X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

চাপে থাকা ইংলিশদের বিপক্ষে নিজেদের ‘ব্র্যান্ড অব ক্রিকেটে’ নজর বাংলাদেশের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ অক্টোবর ২০২৩, ০১:১৩আপডেট : ১০ অক্টোবর ২০২৩, ১২:৫৩

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। ভারত বিশ্বকাপ শুরুর আগে দুটি দলের অবস্থা ছিল ভিন্ন রকম! আইসিসি ওয়ানডে সুপার লিগে তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপ কোয়ালিফাই করা বাংলাদেশ ঘরের মাঠে তিনটি সিরিজ হারের পাশাপাশি এশিয়া কাপে রীতিমতো খাবি খেয়েছে। অন্যদিকে ইংল্যান্ড ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত পারফরম্যান্স করে বিশ্বকাপে পা রাখে। কিন্তু বিশ্বকাপের ময়দানে নেমেই ঠিক উল্টো চিত্র। ইংলিশরা তাদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারলেও বাংলাদেশ আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে তাদের বিশ্বকাপ মিশন শুরু করেছে। ইংলিশদের বিপক্ষেও বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচে ‘ব্র্যান্ড অব ক্রিকেটে’ খেলে ছিনিয়ে আনতে চায়।

মঙ্গলবার (১০ অক্টোবর) ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হবে ম্যাচটি, যা সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস।

এই মুহূর্তে বাংলাদেশ ও ইংল্যান্ড দুটো দল ভিন্ন দুই পরিস্থিতিতে মাঠে নামছে। বাংলাদেশ শিবিরে স্বস্তি থাকলেও ইংল্যান্ড শিবিরে কিছুটা হলেও অস্বস্তি বিরাজ করছে।

বর্তমান চ্যাম্পিয়ন দলের অধিনায়ক জস বাটলার অবশ্য জানিয়েছেন, এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর বিষয়ে আত্মবিশ্বাসী তারা, দুটো দলই মাত্র একটা ম্যাচ খেলেছে। দল হিসেবে আমরা খুবই আশাবাদী। আমরা জানি গত ম্যাচের চেয়ে এই ম্যাচে (আগামীকাল) ভালো খেলতে পারি। আগামীকাল ভালো খেলতে
মুখিয়ে আছি।

অতীত পরিসংখ্যানে ইংল্যান্ড বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকলেও বিশ্বকাপে দুই দলই সমানে সমান। ২০০৭ থেকে ২০১৯ পর্যন্ত বিশ্বকাপে চার ম্যাচের মুখোমুখি লড়াইয়ে দুটি করে ম্যাচ জিতেছে বাংলাদেশ ও ইংল্যান্ড। ২০১১ বিশ্বকাপে সালে মাহমুদউল্লাহ-শরিফুলের দৃঢ়তায় ২ উইকেটে ম্যাচ জেতে বাংলাদেশ। অন্যদিকে ২০১৫ সালে রুবেল হোসেন দারুণ বোলিংয়ে বাংলাদেশের বিপক্ষে ১৫ রানে ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে যায় ইংলিশরা। ২০১৯ বিশ্বকাপের মুখোমুখিতে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ। চার বছর পর আরও একবার ইংল্যান্ডকে হারিয়ে এগিয়ে যাওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। স্বাভাবিকভাবেই কিউইদের বিপক্ষে হেরে যাওয়া ইংল্যান্ড এই ম্যাচে কিছুটা হলেও চাপ নিয়ে মাঠে নামবে।

যদিও ইংলিশ অধিনায়ক জস বাটলার জানিয়ে গেছেন তারা কোনও চাপ অনুভব করছেন না। তার ভাষায়, ‘না, একেবারেই না। বাংলাদেশের বিপক্ষে আমাদের অনেক দারুণ ম্যাচ রয়েছে। যাদের বিপক্ষে আমরা খেলি, তাদের আমরা শ্রদ্ধা করি। বিশ্বকাপে আপনি সত্যিই কঠিন প্রতিপক্ষ আশা করবেন।’

