X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়াম

স্টেডিয়ামের প্রবেশপথে ময়লার ভাগাড়, ভেতরে রিকশার গ্যারেজ

সালমান তারেক শাকিল
২৮ মার্চ ২০২৩, ২৩:০০আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৮:১৬

এটা কি আসলে স্টেডিয়াম! অথচ বিগত আট দিন ধরে এই স্টেডিয়ামেই হয়েছে সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপ। আন্তর্জাতিক একটি টুর্নামেন্ট আয়োজনের কারণে যেখানে স্টেডিয়াম হওয়ার কথা পরিচ্ছন্ন, সাজানো-গোছানো, সেখানে চিত্র পাওয়া গেলো উল্টো। প্রবেশপথ থেকে শুরু করে গ্যালারিতে যাওয়া অব্দি—প্রায় পুরো অংশটির পরিবেশই ছিল নোংরা-আবর্জনায় যুক্ত। মূল গেটে ময়লার ভাগাড়, গ্যালারির প্রবেশমুখে রিকশার গ্যারেজ। পুরো স্টেডিয়ামের বিভিন্ন জায়গায় নানা ধরনের ময়লা। আছে ভাসমান মানুষের ব্যাপক উপস্থিতিও।

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের শেষ দিনেও এই ছিল চিত্র।

স্টেডিয়ামের চার নম্বর গ্যালারিতে প্রবেশের গেটের সামনেই আবর্জনা, রিকশা মেরামতের দোকান

টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশসহ অংশ নিয়েছে ভারত, নেপাল, ভুটান। উয়েফার মনোনীত দল হিসেবে রাশিয়াও খেলেছে এই চ্যাম্পিয়নশিপে। গত ২০ মার্চ থেকে আজ (২৮ মার্চ) পর্যন্ত হয়েছে এই টুর্নামেন্ট। বিগত এক সপ্তাহ ধরে স্টেডিয়ামে আন্তর্জাতিক এই টুর্নামেন্টটি চললেও এখানকার পরিবেশ পুরোপুরি ভিন্ন।

গ্যালারিতে প্রবেশের আটটি গেটের মাত্র দুটি গেট খোলা রাখা হলেও সেগুলোতে প্রবেশের পথটিও ছিল অটো ও ব্যাটারিচালিত রিকশায় প্রায় বন্ধ। একইসঙ্গে পুরো টুর্নামেন্ট চলাকালে ম্যাচের টিকিট বিক্রি হয়েছে নির্ধারিত মূল্যের চেয়েও কমে। কয়েকজন ব্ল্যাকার ৪ নম্বর ও ৮ নম্বর গেটে হাঁকডাক দিয়ে বিক্রি করেছে ম্যাচের টিকিট। অন্যদিকে টিকিট কাউন্টার ছিল বন্ধ। এই প্রতিবেদকও ৫০ টাকার টিকিট ৪০ টাকায় কিনেছেন এবং গ্যালারিতে প্রবেশের সময় দুজন নিরাপত্তারক্ষী সেই টিকিটটি রেখে দিয়েছেন। জানতে চাইলে তাদের একজন বলেন, ‘যখন খুশি ঢুকবেন, বেরুবেন। সমস্যা নাই।’ তাদের দুজনের মুখেই তখন হাসি।

এদিন বিকালে সরেজমিন দেখা গেছে কমলাপুর স্টেডিয়ামে ব্যবস্থাপনাগত নানা ত্রুটি। স্টেডিয়াম এলাকায় প্রবেশের চারটি গেটের তিনটির সামনে চায়ের দোকান, রিকশার গ্যারেজ আর পান-সিগারেটের দোকান। স্টেডিয়ামের মূল পার্কিং অংশের প্রবেশপথেও রয়েছে জমজমাট চায়ের দোকান।

দায়িত্বরত একাধিক নিরাপত্তারক্ষী বাংলা ট্রিবিউনকে জানান, সাফ-উয়েফা অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ উপলক্ষে স্টেডিয়ামের আটটি গেটের মধ্যে চারটি গেট খোলা হয়েছে। বাকি গেটগুলো বন্ধ।

জাতীয় ক্রীড়া পরিষদ সূত্র জানিয়েছে, কমলাপুর স্টেডিয়ামটি মূলত দ্বৈত ব্যবস্থাপনায় পরিচালিত হয়। ম্যাচ আয়োজনের বিষয়টি হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবং স্টেডিয়ামের ব্যবস্থাপনায়, নিরাপত্তা ও অবকাঠামোগত পরিচালনার বিষয়টি দেখভাল করে জাতীয় ক্রীড়া পরিষদ। স্টেডিয়ামের দোকান ভাড়াসহ যাবতীয় আয় ব্যবস্থাপনা করে ক্রীড়া পরিষদ।

