X
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২
১৯ অগ্রহায়ণ ১৪২৯

পাঁচে নেমে মোসাদ্দেকের ২৭

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৭আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ২১:৩৮

ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়েছেন মোসাদ্দেক হোসেন। তাতে আগের ম্যাচের ব্যর্থতাও কাটিয়ে উঠেছেন। ২৭ রান এসেছে তার ব্যাট থেকে।

আজ (মঙ্গলবার) দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সংযুক্ত আরব আমিরাতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের স্কোর ১৮ ওভারে ৫ উইকেটে ১৪৮ রান।

প্রথম টি-টোয়েন্টিতে ছয় নম্বরে নেমে মাত্র ৩ রান করে ফিরেছিলেন মোসাদ্দেক। আজ পাঁচে নামেন ব্যাটিংয়ে। শুরু থেকেই আগ্রাসী মনোভাবে খেলতে থাকেন এই ব্যাটার। চার-ছক্কা দেখা গেছে তার ব্যাটিংয়ে। শেষ পর্যন্ত ২২ বলে ২ চার ও ১ ছক্কায় ২৭ রানে কার্তিক মিয়াপ্পানের বলে আউট হয়ে গেছেন মোসাদ্দেক।

টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস মিরাজের

টি-টোয়েন্টি ক্রিকেটে উপেক্ষিত ছিলেন মেহেদী হাসান মিরাজ। এশিয়া কাপ দিয়ে আবারও দরজা খোলে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের। যেনতেন সুযোগ নয়, একেবারে ওপেনার ব্যাটার হিসেবে! মিরাজ সুযোগটা দারুণভাবে কাজে লাগাচ্ছেন। টি-টোয়েন্টি ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস খেলে আউট হয়েছেন তিনি।

ওপেনারের ভূমিকায় দেখা যাচ্ছে মিরাজকে। আরব আমিরাতের বিপক্ষে প্রথম ম্যাচে রানের ইঙ্গিত দিয়েও বেশিদূর যেতে পারেননি। তবে আজ দারুণ ইনিংস খেললেন এই ওপেনার। সাবির আলীর বলে এলবিডব্লিউ হওয়ার আগে খেলেছেন টি-টোয়েন্টিতে নিজের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস।

সাব্বির রহমানকে নিয়ে ওপেনিংয়ে ২৭ রান এনে দেওয়া মিরাজ একপ্রান্ত আগলে রেখে খেলেছেন। চতুর্থ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে খেলেছেন ৪৬ রানের ইনিংস। ৩৭ বলের ইনিংসটি মিরাজ সাজান ৫ বাউন্ডারিতে। টি-টোয়েন্টিতে তার আগের সর্বোচ্চ ছিল ৩৮ রান।

দুর্দান্ত ক্যাচে ফিরলেন আফিফ

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন আফিফ হোসেন। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও তার ব্যাটে ছিল রানের ইঙ্গিত। কিন্তু কার্তিক মিয়াপ্পানের অসাধারণ ক্যাচে শেষ হলো আফিফের ইনিংস।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা ব্যাটারদের একজন আফিফ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতাও কম হলো না। সেটির প্রমাণ ক্রিকেট বিশ্ব আরব আমিরাতের বিপক্ষে আগের ম্যাচেই পেয়েছে। ৫৫ বলে আফিফ খেলেন হার না মানা ৭৭ রানের ইনিংস। দ্বিতীয় টি-টোয়েন্টিতে তার কাছে প্রত্যাশা আরও বেড়ে গিয়েছিল। যদিও ভালো শুরু পেয়েও ১০ বলে ২ চার ও ১ ছক্কায় ১৮ রান করে বিদায় নিয়েছেন আফিফ।

বাংলাদেশি ব্যাটার আউট হয়েছেন দুর্দান্ত এক ক্যাচে। স্কয়ার লেগে অনেকটা দৌড়ে ঝাঁপিয়ে তার ক্যাচ তালুতে নেন মিয়াপ্পান। উইকেট বোলার আরিয়ান খানের ঘরে গেলেও এই আউটে মিয়াপ্পানের কৃত্বিত্ব কোনও অংশে কম নয়।

থামলো লিটনের ইনিংস

লিটন দাস ভালো শুরু পেয়েছিলেন। দারুণ সব শটও দেখা যাচ্ছিল তার ব্যাটে। যদিও ইনিংস বড় করতে পারেননি এই ব্যাটার।

২৫ রান করে বিদায় নিয়েছেন লিটন। ১৬ বছর বয়সী আমিরাত স্পিনার আরিয়ান খানের শিকার তিনি। স্টাম্প ছেড়ে কাট করার চেষ্টা করেছিলেন লিটন। কিন্তু ঠিকমতো খেলতে পারেননি। বল উঠে গিয়ে জমা পড়ে কার্তিক মিয়াপ্পানের হাতে। ফেরার আগে লিটন ২০ বলে ৪ বাউন্ডারিতে খেলেন ২৫ রানের ইনিংস।

