোভেশন (WURI) ৭ জুন সকালে ফ্রাঙ্কলিন ইউনিভার্সিটি সুইজারল্যান্ডের চতুর্থ এইচএলইউ কনফারেন্সে ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪ প্রকাশ করেছে।

উত্তরা ইউনিভার্সিটির এই অর্জনের জন্য উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখা ও ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী ইউনিভার্সিটি পরিবারের সদস্যসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন।

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখা বলেন, উত্তরা ইউনিভার্সিটিকে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য আমি ধন্যবাদ জানাচ্ছি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়কে। পাশাপাশি উরি র‌্যাংকিং ২০২৪-এ অবস্থান পাওয়া বাংলাদেশের অন্যান্য ইউনিভার্সিটিগুলোকেও অভিন্দন জানাচ্ছি।

/এসএমএ/এফএস/
সম্পর্কিত
বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো প্রাইভেট: অধ্যাপক আবদুল মান্নান
‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডির নীতিমালা’ শীর্ষক সেমিনার শুরু
গণপদযাত্রায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
সর্বশেষ খবর
বৃহস্পতিবার সাধারণদের জন্য মার্কিন দূতাবাস বন্ধ থাকবে
কোটা আন্দোলনবৃহস্পতিবার সাধারণদের জন্য মার্কিন দূতাবাস বন্ধ থাকবে
‘কমপ্লিট শাটডাউনে’ বাম জোটের সমর্থন
‘কমপ্লিট শাটডাউনে’ বাম জোটের সমর্থন
‘কমপ্লিট শাটডাউনে’ সমর্থন দিলো যেসব দল
‘কমপ্লিট শাটডাউনে’ সমর্থন দিলো যেসব দল
শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ
শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ
সর্বাধিক পঠিত
আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান
আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না: শাকিব খান
সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের
সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা আন্দোলনকারীদের
ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের রুমে ভাঙচুর
ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের রুমে ভাঙচুর
থমথমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস 
থমথমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস 
অস্তিত্বে হামলা এসেছে, ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান: ওবায়দুল কাদের
অস্তিত্বে হামলা এসেছে, ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান: ওবায়দুল কাদের