X
রবিবার, ০৩ জুলাই ২০২২
১৯ আষাঢ় ১৪২৯

তিনি সাকিব, তাই এই চ্যালেঞ্জও নেওয়া যায়

আপডেট : ১৫ মে ২০২২, ২০:৫৪

১৬ দিন আগে, ২৮ এপ্রিল লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে ৫ ওভার বোলিং করেছিলেন সাকিব আল হাসান। ওটাই শেষ, এরপর যুক্তরাষ্ট্রে চলে যান বাঁহাতি অলরাউন্ডার। কিন্তু কে বলবে মাত্র ৩৫ মিনিটের অনুশীলনে গোটা একটা দিন পার করে দিলেন তিনি দুর্দান্ত বোলিংয়ে। অনুশীলন পরের কথা, কোভিড আক্রান্ত একজনের সেরে উঠেই মাঠে নেমে পড়া, সাকিব বলেই হয়তো সম্ভব। সাকিব বলেই হয়তো মাত্র কয়েক মিনিটের অনুশীলনে টেস্ট ম্যাচের কঠিন চ্যালেঞ্জও নেওয়া যায়!

গতকাল (শনিবার) মাত্র ৩৫ মিনিট ব্যাটিং অনুশীলন করে চট্টগ্রাম টেস্টের প্রস্তুতি নেন সাকিব। ব্যাটিংয়ের বাইরে ছিল না ওয়ার্ম-আপ, ফিল্ডিং কিংবা বোলিং অনুশীলন। পাশাপাশি প্রায় ৩৭ ডিগ্রি তাপমাত্রায় মাঠে নামা, আদ্রতাও ছিল অনেক। এমন সব প্রতিকূলতাকে বৃদ্ধাঙুলি দেখিয়ে সাগরিকায় সাকিব বুঝিয়ে দিলেন, কেন তিনি বিশ্বসেরা। চট্টগ্রাম টেস্টে তার দারুণ বোলিংয়ের দিনে অস্বস্তি হয়ে থাকলো কেবল অ্যাঞ্জেলো ম্যাথুজের অপরাজিত ১১৪ রান। 

চট্টগ্রামের ব্যাটিং বান্ধব উইকেটে রানের গতি বাড়িয়ে তুলছিলেন লঙ্কান ব্যাটাররা। তাইজুল ইসলামের সঙ্গে জুটি বেঁধে সফরকারীদের রানের চাকা আটকে রাখতে ভূমিকা রাখেন সাকিব। তার ১৯ ওভারে মাত্র ২৭ রান নিতে পেরেছেন সফরকারী ব্যাটাররা। ৭ মেডেনে তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ একটি উইকেট। অথচ করোনাভাইরাস থেকে সুস্থ হওয়ার পর এমনিতেই শরীর থাকে দুর্বল। তাছাড়া নেই কোনও অনুশীলন। এরমধ্যে এই ফরম্যাট খেলেছিলেন বেশ আগে। গত বছর পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন সাকিব। এরপর বাংলাদেশ চার ম্যাচ খেললেও সাকিব কোনও না কোনও কারণে খেলতে পারেননি। তবুও নিজের প্রত্যাবর্তন ম্যাচটি নিজের মতো করেই রাঙালেন বাঁহাতি অলরাউন্ডার।

আরেকটা বড় বিষয় হলো, করোনার ধাক্কা ও অনুশীলন ছাড়া খেলতে নামলেও প্রথম দিনের বেশিরভাগ সময় মাঠে ছিলেন সাকিব। তাকে বোলিংয়ে আনা হয় ৩৬ ওভারে। তার আগপর্যন্ত একবারও মাঠের বাইরে যাননি তিনি।

চট্টগ্রামের ব্যাটিং বান্ধব উইকেট টস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, সেটি অনুমিতই ছিল। কিন্তু অধিনায়ক মুমিনুল হক টস জিততে পারলেন না। অগত্যা ফিল্ডিংয়েই নামতে হলো বাংলাদেশকে। দুই পেসার ও তিন স্পিনার নিয়ে সাজানো বাংলাদেশের বোলিং আক্রমণ শুরুতেই অস্বস্তি বাড়ায় লঙ্কান ড্রেসিং রুমে। প্রায় ১৮ মাস পর খেলার সুযোগ পাওয়া অফ স্পিনার নাঈম হাসান ওপেনার দিমুথ করুণারত্নেকে (৯) দ্রুতই ফেরান। অষ্টম ওভারে প্রেসবক্স প্রান্ত থেকে বোলিং শুরু করেন নাঈম। প্রথম ওভারেই সাফল্য পান তিনি। নেন মেডেন উইকেট।