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটিকে উপভোগের মন্ত্র হিসেবে নিয়েছে গোটা দল। স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জানিয়ে গেছেন, ‘খুব গুরুত্বপূর্ণ হলো আমাদের ব্র্যান্ড অব ক্রিকেট খেলা- অ্যাপ্রোচ ও বডি ল্যাংগুয়েজ দিয়ে। আমাদের একই মানসিকতা ও একই লক্ষ্য নিয়ে আগাতে হবে। তো যদি আমরা আমাদের ব্র্যান্ড অব ক্রিকেটটা খেলতে পারি তবে জেতার ও সফল হওয়ার সুযোগ থাকবে।’

ইংল্যান্ডের বিপক্ষে ভালো করতে হলে ব্যাটারদের রান করার কোন বিকল্প দেখেন না বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। তিনি বলেন, ‘আমাদের ভালো ব্যাটিং করতে হলে বড় একটা জুটি গড়তে হবে। এটাই আমাদের মূল্য লক্ষ্য। আমরা যদি সঠিক একটা জুটি গড়তে পারি আমরা বড় একটা স্কোর গড়তে পারবো। ইংল্যান্ডের বিপক্ষে ভালো করতে হলে এর কোনও বিকল্প নেই।’

এই ম্যাচকে ছাপিয়ে দুই দলের জন্যই দুঃচিন্তার কারণ ধর্মশালার আউটফিল্ড। এই মাঠে নতুন করে ঘাস লাগানোর পর মাঠ এখনও পুরোপুরি তৈরি হয়নি। এখন সবুজের নিচে ভারী বালির স্তর। ঘাসের ফাঁকে ফাঁকে দেখা যায় চিকচিকে বালি। কিছু জায়গায় দেখা মেলেছে গর্ত। যা খেলোয়াড়দের দৌড়ানো, ডাইভ দেওয়ার জন্য প্রবল ঝুঁকিপূর্ণ। এ জন্য ইংল্যান্ড ইনজুরিপ্রবণ বেন স্টোকসকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে। সঙ্গে বাকিদের জন্য বেশ সতর্কতা জারি করেছে।

বাংলাদেশ অবশ্য এই ব্যাপারে নেতিবাচক কোন প্রতিক্রিয়া দেখায়নি। মাঠ নিয়ে আলোচনা ছাপিয়ে বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটি জমে উঠবে এমন প্রত্যাশাই ক্রিকেটপ্রেমীদের।

প্রথম ম্যাচে হেরে যাওয়া ইংলিশরা জয়ে ফিরতে মরিয়াই হয়ে মাঠে নামবে। আর নির্ভার হয়ে আরও একটি জয় তুলে নিয়ে চেন্নাই যেতে পারলে বাংলাদেশের জন্য এটি হবে দারুণ এক অর্জন।

সাফল্য সন্ধানে মরিয়া বাংলাদেশ দলে একটি পরিবর্তন আভাস রয়েছে। সম্ভবত মাহমুদউল্লাহকে বিশ্রাম দিয়ে শেখ মেহেদী হাসানকে অন্তর্ভুক্তির বিষয়ে ভাবছে। মূলত ইংল্যান্ডের ব্যাটসম্যানদের রান উৎসব থামানোর জন্যই ছয় বোলার নিয়ে মাঠে নামার পরিকল্পনা কষছে বাংলাদেশ। মূল একাদশ যেমনই হোক না কেন বাংলাদেশ যে কোন মূল্যেই চাইবে ২০১১ ও ২০১৫ পুনরাবৃত্তি করতে। অন্যদিকে ইংল্যান্ডের মিশন বিশ্বকাপের প্রথম জয় তুলে নেওয়ার। দিনশেষে ২২ গজে যাদের পরিকল্পনা বাস্তবায়ন হবে, তারাই ওড়াবে বিজয় নিশান।

/আরআই/এফআর/
সম্পর্কিত
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
সর্বশেষ খবর
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ আজ
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
যশোরে তীব্র গরমে মরে যাচ্ছে মাছের পোনা, ক্ষতি ‌‘২০ কোটি টাকা’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