সাব্বিরের বিদায়

প্রথম টি-টোয়েন্টিতে সুবিধা করতে পারেননি। ফলে দ্বিতীয় ম্যাচে তার বাদ পড়ার গুঞ্জন ছিল। তবে একাদশে টিকে গিয়েছেন সাব্বির রহমান। যদিও এই সুযোগটাও কাজে লাগাতে পারলেন না সাব্বির। ১২ রান করে বিদায় নিয়েছেন তিনি।

এশিয়া কাপ দিয়ে অনেক দিন পর জাতীয় দলের দরজা খুলেছে সাব্বিরের। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মঞ্চে কিছু করতে না পারলেও সুযোগ পেয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। তারই অংশ হিসেবে আরব আমিরাতের সিরিজে ওপেনারের ভূমিকায় দেখা যাচ্ছে তাকে। যদিও টিম ম্যানেজমেন্টের আস্থার প্রতিদান সামান্যই দিতে পারলেন। প্রথম টি-টোয়েন্টিতে রানের খাতা খোলার আগেই আউট। আর দ্বিতীয় ম্যাচে করলেন ১২ রান।

আরিয়ান লাকরার বলে এলবিডব্লিউয়ের শিকার সাব্বির। তার আগে ৯ বলের ইনিংসে মারেন ১ চার ও ১ ছক্কা।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদেশ দুই পরিবর্তন

সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস হেরেছে বাংলাদেশ। টসজয়ী আরব আমিরাত ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় শুরুতে ব্যাটিংয়ে বাংলাদেশ।

প্রথম ম্যাচ জেতায় সিরিজ জয়ের লক্ষ্যে নেমেছে নুরুল হাসান সোহানরা। আজ (মঙ্গলবার) দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সেই ম্যাচে একাদশে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। জায়গা হারিয়েছেন মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। তাদের জায়গায় সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ ও এবাদত হোসেন।

বাংলাদেশ একাদশ: মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, লিটন দাস, আফিফ হোসেন, ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান (অধিনায়ক ও উইকেটকিপার), নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন।

সংযুক্ত আরব আমিরাত একাদশ: মোহম্মদ ওয়াসিম, চিরাগ সুরি, আরিয়ান লাকরা, ভ্রিতাইয়া অরাভিন্দ, সিপি রিজওয়ান (অধিনায়ক), বাসিল হামিদ, আয়ান খান, জাওয়ার ফরিদ, কার্তিক মিয়াপ্পান, সাবির আলী, জহুর খান।

/কেআর/
সাকিব-লিটনের প্রতিরোধে ৫০ পার বাংলাদেশের
সাকিব-লিটনের প্রতিরোধে ৫০ পার বাংলাদেশের
ইজিবাইক চালককে হত্যার প্রতিবাদে ধর্মঘট
ইজিবাইক চালককে হত্যার প্রতিবাদে ধর্মঘট
খ্রিস্টান ধর্মের প্রতি কেন আস্থা হারাচ্ছে ব্রিটিশরা?
খ্রিস্টান ধর্মের প্রতি কেন আস্থা হারাচ্ছে ব্রিটিশরা?
সিনেমায় মানুষকে বন্দী দেখানো গেলে পাখিকে কেন নয়: রোকেয়া প্রাচী
সিনেমায় মানুষকে বন্দী দেখানো গেলে পাখিকে কেন নয়: রোকেয়া প্রাচী
সর্বাধিক পঠিত
মেসি-আলভারেজের গোলে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
মেসি-আলভারেজের গোলে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
১১ মাসে নাগরিকত্ব ছাড়লেন ৪০১ বাংলাদেশি
১১ মাসে নাগরিকত্ব ছাড়লেন ৪০১ বাংলাদেশি
‘পুলিশ প্রটোকলে’ বিদায় নিলেন রাঙ্গাবালীর ইউএনও
‘পুলিশ প্রটোকলে’ বিদায় নিলেন রাঙ্গাবালীর ইউএনও
হাসপাতালে কী হয়েছিল মাইশার সঙ্গে?
আঙুলের অপারেশন করতে গিয়ে মৃত্যুহাসপাতালে কী হয়েছিল মাইশার সঙ্গে?
সাবেক স্পিকার জমির উদ্দিনের তোলা বিল ৬ মাসের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ
সাবেক স্পিকার জমির উদ্দিনের তোলা বিল ৬ মাসের মধ্যে ফেরত দেওয়ার নির্দেশ