X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিলামে সবাইকে ছাড়িয়ে গেলেন আসিফ!

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ আগস্ট ২০২৩, ১৯:১৫আপডেট : ২৬ আগস্ট ২০২৩, ১৯:২০

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) এলিট একাডেমিকে নিয়মিত অনুশীলন করে আসছিলেন উদিয়মান ফুটবলাররা। তাদের দিকে চোখ পড়েছিল প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর। শেষ পর্যন্ত নিলামের আশ্রয় নিতে হয়েছে। বাফুফে আয়োজিত প্রথমবারের মতো নিলাম অনুষ্ঠানে গোলকিপার মোহাম্মদ আসিফ মূল্যের দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন। বসুন্ধরা কিংস ১৩ লাখ ২৫ হাজার টাকায় তাকে দলে ভিড়িয়েছে। 

শনিবার (২৬ আগস্ট) স্থানীয় একটি হোটেলে ‘এ’ ও ‘বি’ ক্যাগারিতে মোট ১০ জন খেলোয়াড়কে নিলামে তোলা হয়। এতে অংশ নেয় ১১টি ক্লাব- বসুন্ধরা কিংস, আবাহনী, পুলিশ এফসি, মোহামেডান, শেখ রাসেল ক্রীড়া চক্র, শেখ জামাল ক্রীড়া চক্র, ফর্টিস এফসি, চট্টগ্রাম আবাহনী, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি, ব্রাদার্স ইউনিয়ন ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে এবার প্রিমিয়ার লিগে উঠে আসা গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব।

সব মিলিয়ে নিলামে সবচেয়ে বেশি খেলোয়াড় দলে টেনেছে ব্রাদার্স; ৬ জন। বসুন্ধরা কিংস, আবাহনী, ফর্টিস ও শেখ রাসেল একজন করে খেলোয়াড় কিনেছে।

৫ লাখ টাকা ভিত্তিমূল্যের ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন- গোলরক্ষক মোহাম্মদ আসিফ, ডিফেন্ডার আজিজুল হক অনন্ত, মিডফিল্ডার সাজেদ হাসান জুম্মন নিঝুম, চন্দন রায়, ফরোয়ার্ড মিরাজুল ইসলাম ও আসাদুল মোল্লা। ৪ লাখ টাকার ভিত্তিমূল্যের ‘বি’ ক্যাটাগরিতে ছিলেন ৪ জন-ডিফেন্ডার সিরাজুল ইসলাম রানা, রুবেল শেখ, ইমরান খান ও ফরোয়ার্ড সুমন সরেন।

নিলামে বাফুফের কর্মকর্তারা

নিলামের আগে বাফুফের অন্যতম সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ নিলামের আয়োজনকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে ভবিষ্যতে আরও বেশি খেলোয়াড়দের নিয়ে নিলাম করার আশাবাদ জানান। বাফুফের আরেক সহ সভাপতি আতাউর রহমান ভূঁইয়াও খেলোয়াড়দের শুভকামনা জানান।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন উচ্ছ্বসিত হয়ে বলেছেন, ‘দুই বছর আগে যখন এটা শুরু হয়েছিল, আমি নিজেও কখনও বিশ্বাস করিনি এটা সত্যি হবে। আমরা মেয়েদের একটা একাডেমি করেছিলাম, তারা সাফ চ্যাম্পিয়নশিপ এনে দিয়েছে। যে মানুষগুলো এর (ছেলেদের একাডেমির) পেছনে ছিল…মানিক সাহসী হলো, তারা মনে করলো এলিট একাডেমি করা সম্ভব…এই উপলক্ষ্য আমার জন্য গর্বের।’

শুরুতে নিলামে ওঠে চন্দনের নাম। শেখ রাসেল সর্বোচ্চ ৯ লাখ টাকায় তাকে দলে ভেড়ায়। ১৭ বছর বয়সী ডিফেন্ডার রুবেলকে নিয়ে প্রথম দফার নিলামে কেউ আগ্রহ দেখায়নি। পরে নিলামে তাকে ভিত্তিমূল্য ৪ লাখে দলে নেয় ব্রাদার্স।

১৭ বছর বয়সী আসাদুল্লাহকে নিয়ে আবাহনী ও ফর্টিসের মধ্যে জমে ওঠে লড়াই। শেষ পর্যন্ত ৭ লাখ ৭৫ টাকায় বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে ১৪ গোল করা এই ফরোয়ার্ডকে দলভুক্ত করে আবাহনী। ডিফেন্ডার ইমরানকে ৪ লাখের ভিত্তি মূল্যে পেয়ে যায় ব্রাদার্স। ১৯ বছর বয়সী মিডফিল্ডার নিঝুমকে ৭ লাখ ২৫ টাকায় দলে টানে ফর্টিস।

এরপরই ১৮ বছর বয়সী সেন্টার ব্যাক আজিজুলের নিলাম শুরু হয়। শুরুতে ৫ লাখে ব্রাদার্স তাকে পেয়ে যায়। কিন্তু এরপরই ভজঘট লাগে। নিলাম পরিচালনাকারী চূড়ান্ত সংকেত দেওয়ার পর মোহামেডান দাবি করে তারাও দাম হাকিয়েছিল। এই ইস্যুতেই গরম হয়ে ওঠে নিলাম। ‘চলে যাওয়ার’ কথা বলেন মোহামেডানের কর্মকর্তারা। আলোচনার পর ব্রাদার্সের সম্মতিতে আজিজুলের বিড ‘স্থগিত’ করা হয়।

পরে নিলামে গোপীবাগের দলটি পরে ১৭ বছর বয়সী ফরোয়ার্ড সুমন সরেনকে ৪ লাখেই কিনে নেয়। সিরাজুলকে ভিত্তি মূল্য ৪ লাখেই পেয়ে যায় ব্রাদার্স। গত মৌসুমে মোহামেডান স্পোর্টিংয়ে খেলা মিরাজুলকে ৬ লাখ ৫০ হাজার টাকায় দলে নেয় ব্রাদার্স।

/টিএ/ইউএস/
সম্পর্কিত
২৫ কেজি সোনা বিক্রি করলো বাংলাদেশ ব্যাংক
কঠিন ম্যাচ জিতে বাংলাদেশের মানুষদের ধন্যবাদ দিলেন ফিলিস্তিন কোচ
আমাদের দল নিয়ে গর্বিত হওয়া উচিত: বাংলাদেশ কোচ
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া