X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

বর্ষপূর্তি বিশেষ: মিরোনার ‘ইতিহাস’

তানজীম আহমেদ
১৫ মে ২০১৯, ১৩:১৫আপডেট : ১৫ মে ২০১৯, ১৩:২০

মিরোনা। অন্যান্য অঙ্গনের মতো ফুটবলেও এগিয়ে চলেছে বাংলাদেশের মেয়েরা। গত কয়েক বছরে ফুটবল থেকে বাংলাদেশের যা কিছু অর্জন তার সবই তো মেয়েদের সৌজন্যে। তবু একটি তথ্য জানলে অবাক হতেই হবে। পুরুষদের ফুটবল দলে কোচের দায়িত্বে ছিলেন একজন নারী! আর এমন বিস্ময়কর কীর্তি গড়ে আলোচনায় মিরোনা।

অথচ পুরুষ দল তো দূরের কথা, কোনও দলেরই কোচ হওয়ার ভাবনা ছিল না তার মনে। হঠাৎ করেই এমন একটা সুযোগ পেলেন, যার বদৌলতে তিনি আজ ইতিহাসের পাতায়।

নেপথ্যের ঘটনাটা এমন। বাংলাদেশের পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগে অংশ নিতে সিটি এফসি নামে একটি দল গঠন করে বাংলাদেশ নৌবাহিনী। নিয়ম অনুযায়ী, চ্যাম্পিয়নশিপ লিগের প্রতিটি দলের হেড কোচের এএফসি ‘বি’ লাইসেন্স থাকা বাধ্যতামূলক। কিন্তু সিটি এফসি কোচের এই লাইসেন্স ছিল না। ছিল নৌবাহিনীতে কর্মরত মিরোনার কাছে। তাই তারই দ্বারস্থ হয় দলটি। সিটি এফসি’র আহ্বানে সাড়া দিতে দ্বিধা করেননি মিরোনা। অনুশীলনে ফুটবলের আধুনিক কলাকৌশল শিখিয়ে অল্প সময়েই শিষ্যদের মন জয় করে নেন তিনি।

বাগেরহাটের মেয়ে মিরোনা গত বছর করেছিলেন এএফসি ‘বি’ লাইসেন্স কোর্স। যদিও এই কোর্স করার আগে অনেক চিন্তা-ভাবনা করেছিলেন। কোচিং কোর্স করে কী হবে, লাইসেন্স পেলেও সেটা কীভাবে কাজে লাগাবেন ইত্যাদি চিন্তা দ্বিধায় ফেলে দিয়েছিল তাকে। এমন দ্বিধান্বিত সময়ে ভরসা দিয়েছেন পল স্মলি। ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ও স্ট্র্যাটেজিক ডিরেক্টর তাকে বুঝিয়েছেন, ফুটবল কোচের কোনও সীমাবদ্ধতা নেই। তার কাজেরও কোনও পরিসীমা নেই। স্মলির কথায় আশ্বস্ত হয়ে মিরোনা কোর্স করার সিদ্ধান্ত নিয়েছিলেন। গত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত তার অধীনে ১০ ম্যাচে চারটি জয় পেয়েছে সিটি এফসি। এপ্রিল থেকে তিনি অবশ্য দলের হেড কোচ নন, সহকারী কোচ। হেড কোচের দায়িত্ব পেয়েছেন রেজাউল হক।

শুধু দেশে নয়, দেশের বাইরে থেকেও কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন মিরোনা। ভারতের একটি রাজ্য দলের কোচ হওয়ার প্রস্তাবে অবশ্য সাড়া দিতে পারেননি। পড়াশোনার কারণে এখন তার পক্ষে দেশের বাইরে যাওয়া সম্ভব নয়। বর্তমানে তিনি বাগেরহাট সরকারি পিসি কলেজে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী। পাশাপাশি উত্তরা ইউনিভার্সিটিতে বিপিএড কোর্সও করছেন।
খেলোয়াড়ী জীবন শেষ হওয়ার আগেই কেন কোচিংয়ের সঙ্গে যুক্ত হলেন? মিরোনার জবাব, ‘পৃথিবীর অনেক দেশেই মেয়েদের ফুটবল দলের কোচের দায়িত্বে একজন নারীই থাকেন। অথচ আমাদের দেশে নারী ফুটবল কোচের সংখ্যা খুবই কম। এটা আমাকে খুব কষ্ট দিতো। তাই কোচিং কোর্স করার সিদ্ধান্ত নিই। ভবিষ্যতে সুযোগ পেলে মেয়েদের জাতীয় দলকে কোচিং করাতে চাই। পাশাপাশি ছেলেদের দলের হয়েও কোচিং চালিয়ে যেতে চাই।’

দৃঢ় মানসিকতাই মিরোনার সবচেয়ে বড় সঙ্গী। মাত্র চার ফুট আট ইঞ্চি উচ্চতার জন্য তাকে কম সমস্যায় পড়তে হয়নি। ফুটবলের পাশাপাশি অ্যাথলেটিকসের সঙ্গে তিনি যুক্ত। তবে উচ্চতার কারণে অনেক কোচ তাকে পাত্তাই দিতেন না। নিজ যোগ্যতায় সব কোচের মন জয় করে নিয়েছেন তিনি, ‘অনেকেই প্রথম দেখায় আমার যোগ্যতা সম্পর্কে জানতেই চাইতেন না। আমাকে দেখে মুখ ঘুরিয়ে নিতেন তারা। উচ্চতার কারণে আমার বদলে অন্য কাউকে বেছে নিতেন কোচ। যোগ্যতা প্রমাণের জন্য আমাকে একটু বেশিই পরিশ্রম করতে হয়েছে।’

উচ্চতা কম হলেও তার দম অফুরন্ত। তাই জাতীয় পর্যায়ে দূরপাল্লার দৌড়ে বেশ কয়েকটি স্বর্ণপদক জিতেছেন তিনি। এ বছর আন্তর্জাতিক নারী দিবসে আয়োজিত ঢাকা উইমেন্স ম্যারাথনে দ্বিতীয় স্থানও ছিল মিরোনার দখলে। আর জাতীয় ফুটবল দলের সদস্য ছিলেন ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত।

এখন অবশ্য খেলোয়াড় নয়, কোচ হিসেবে নিজের পরিচয় দিতেই গর্ববোধ করেন মিরোনা। তার কথা, ‘কখনও চিন্তাই করিনি ছেলেদের দলের কোচ হবো, তাদের সরাসরি কোচিং করাবো। তবে ছেলেদের না মেয়েদের কোচিং করাচ্ছি সেটা আমার কাছে বড় বিষয় নয়। সবার আগে আমি একজন কোচ, আর কাজটা আমি দারুণ উপভোগ করি।’
উপভোগের মন্ত্রে মিরোনা আরও এগিয়ে যাক- এটাই সবার কামনা!

/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