দ্বিতীয় উইকেটে ওশাডা ফার্নান্ডো ও কুশল মেন্ডিস মিলে বাংলাদেশের বোলারদের ওপর চাপ বাড়াচ্ছিলেন। সেই চাপে পিষ্ট হওয়ার আগেই নাঈমের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন ফার্নান্ডো (৩৬)। এরপর কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাটিংয়ে রানরেট চারের কাছাকাছি। সেই রানের লাগাম টেনে ধরেন সাকিব। লাঞ্চের পর ৩৬তম ওভারে সাকিবকে বোলিংয়ে আনেন মুমিনুল। প্রথম স্পেলে টানা ১০ ওভার বোলিং করে ৫ মেডেনে ৯ রান খরচ করে উইকেটশূন্য থাকেন। দ্বিতীয় স্পেলে হাফসেঞ্চুরিতে পৌঁছা কুশল মেন্ডিসের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। ১৩১ বলে ৫৪ রানের ইনিংস খেলেন কুশল। ওই স্পেলে ৬ ওভারে ১৩ রান খরচ করে সাকিব নেন একটি উইকেট। শেষ স্পেলে ৩ ওভারে ৫ রান খরচ করলেও উইকেটের দেখা পাননি। সব মিলিয়ে ১৯ ওভারে ২৭ রান দিয়ে ১ উইকেট। সাকিবকে দেখে বোঝার উপায় নেই আগের ১৫ দিন তিনি বল ছুঁয়েও দেখেননি!

অনুশীলন ছাড়া যে সাকিব শতভাগ দিতে পারবেন, সে ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে লঙ্কান স্পিন কোচ বলেছেন, ‘আমি শতভাগ আত্মবিশ্বাসী ছিলাম, অনুশীলন ছাড়াই সাকিব পারবে। আমরা তার (সাকিব) মতো ক্যালিবারের খুব বেশি খেলোয়াড় পাই না। অনুশীলন না করেই প্রথম বল থেকে সাকিব নিজের সক্ষমতা দেখিয়েছে। সে দারুণ বোলিং করেছে, আজকে আমাদের সবচেয়ে মিতব্যয়ী বোলার সে। সাকিব দলে থাকলে আমাদের ভারসাম্য থাকে, অন্যথায় আমাদের এমন একজনকে খুঁজতে হয়, যে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংও পারে।’

সাগরিকার ব্যাটিং বান্ধব উইকেটে প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছেন ম্যাথুজ। স্বাগতিকদের কোনও বোলারই লঙ্কান সাবেক এই অধিনায়ককে রুখতে পারেননি। ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি তুলে নিয়ে ১১৪ রানে অপরাজিত আছেন তিনি। দ্বিতীয় দিনের সকালে এই ব্যাটারকে ফেরাতে না পারলে রানের পাহাড়ে চড়তে পারে শ্রীলঙ্কা।

যদিও প্রথম দিনে শিষ্যদের বোলিংয়ে সন্তুষ্টি ঝরেছে হেরাথের কণ্ঠে, ‘টেস্ট ম্যাচের প্রথম দিনে বোলাররা যেভাবে বোলিং করেছে আমি দারুণ খুশি। বিশেষ করে তাইজুল ও সাকিব ভালো বোলিং করেছে। নাঈম ২টি উইকেট নিয়েছে। গত ১৮ মাস নাঈম খুব বেশি ম্যাচ খেলেনি, তবে অনেক অনুশীলনের মধ্যে ছিল। সেক্ষেত্রে তার আত্মবিশ্বাসের প্রয়োজন ছিল। শুরুতে উইকেট পেয়ে যাওয়াতে আত্মবিশ্বাস পেতে সমস্যা হয়নি।’

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
মাদ্রাসাছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ
মাদ্রাসাছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ
শিক্ষা আইন প্রণয়ন কমিটিতে যুক্ত হতে চায় হেফাজত
শিক্ষা আইন প্রণয়ন কমিটিতে যুক্ত হতে চায় হেফাজত
বেতন ৫ হাজার, থাকতে হবে বাইক: ৩০০ ‘বিস্তারক’ নিয়োগ করছে বিজেপি
বেতন ৫ হাজার, থাকতে হবে বাইক: ৩০০ ‘বিস্তারক’ নিয়োগ করছে বিজেপি
ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে পরিবর্তন
ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে পরিবর্তন
এ বিভাগের সর্বশেষ
সাকিবের বিদায়ের পর বৃষ্টির বাধা
সাকিবের বিদায়ের পর বৃষ্টির বাধা
বৃষ্টির চোখ রাঙানিতে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ
বৃষ্টির চোখ রাঙানিতে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ
টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন তাসকিন-মিরাজ
টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন তাসকিন-মিরাজ
সাকিব ছুটি চেয়ে গেছেন, এতদিনে বললেন বিসিবি সভাপতি
সাকিব ছুটি চেয়ে গেছেন, এতদিনে বললেন বিসিবি সভাপতি
টি-টোয়েন্টি সিরিজ জেতা সম্ভব: সাকিব
টি-টোয়েন্টি সিরিজ জেতা সম্ভব: সাকিব