পরিষদের কর্মকর্তাদের দাবি, স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের সময় দোকানপাট বন্ধ রাখার নিয়ম রয়েছে।

চার নম্বর গ্যালারিতে প্রবেশ পথেই ব্যাটারিচালিত রিকশা

এ বিষয়ে জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (প্রশাসন) শেখ হামিম হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাফুফের পক্ষ থেকে ম্যাচ আয়োজনের আগে আমাদের বলা হয়, আমরা যেন সিকিউরিটিসহ ইনফ্রাসট্রাকচার ঠিকঠাক রাখি। বরাবরই এটা করা হয়। আমরাও দোকানগুলো বন্ধ রাখি। আন্তর্জাতিক ম্যাচের সময় আমরা দোকান বন্ধ রাখি। এবারও বন্ধ রাখা হয়েছে। আমরা দোকান মালিক সমিতিকে চিঠি দিয়ে এটা জানিয়েছি।’

সরেজমিন দেখা গেলো, ৪ নাম্বার গেটে প্রবেশপথ থেকেই অটো ও ব্যাটারিচালিত রিকশার গ্যারেজ ও দোকান। একদিকে ব্যাটারিচালিত রিকশা নির্মাণ চলছে, অন্যদিকে প্রদর্শনীর জন্য রাখা হয়েছে। কেউ কেউ জানালেন, ব্যাটারিচালিত রিকশা ভাড়াও দেওয়া হয়। গ্যালারিতে প্রবেশমুখে উপরের দিকে ওঠার সিঁড়িতে রাখা হয়েছে নানা রকমের পরিত্যক্ত জিনিসপত্র। বন্ধ রয়েছে সিঁড়ি ব্যবহার।

কয়েকজন ব্যবসায়ী জানান, পুরো স্টেডিয়ামে অন্তত সাড়ে চারশ’ দোকান রয়েছে। স্টেডিয়ামের দক্ষিণ অংশের (৫ নম্বর থেকে ৮ নম্বর গেট পর্যন্ত) বাইরে, ভেতরে, দ্বিতীয় তলায় সব অংশেই দোকান ভাড়া দেওয়া হয়েছে।

গ্যালারির প্রবেশ পথ দখল করে রাখা হয়েছে এসব সামগ্রী

গ্যালারিতে প্রবেশের ৮ নাম্বার গেটেও পাওয়া গেলো একই চিত্র। এদিকেও রিকশার গ্যারেজ, ব্যাটারিচালিত রিকশা তৈরির দোকান রয়েছে। মূলত মূল সড়ক থেকে স্টেডিয়ামের ভেতরে মাঠের অংশ ছাড়া পুরো স্টেডিয়াম এলাকাটি ব্যাটারি রিকশায় আচ্ছাদিত।

ব্যাটারির একটি দোকানের মালিক নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করে বলেন, ‘পুরো স্টেডিয়ামে সাড়ে চারশ’র মতো দোকান আছে। সর্বনিম্ন ১২ হাজার থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত ভাড়া নেওয়া হয়। তবে, যারা ব্যাটারিচালিত রিকশা করিডোরে রাখে, তাদের এ জন্য বাড়তি অর্থ প্রদান করতে হয়। যার জন্য মানি রিসিপ্ট দেওয়া হয় না।’

চলছে ভারত-রাশিয়া ম্যাচ

জানতে চাইলে স্টেডিয়ামের প্রশাসক জাহাঙ্গীর আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দোকানগুলো আমাদের অফিস থেকে ভাড়া দেওয়া হয়েছে। এখন ওইভাবে (রিকশা প্রদর্শন) করে আসছে।’

তবে জাহাঙ্গীর আলম দাবি করেন, ব্যাটারিচালিত রিকশার দোকান থাকলেও গ্যারেজ নেই। তার মন্তব্য, ‘গ্যারেজ নেই, ওরা বেচাকেনা করে।’

