X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

‘সাইলেন্ট কিলার’ মাহমুদউল্লাহ

রবিউল ইসলাম, আবুধাবি থেকে
২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:২৭আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৩:২৭

দলের প্রয়োজনীয় মুহূর্তে জ্বলে উঠলেন মাহমুদউল্লাহ বাংলাদেশকে আরেকটি ব্যাটিং লজ্জা দেওয়ার প্রস্তুতি যখন নিচ্ছে আফগানিস্তানের বোলাররা, ঠিক তখন এগিয়ে এলেন মাহমুদউল্লাহ। এশিয়া কাপের আগের তিন ম্যাচে যার সর্বোচ্চ রান ২৭, তিনিই সব চাপ তুলে নিলেন কাঁধে। উপযুক্ত সঙ্গ পেলেন ইমরুল কায়েসের কাছ থেকে। তারপর তো চেপে বসলেন আফগান বোলারদের ঘাড়ে। সত্যিকারের একজন ‘সাইলেন্ট কিলার’ হয়ে গেলেন তিনি মহাগুরুত্বপূর্ণ সময়ে। তাতে আরেকবার ফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ।

‘সাইলেন্ট কিলার’ নামটা মাহমুদউল্লাহর সঙ্গে খুব একটা বেমানান নয়। অনেক বড় বড় জয়ে অবদান রাখলেও কখনোই আলোয় থাকেন না তিনি। নীরবেই সবার অলক্ষ্যে নিজের কাজটা করে যান! দলের বিপদে ইনিংস মেরামত করায় মাহমুদউল্লাহর জুড়ি নেই। তার ভক্তরা তাই তো তাকে ‘ক্রাইসিস ম্যান’ হিসেবে ডাকে।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করে নিজের নামটা রেকর্ড বুকে তোলার পরও মাহমুদউল্লাহ পার্শ্বনায়ক হয়েই আছেন। গত বছর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিবের সঙ্গে দারুণ এক জুটি গড়ে বাংলাদেশকে সেমিফাইনালে তোলেন এই ডানহাতি ব্যাটসম্যান। এমন অনেক বড় বড় জয়ে অবদান রেখেছিলেন তিনি। তবুও আফগানদের বিপক্ষে এই ম্যাচ নিয়ে ১৬০ ওয়ানডে খেলা মাহমুদউল্লাহ ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন মাত্র পাঁচবার!

ফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে রবিবার জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। টানা দুই ম্যাচ হেরে আফগানদের বিপক্ষে আত্মবিশ্বাসের তলানিতে থাকা বাংলাদেশের জন্য এই জয়টা সহজে আসেনি। তবে ‘সাইলেন্ট কিলার’ খ্যাত মাহমুদউল্লাহ এবং নানা প্রতিকূলতার মধ্যে থেকে ম্যাচ খেলা ইমরুলের ব্যাটিংয়ে ভর করেই গুরুত্বপূর্ণ এই জয়টা এলো। এখন পাকিস্তানের বিপক্ষে আগামী বুধবারের ম্যাচটি সেমিফাইনালে পরিণত হয়েছে। ওই ম্যাচে যারা জিতবে, তারাই ভারতের বিপক্ষে ফাইনাল খেলবে।

শ্রীলঙ্কার বিপক্ষে দুবাইয়ের ম্যাচই যেন ফিরে এলো আবুধাবিতে আফগানিস্তানের বিপক্ষে। সেদিনের মুশফিক-মিঠুনের দায়িত্ব আজ কাঁধে তুলে নিলেন মাহমুদউল্লাহ-ইমরুল। মুশফিক হয়ে উঠলেন মাহমুদউল্লাহ, মিঠুন হয়ে উঠলেন ইমরুল। আর তাতেই বাংলাদেশের ফাইনাল খেলার পথটা খোলা থাকলো। মাহমুদউল্লাহর গল্পটা এখানেই শেষ নয়। মোহাম্মদ শাহজাদ ও হাসমতউল্লাহ শহীদীর অদম্য জুটিটি ৬৩ রানে ভেঙে দিয়ে বাংলাদেশকে স্বস্তিতে ফেরান। ওই মুহূর্তে জমে যাওয়া জুটি ভাঙার দায়িত্বটা তুলে নেন মাহমুদউল্লাহ। প্রথম ওভারের চতুর্থ বলটি আড়াআড়ি ভাবে লেগ স্টাম্পে আঘাত করলে শাহজাদের ৫৩ রানের ইনিংসের সমাপ্তি ঘটে।

শুধু ব্যাট-বলেই নয়, ফিল্ডিংয়ে নিজেকে উজার করে দিয়েছেন দলের নীরব এ যোদ্ধা। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে আসগর স্ট্যানিকজাইকে দারুণ এক ক্যাচে সাজফরে ফেরান মাহমুদউল্লাহ।

যদিও আফগানের পিঠে শেষ পেরেকটা মারেন মোস্তাফিজ। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন ৮ রান। সেই রানটা টপকাতে দেননি মোস্তাফিজ। তার শেষ ওভার থেকে এসেছে ৪ রান। আর তাতেই শ্বাসরুদ্ধকর ম্যাচটি ৩ রানে জেতে বাংলাদেশ। নায়ক মাহমুদউল্লাহ এবং পার্শ্বনায়ক ইমরুলকে ছাপিয়ে শেষ মুহূর্তে ম্যাচ জয়ের নায়ক বলা যায় মোস্তাফিজকে।

তবে তিন বিভাগে দারুণ পারফরম্যান্স করায় স্বাভাবিকভাবেই ম্যাচ সেরার পুরস্কার উঠেছে মাহমুদউল্লাহর হাতে।

মাহমুদউল্লাহ যদি হন নায়ক, তবে ইমরুল অবশ্যই পার্শ্বনায়ক। খুলনা থেকে রওনা হয়ে শনিবার মধ্যরাতে দুবাই পৌঁছান তিনি। দুপুরের আগেই ১৪০ কিলোমিটার পাড়ি দিয়ে আবুধাবিতে ম্যাচ খেলতে আসেন ইমরুল। একদমই প্রতিকূল অবস্থা থেকে তিনি অপরাজিত ৭২ রানের ইনিংস খেলেছেন, যা আফগানিস্তানের সঙ্গে লড়াই করার পুঁজি এনে দেয় বাংলাদেশকে। এ ইনিংসটা ইমরুলের ক্যারিয়ারের টার্নিং পয়েন্টও হতে পারে। প্রতিকূল পরিস্থিতিতে এমন এক চমত্কার ইনিংসের পর তাকে নিয়ে নতুন করে হয়তো ভাববে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট।

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আন্দোলনের ঘোষণা নিয়ে দ্বিধায় ব্যাটারিরিকশা চালকদের সংগঠন
আন্দোলনের ঘোষণা নিয়ে দ্বিধায় ব্যাটারিরিকশা চালকদের সংগঠন
ইজিবাইকচালক হত্যা মামলায় ৫ আসামির মৃত্যুদণ্ড
ইজিবাইকচালক হত্যা মামলায় ৫ আসামির মৃত্যুদণ্ড
ভারত থেকে সাজা শেষে দেশে ফিরলেন ৮ নারী
ভারত থেকে সাজা শেষে দেশে ফিরলেন ৮ নারী
টিআইবির ‘হলফনামা বিশ্লেষণ’ নিয়ে প্রশ্ন আ.লীগ নেতাদের
উপজেলা নির্বাচনটিআইবির ‘হলফনামা বিশ্লেষণ’ নিয়ে প্রশ্ন আ.লীগ নেতাদের
সর্বাধিক পঠিত
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিহত
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারের ভিডিও প্রকাশ
ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
প্রধানমন্ত্রীর নির্দেশ, জানালেন ওবায়দুল কাদেরঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলবে
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া
ইরানের প্রেসিডেন্ট নিহতের ঘটনায় বিশ্বজুড়ে শোকের ছায়া