X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট

লড়াইটা করলেন শুধু মুমিনুল, বিশাল হার বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
২৫ মার্চ ২০২৪, ১০:১০আপডেট : ২৫ মার্চ ২০২৪, ১৪:৪৩

প্রথম টেস্টের সংক্ষিপ্ত স্কোর: চতুর্থ দিন- বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৪৯.২ ওভারে ১৮২/১০ (মুমিনুল ৮৭*, মাহমুদুল হাসান জয় ০, নাজমুল হোসেন শান্ত ৬, জাকির হাসান ১৯, দীপু ০, লিটন ০, তাইজুল ৬, মিরাজ ৩৩, শরিফুল ১২, খালেদ ০, রানা ০), লক্ষ্য ৫১১ রান। 

ফল: শ্রীলঙ্কা ৩২৮ রানে জয়ী।  

ম্যাচসেরা: ধনাঞ্জয়া ডি সিলভা। 

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ১১০.৪ ওভারে ৪১৮/১০ ( রাজিথা ৪*; দিমুথ করুণারত্নে ৫২, নিশান মাদুশকা ১০, কুশল মেন্ডিস ৩, অ্যাঞ্জেলো ম্যাথুজ ২২, দিনেশ চান্ডিমাল ০, বিশ্ব ৪, ধনাঞ্জয়া ১০৮, প্রবাথ ২৫, লাহিরু ০, কামিন্দু ১৬৪) শ্রীলঙ্কার লিড ৫১০ রান। 

বাংলাদেশ প্রথম ইনিংসে ৫১.৩ ওভারে ১৮৮/১০ (রানা ০*; জাকির ৯, শান্ত ৫, মুমিনুল ৫, জয় ১২, শাহাদাত ১৮, লিটন ২৫, তাইজুল ৪৭, মিরাজ ১১, শরিফুল ১৫, খালেদ ২২)। 

শ্রীলঙ্কা ৬৮ ওভারে প্রথম ইনিংসে ২৮০/১০ (রাজিথা ৬*; মাদুশকা ২, মেন্ডিস ১৬, করুণারত্নে ১৭, ম্যাথুজ ৫, চান্ডিমাল ৯, কামিন্দু ১০২, ধনাঞ্জয়া ১০২, প্রবাথ ১, ফার্নান্ডো ৯, কুমারা ০)।  

সিলেট টেস্টে আগের দিনই ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। ৫১১ রানের অসম্ভব লক্ষ্যে বাংলাদেশকে গড়তে হতো রেকর্ড। যেখানে টাইগারদের ২১৫ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড নেই! তাই চতুর্থ দিন দেখার ছিল প্রতিরোধটা কতক্ষণ স্থায়ী হয়। সেই প্রতিরোধটা দেখা গেলো লোয়ার অর্ডারে। যার পথপ্রদর্শক হয়ে থাকলেন মুমিনুল। তাইজুলের বিদায়ের পর সপ্তম উইকেটে মিরাজ ও অষ্টম উইকেটে শরিফুলকে নিয়ে জুটি গড়েছিলেন। পুরো ইনিংসে ৬৬ ও ৪৭ রানের এই দুটি জুটিতেই লড়াই করেছে বাংলাদেশের। মিরাজ, শরিফুল ফিরলেও মুমিনুল একা আরও কিছুক্ষণ টেনে নিয়েছেন। অভিজ্ঞ ব্যাটার ৮৭ রানে অপরাজিত থাকলেও নাহিদ রানা বেশিক্ষণ সঙ্গ দিতে পারলেন না! এই পেসারের উইকেট পড়তেই ১৮২ রানে শেষ হয়েছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। তাতে ৩২৮ রানের বড় হারে টেস্ট সিরিজ শুরু করেছে স্বাগতিকরা।   

দ্বিতীয় ইনিংসে ৫৬ রানে ৫ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন পেসার কাসুন রাজিথা। ৩৬ রানে ৩টি নিয়েছেন বিশ্ব ফার্নান্ডো। লাহিরু কুমারাও ৩৯ রানে দুটি শিকার করেছেন। 

রাজিথার জোড়া আঘাতে হারের কাছে বাংলাদেশ

যে প্রতিরোধ শুরুর দিকে প্রয়োজন ছিল লেট অর্ডারে এসে সেটা দেখানোর চেষ্টা করেছে বাংলাদেশ। মুমিনুল প্রথম সেশনে প্রতিরোধ গড়লেও সেটা স্থায়ী হয়নি মিরাজের বিদায়ে। লাঞ্চ থেকে ফিরে আবারও পেসার শরিফুলকে নিয়ে লড়াই করছিলেন মুমিনুল। ৪৭ রানের জুটি ভেঙে ইনিংসকে সমাপ্তির পথে নিয়ে গেছেন রাজিথা। ফিরতি ক্যাচে শরিফুলকে আউট করেছেন।

শরিফুল ৪২ বল খেলে ১২ রানে ফিরেছেন। একইওভারে নতুন ব্যাটার খালেদকেও আউট করেছেন রাজিথা। তাতে বড় হারের কাছে এখন বাংলাদেশ।     