স্টেডিয়ামের পূর্ব দিকে চোখে পড়বে সারি সারি ওয়েল্ডিংয়ের দোকান

স্টেডিয়ামের পূর্বদিকের অংশের পুরোটাতে চলছে ওয়েল্ডিংয়ের দোকান। দরজা-জানালার গ্রিল, স্টিলের বেডসহ রড-স্টিলের যাবতীয় কার্যক্রম পরিচালিত হচ্ছে সেখানে। এদিকে খোলা হয়েছে ছোট একটি পকেট গেট। এই গেট দিয়ে কমলাপুরের খালপাড় এলাকার মানুষ যাতায়াত করেন।

স্টেডিয়ামে দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেলো, খেলার পরিবেশের সঙ্গে কমলাপুর স্টেডিয়ামে বিদ্যমান পরিবেশের কোনও মিল নেই।

মঙ্গলবার সন্ধ্যায় রাশিয়া ও ভারতের ম্যাচ দেখতে আসেন ক্ষুদ্র ব্যবসায়ী মিজানুর রহমান। তার ভাষ্য, আমি ফুটবল খেলা পছন্দ করি। পাশেই একটি দোকান চালাই। স্টেডিয়ামে আমি দুটো ম্যাচ দেখেছি। মাঠের ভেতরে আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে, সেখানে নিরাপত্তা নেই যথেষ্ট, টিকিট ব্ল্যাকে কিনেছি। চার নাম্বার গেট পেরিয়ে পূর্বদিকে গেলে স্টেডিয়ামের বাউন্ডারি পর্যন্ত অসমাপ্ত দেখেছি।

স্টেডিয়ামের পূর্ব দিকের খোলা পকেট গেট

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের নিরাপত্তার বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের যত্নের কোনও আলামত দেখা যায়নি সরেজমিনও। স্টেডিয়াম এলাকায় প্রবেশে নেই নিরাপত্তা তল্লাশি। যার যেভাবে খুশি ঢুকছেন, বেরুচ্ছেন। স্টেডিয়ামের গা ঘেঁষেই কেউ কেউ সাড়া দিয়েছেন প্রকৃতির ডাকে।

সন্ধ্যার পর রাশিয়া ও ভারতের খেলার সময় প্রায় অর্ধশতাধিক রাশিয়ানকে দেখা গেছে স্টেডিয়ামে। এ সময় পাশের গ্যালারিতে থাকা ঢাকার একটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী রাকিব আহসান বলেন, স্টেডিয়ামে প্রবেশের টিকিট কিনেছি ব্ল্যাকার থেকে। কোনও চেকিং হয়নি। এখন গ্যালারিতে এসে দেখছি বিদেশিরাও আছেন। এতে স্পষ্ট নিরাপত্তা ব্যবস্থা কেমন হয়েছে।

মূল গেটের সামনের পার্কিংয়ে বাস, সিএনজি, প্রাইভেটকার রাখা

মূল তোরণ দিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা মাত্রই দেখা গেলো নানা ধরনের যানবাহন পার্ক করা। বাস, সিএনজি, প্রাইভেটকার, পুলিশের ভ্যাহিকেলসহ নানা ধরনের যানবাহন পার্ক করা স্টেডিয়ামের ভেতরে।

স্টেডিয়ামের ভেতরে ব্যাটারিচালিত রিকশার দোকান চালু, গ্যারেজ ও নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব (অতিরিক্ত সচিব) পরিমল সিংহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বেসিক্যালি আন্তর্জাতিক ম্যাচের সময় সবকিছু বন্ধ করে দেওয়া হয়। আমরা দোকান বন্ধ রাখতে দিই না। বাইরে-ভেতরে চলাচল নিয়ন্ত্রিত থাকে। তবে, আপনার প্রশ্নের বিষয়টি জেনে আমি ঠিক বুঝতে পারছি না কী হচ্ছে। আমি প্রশাসকের সঙ্গে কথা বলবো। কীভাবে এসব হচ্ছে।’

স্টেডিয়ামের আঙিনায় ময়লা-আবর্জনা

প্রসঙ্গত, এবার সাফ অনূর্ধ্ব ১৭ নারী চ্যাম্পিয়নশিপ জিতেছে রাশিয়া। উয়েফার অনুরোধে এই টুর্নামেন্টে অংশ নেয় দেশটি। মঙ্গলবার রাতে রাজধানীর কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ভারতকে ২-০ গোলে হারিয়েছে দেশটি। স্বাগতিক বাংলাদেশের সঙ্গে এই টুর্নামেন্টে আরও অংশ নিয়েছে নেপাল ও ভুটান।

/আরআইজে/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা