X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৫০৬ রান করে শ্রীলঙ্কার লিড ১৪১

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ মে ২০২২, ১৬:১৯আপডেট : ২৬ মে ২০২২, ১৬:৩৭

তৃতীয় সেশনে পাল্টে গেলো দৃশ্যপট। আগের দুই ইনিংসে যেখানে ছিল শুধুই শ্রীলঙ্কার দাপট, সেখানে চা বিরতির পর ১০ ওভারে বাংলাদেশ তুলে নিলো তাদের শেষ ৫ উইকেট। তবে অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমালের দুর্দান্ত ‍সেঞ্চুরিতে ঠিকই রানের পাহাড় গড়েছে লঙ্কানরা। প্রথম ইনিংসে ৫০৬ রানে অলআউট হওয়া সফরকারীরা নিয়েছে ১৪১ রানের লিড।

আজ (বৃহস্পতিবার) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ১৬৫.১ ওভারে ৫০৬ রান করেছে তারা। ম্যাথুজকে আউটই করতে পারেনি বাংলাদেশ। সাবেক লঙ্কান অধিনায়ক অপরাজিত ছিলেন ১৪৫ রানে। এছাড়া চান্ডিমাল খেলেন ১২৪ রানের ঝলমলে ইনিংস। তাদের ব্যাটিংয়ের বিপরীতে সাকিব আল হাসান তুলে নিয়েছেন ৫ উইকেট।

তৃতীয় দিনে ৩ উইকেট পেয়েছিলেন সাকিব আল হাসান। চতুর্থ দিনে বলের পর বল করেও উইকেট সংখ্যা আর বাড়াতে পারছিলেন না এই স্পিনার। অবশেষে এই গেরো খোলে নিরোশান ডিকবেলাকে আউট করে। চান্ডিমালের বিদায়ের পর ক্রিজে এসে আগ্রাসী ব্যাটিং করছিলেন ডিকবেলা। তবে তাকে বেশিক্ষণ স্থায়ী হতে দেননি সাকিব। যদিও তার এই উইকেটে কিছুটা আছে ভাগ্যের ছোঁয়া। ডিকবেলা ধরা পড়েন উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে। তবে লঙ্কান উইকেটকিপারের বিরুদ্ধে আসলে উঠেছিল স্টাম্পিংয়ের আবেদন। থার্ড আম্পায়ারের কাছে যাওয়া সিদ্ধান্তের পর রিপ্লেতে দেখা যায়, স্টাম্পিংয়ের আগেই ডিকবেলার ব্যাট ছুঁয়ে গেছে বল। তাতে ১০ রানে থামেন তিনি।

এরপর প্রবীণ জয়াবিক্রমাকে ওই লিটনের গ্লাভসবন্দি করে টেস্ট ক্যারিয়ারের ১৯তম ৫ উইকট পূরণ করেন সাকিব। এই দুই আউটের মাঝে এবাদত হোসেন এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ফেরান ১০ রান করা রমেশ মেন্ডিসকে। আর শেষ ব্যাটার হিসেবে অসিথা ফার্নান্ডো (২) রান আউট হলে শেষ হয় লঙ্কানদের প্রথম ইনিংস।

তবে আউট ‍করা যায়নি ম্যাথুজকে। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রানের অসাধারণ ইনিংস খেলা এই ব্যাটার মিরপুরেও আলো ছড়ালেন। অলআউট হয়ে যাওয়ায় আরেকটি দেড়শ করা হলো না তার। সত্যিকার টেস্ট মেজাজে ব্যাট করে খেলেছেন হার না মানা ১৪৫ রানের ইনিংস। ৩৪২ বলের চোখ জুড়ানো ইনিংসটি তিনি সাজান ১২ বাউন্ডারি ও ২ ছক্কায়।

অথচ চা বিরতির আগে একটি উইকেটের জন্য কত চেষ্টা, কত অপেক্ষা করেছে বাংলাদেশ। অবশেষে সেই কাঙ্ক্ষিত উইকেট আসে চতুর্থ দিনের ৬০ ওভার পর! চান্ডিমালকে আউট করে এই উপলক্ষ এনে দেন এবাদত।

চতুর্থ দিনের সকাল থেকে বাংলাদেশের বোলারদের কঠিন পরীক্ষা নিয়ে যাচ্ছিলেন ম্যাথুজ ও চান্ডিমাল। ষষ্ঠ উইকেটে তাদের জুটিতে শুধু চাপ বাড়ছিল স্বাগতিকদের। কোনও বোলারই সফল হতে পারছিলেন না। চান্ডিমাল দুই দফা ‘জীবন’ পেয়েছিলেন রিভিউ নিয়ে। একবার মুমিনুল হকের বল উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে জমা পড়লে ওঠে আউটের আবেদন। আম্পায়ার সাড়াও দেন। তবে রিভিউ নিলে দেখা যায় বল-ব্যাটে কোনও সংযোগ হয়নি।

তৃতীয় সেশনের দ্বিতীয় ওভারেই উইকেট পেয়ে যায় স্বাগতিকরা। এবাদতের স্লোয়ার সজোরে কাভারে খেলেছিলেন চান্ডিমাল। তবে জায়গামতো পাঠাতে পারেননি। বুলেট গতিতে আসা বল দারুণ দক্ষতায় তালুবন্দি করেন তামিম। এরই সঙ্গে ভাঙে ম্যাথুজ-চান্ডিমালের ১৯৯ রানের জুটি। ফেরার আগে সাবেক লঙ্কান অধিনায়ক পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। ২১৯ বলে ১১ বাউন্ডারি ও ১ ছক্কায় করেন ১২৪ রান।

এর আগে বাজে দুটি সেশন পার করে বাংলাদেশ। মিরপুরে ছিল কেবলই শ্রীলঙ্কার দাপট। কয়েকবার সুযোগ তৈরি হয়েছিল কিংবা আম্পায়ারের আঙুল উঠেছিল, কিন্তু ভাগ্য ও রিভিউ বাংলাদেশের পক্ষে না আসায় কেবলই হতাশার ছবি ফুটে উঠেছে।

দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নেন ম্যাথুজ। মোসাদ্দেক হোসেনের বল লেগ সাইডে ঠেলে সিঙ্গেল নিয়ে দেখা পান টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরির। ২৭৪ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছান ম্যাথুজ। তার সঙ্গে সমানতালে লড়ে গেছেন আরেক সাবেক অধিনায়ক চান্ডিমাল। লাঞ্চের আগেই পেয়ে যান টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফসেঞ্চুরি। সেখানেই থামেননি এই ব্যাটার। অসাধারণ ব্যাটিংয়ে পেয়ে গেছেন শতক। এবাদত হোসেনের বলে টানা দুই বাউন্ডারি হাঁকানোর পর সিঙ্গেল নিয়ে পৌঁছে যান তিন অঙ্কের ঘরে। ১৮১ বলে চান্ডিমাল পূরণ করেন সেঞ্চুরি।

শ্রীলঙ্কা আগের দিনের ৫ উইকেটে ২৮২ রান নিয়ে শুরু করেছিল চতুর্থ দিনের খেলা।

/কেআর/
সম্পর্কিত
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
সিলেটে পৌঁছেছে ভারতীয় দল
সর্বশেষ খবর
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