বিরতি থেকে ফিরে মুমিনুলের ফিফটি

বাকিদের ব্যর্থতার দিনে প্রতিরোধ গড়ে নিজের একার লড়াই চালিয়ে যাচ্ছেন মুমিনুল হক। লাঞ্চ বিরতি থেকে ফিরেই তুলে নিয়েছেন ১৭তম ফিফটি। তাকে সঙ্গ দিচ্ছেন শরিফুল। 

মুমিনুলের প্রতিরোধে প্রথম সেশন পার বাংলাদেশের

সিলেট টেস্টে নিশ্চিত পরাজয়ের মুখে বাংলাদেশ ব্যাট করছে চতুর্থ দিন। কতক্ষণ প্রতিরোধ গড়ে পরাজয়ের ব্যবধান কমাতে পারে সেটাই দেখার। ৬১ রানে ষষ্ঠ উইকেট হিসেবে তাইজুলের বিদায়ের পর ঘরের মাঠে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল তারা (ঘরের মাঠে বাংলাদেশের সর্বনিম্ন ৮৭ রান)। সেটা হয়নি আগের দিন অপরাজিত থাকা মুমিনুল আর নতুন ব্যাটার মিরাজের প্রতিরোধের কারণে। সপ্তম উইকেটে ৬৬ রানের জুটি গড়েন তারা। লাঞ্চের আধাঘণ্টা আগে মিরাজকে ফিরিয়ে এই জুটি ভেঙেছেন রাজিথা। তার পরেও প্রথম সেশনে বাংলাদেশ টিকতে পেরেছে মুমিনুলের কল্যাণে। তার অপরাজিত ৪৬ রানে লাঞ্চ বিরতিতে গেছে স্বাগতিক দল। সঙ্গে আছেন শরিফুল। এই সেশনে ২৫ ওভার খেলেছে বাংলাদেশ। ২ উইকেট হারিয়ে যোগ করেছে ৮২ রান! ৫১১ রানের লক্ষ্যে স্বাগতিকরা পিছিয়ে ৩৮২ রানে। 

মিরাজকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙলেন রাজিথা

৬১ রানে পড়ে ষষ্ঠ উইকেট। তার পর প্রতিরোধ গড়ে খেলছিলেন মেহেদী হাসান মিরাজ ও মুমিনুল হক। দু’জনের ব্যাটেই দলের স্কোর একশ ছাড়িয়েছে। এই জুটি ভাঙতে দুটি রিভিউ নষ্ট করে শ্রীলঙ্কান দল। লাঞ্চের আগে ৩৩তম ওভারে ৬৬ রানের এই জুটি ভেঙে দেন কাসুন রাজিথা! তার বলে ড্রাইভ করতে গিয়ে দ্বিতীয় স্লিপে তালুবন্দি হয়েছেন মিরাজ। ফেরার আগে এই অলরাউন্ডার ৫০ বলে ৩৩ রান করেছেন।  তাতে ছিল ৬টি চারের মার। 

তাইজুলকে হারিয়ে দিন শুরু বাংলাদেশের

সিলেটে ৫১১ রানের অসম্ভব লক্ষ্যের সামনে তৃতীয় দিনেই বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। ৫ উইকেটে ৪৭ রান নিয়ে চতুর্থ দিনে তারা খেলতে নামে। নিশ্চিত পরাজয়ের সামনে দেখার ছিল এদিন তারা কতক্ষণ টিকতে পারে। কিন্তু তৃতীয় ওভারেই ষষ্ঠ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসের সর্বোচ্চ স্কোরার ও নাইটওয়াচম্যান দ্বিতীয় ইনিংসে তেমন কিছু করতে পারলেন না। রাজিথার বলে এলবিডাব্লিউ হয়ে ৬ রানে আউট হয়েছেন। রক্ষা পেতে রিভিউ নিয়েছিলেন তিনি। তাতেও লাভ হয়নি।  হার একপ্রকার নিশ্চিত, ব্যবধানটা বাংলাদেশ কত কমাতে পারে এখন সেটাই দেখার। 

এর আগে কামিন্দু মেন্ডিসের ১৬৪ ও ধানঞ্জয়া ডি সিলভার ১০৮ রানে শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে লিড পায় ৫১০ রানের। তারা ৪১৮ রানে অলআউট হয়েছে। বাংলাদেশের পক্ষে এই ইনিংসে সর্বোচ্চ চার উইকেট নেন মেহেদী হাসান মিরাজ।

/এফআইআর/
সম্পর্কিত
জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশকে ভুগিয়ে মাস সেরা কামিন্দু
সিরিজ হারে সাতে নেমে গেছে বাংলাদেশ
এমন ব্যর্থতায় ‘অপরাধবোধ’ নেই শান্তর
সর্বশেষ খবর
জাতীয় পার্টির (কাদের) কেন্দ্রীয় বর্ধিত সভা শুরু
জাতীয় পার্টির (কাদের) কেন্দ্রীয় বর্ধিত সভা শুরু
লোহিত সাগরে এন্ড্রোমিডা স্টার জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
লোহিত সাগরে এন্ড্রোমিডা স্টার জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
‘আমার স্ত্রী শুধু অন্যের পরামর্শ শোনে’
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!