X
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২
২১ আষাঢ় ১৪২৯

কলম্বিয়ায় আটকা পড়লো ব্রাজিল

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ০৫:৩১

নেইমার ছিলেন না ভেনেজুয়েলা ম্যাচে। তবু ঘুরে দাঁড়ানো জয়ে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে জয়রথ ছুটেছে ব্রাজিলের। কলম্বিয়া ম্যাচে ফিরলেন নেইমার। তাতে দলের আত্মবিশ্বাস আরও বাড়ার কথা। কিন্তু ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে যে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলছিল সেলেসাওরা, তাতে ছেদ পড়লো। এই প্রথম জয়হীন থেকে বিশ্বকাপ বাছাইয়ের মাঠ ছাড়লো তিতের দল। কলম্বিয়ার মাঠে গোলশূন্য ড্র করেছে ব্রাজিল।

বিশ্বকাপ বাছাইয়ে টানা ৯ ম্যাচ জেতার পর প্রথমবার পয়েন্ট হারালো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কলম্বিয়ার শারীরিক শক্তির ফুটবলের সঙ্গে পেরে ওঠেনি ব্রাজিল। দ্বিতীয়ার্ধে বেশ কয়েকটি ভালো ‍সুযোগ তৈরি করেছে বটে, তবে কাঙ্ক্ষিত গোলের দেখা আর পায়নি। তাই বিশ্বকাপ বাছাইয়ে প্রথমবার ড্রয়ের মুখ দেখলো সেলেসাওরা। দশম ম্যাচে এসে তাদের জয়রথ থামালো কলম্বিয়া।

তারপরও পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটা ব্রাজিলেরই দখলে। ১০ ম্যাচে প্রথম ড্রতে ২৮ পয়েন্ট সেলেসাওদের। এক ম্যাচ কম খেলা আর্জেন্টিনা ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। আর ১১ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে কলম্বিয়া।

বিশ্বকাপ বাছাইয়ে জয় ছাড়া অন্য কোনও ফল দেখেনি ব্রাজিল। টানা ৯ ম্যাচ জেতা বলে কথা! তবে দশম ম্যাচে অন্য দৃশ্য দেখতে হলো। বাছাই পর্বে সম্ভবত সবচেয়ে কঠিন পরীক্ষা তাদের এই ম্যাচেই দিতে হলো। নিষেধাজ্ঞা কাটিয়ে নেইমার ফিরেও জয়ের ধারায় রাখতে পারেননি। সতীর্থদের দিয়ে বেশ কয়েক সুযোগ তৈরি করেছেন তিনি, কিন্তু সেগুলো কাজে আসেনি।

বারানকিয়ার এস্তাদিও মেত্রোপোলিতানোয় প্রথমার্ধে সেভাবে সুযোগ আসেনি দুই দলের। ব্রাজিল বল পজেশন নিয়ে বারবার কলম্বিয়ার রক্ষণভাগে গেলেও স্বাগতিকদের প্রেসিং ও শারীরিক শক্তির ফুটবলে সুবিধা করতে পারেনি। প্রতিআক্রমণে উঠে কলম্বিয়াও ভয় ধরিয়েছে।

গোলশূন্য প্রথমার্ধ শেষে দ্বিতীয়ার্ধেও আক্রমণ-পাল্টা আক্রমণ চলেছে। ‍বিশেষ করে, রাফিনিয়া বদলি হয়ে মাঠে নামার পর ব্রাজিলের সুযোগ তৈরি হয়েছে বেশি। বাঁ প্রান্ত দিয়ে তিনি বেশ কয়েকটি সুযোগ তৈরি করেছেন। যার মধ্যে ৭৬ ‍মিনিটে ডি বক্সের ঠিক বাইরে থেকে লিডস তারকার নেওয়া বাঁ পায়ের বাঁকানো শটে দারুণ সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু কলম্বিয়ান গোলকিপার দাভিদ ওসপিনা ঝাঁপিয়ে প্রতিহত করেন।

৮৬ মিনিটে এই মিডফিল্ডারের চমৎকার পাস থেকে আন্তনি গোলটা যে কীভাবে করতে পারলেন না, সেটা নিয়ে হয়তো এখনও ঘোর কাটেনি ব্রাজিল সমর্থকদের। উড়ে আসা বল পায়ের টোকাতে গোলমুখে ঠেলে দিয়েছিলেন, কিন্তু ওসপিনার এক হাতে লেগে বল চলে যায় বারের ওপর দিয়ে। গোটা ম্যাচে ব্রাজিলের সবচেয়ে ভালো সুযোগ সম্ভবত এটিই।

ধারার বিপরীতে গিয়ে কলম্বিয়াও ব্রাজিলের রক্ষণের পরীক্ষা নিয়েছে। তবে ফিনিশিংয়ে ঘাটতি থাকায় তাদেরও গোল পাওয়া হয়নি। যদিও দুর্দান্ত গতিতে ছুটে চলা ব্রাজিলকে রুখে দেওয়াটাও তাদের জন্য কম প্রাপ্তি নয়। টানা ৯ ম্যাচ জেতা দলের কাছ থেকে পয়েন্ট আদায় করে নেওয়া তাদের কাছে তো জয়ের মতোই!

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
হুইল সাবানকে ডলার বলে বিক্রি
হুইল সাবানকে ডলার বলে বিক্রি
কোল পাওয়ার জেনারেশনে চাকরির সুযোগ
কোল পাওয়ার জেনারেশনে চাকরির সুযোগ
ঢাকাবাসীকে জ্যাম থেকে উদ্ধার করতে চান অনন্ত 
ঢাকাবাসীকে জ্যাম থেকে উদ্ধার করতে চান অনন্ত 
রিজেন্টের সাহেদের জামিন আবেদন হাইকোর্টে খারিজ
রিজেন্টের সাহেদের জামিন আবেদন হাইকোর্টে খারিজ
এ বিভাগের সর্বশেষ
‘মানসিক শক্তি’ বিশ্বকাপে ব্রাজিলের বড় অস্ত্র
‘মানসিক শক্তি’ বিশ্বকাপে ব্রাজিলের বড় অস্ত্র
নেইমারের পেনাল্টিতে জাপানকে হারালো ব্রাজিল
নেইমারের পেনাল্টিতে জাপানকে হারালো ব্রাজিল
মেসি-নেইমারদের কোচের ‘হৃদয়ে থাকবে’ রিয়াল মাদ্রিদ
চ্যাম্পিয়নস লিগ ফাইনালমেসি-নেইমারদের কোচের ‘হৃদয়ে থাকবে’ রিয়াল মাদ্রিদ
ব্রাজিলের বিপক্ষে পুনরায় খেলতে আপত্তি আর্জেন্টিনার
বিশ্বকাপ বাছাইব্রাজিলের বিপক্ষে পুনরায় খেলতে আপত্তি আর্জেন্টিনার
মেসি-ডি মারিয়ার জাদুতে উড়ে গেলো ভেনেজুয়েলা
বিশ্বকাপ বাছাইমেসি-ডি মারিয়ার জাদুতে উড়ে গেলো ভেনেজুয়েলা