স্টার্কের তোপে ধুঁকছে কিউইরা

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৯:০৯, ডিসেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:২০, ডিসেম্বর ১৩, ২০১৯

৪ উইকেট পেয়েছেন মিচেল স্টার্কহ্যাটট্রিকের সম্ভাবনা জাগালেন মিচেল স্টার্ক। রস টেলরের প্রতিরোধে সেটা না হলেও এই পেসারের তোপে এলোমেলো নিউজিল্যান্ড। পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে কিউইরা। অস্ট্রেলিয়াকে ৪১৬ রানে অলআউট করে দ্বিতীয় দিন শেষে ১০৯ রান তুলতে সফরকারীরা হারিয়েছে ৫ উইকেট।

আগের দিন সেঞ্চুরি পাওয়া মার্নাস ল্যাবুশ্যাগনে থামেন ১৪৩ রানে। ২৪০ বলের ইনিংসে ১৮ চার ও ১ ছক্কা হাঁকানো এই ব্যাটসম্যানের সঙ্গে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ট্রেভিস হেড। ‍চমৎকার ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি পূরণ করে খেলেছেন ৫৬ রানের ইনিংস। এর সঙ্গে অধিনায়ক টিম পেইনের ৩৯, মিচেল স্টার্কের ৩০ ও প্যাট কামিন্সের ২০ রানে অস্ট্রেলিয়া প্রথম ইনিংস শেষ করে ৪১৬ রানে।

স্বাগতিকদের অলআউট করার পথে বল হাতে আগুন ঝরিয়েছেন দুই পেসার টিম সাউদি ও নেইল ওয়াগনার। দুজনই পেয়েছেন ৪টি করে উইকেট। আর একটি করে উইকেট নিয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম ও জিৎ রাভাল।

চমৎকার বোলিংয়ের পর ব্যাট হাতেও দারুণ শুরুর প্রত্যাশা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু ৪ উইকেট পাওয়া স্টার্কের আগুনে বোলিংয়ে শুরুতেই এলোমেলো সফরকারীরা। ১ রানেই হারায় ২ উইকেট। এই পেসারের গতিঝড় সামলাতে পারেননি টম ল্যাথাম (০), বল তার ব্যাটের কানায় লেগে উঠে যায়। বাতাসে ভাসা বল নিজেই তালুবন্দি করেন স্টার্ক।

পরের ওভারে উইকেট উৎসবে যোগ দেন জশ হ্যাজেলউড। এই পেসারের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন আরেক ওপেনার রাভাল (১)। দারুণ শুরু পাওয়া হ্যাজেলউডকে অবশ্য পরে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠের বাইরে চলে যেতে হয়েছে।

শুরুর ধাক্কা কাটিয়ে উঠেছিল কিউইরা অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলরের ব্যাটে। তৃতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ৭৬ রান। তাদের এই প্রতিরোধ ভাঙে স্টিভেন স্মিথের দুর্দান্ত ক্যাচে। স্টার্কের অফ স্টাম্পের বেশ খানিকটা বাইরের বল খেলতে চেয়েছিলেন উইলিয়ামসন, কিন্তু ব্যাটের কানায় লেগে আসা বল স্লিপে থাকা স্মিথ ঝাঁপিয়ে এক হাতে নেন দেখার মতো ক্যাচ। ৩৪ রানে থামতে হয় কিউই অধিনায়ককে।

খানিক পর আবারও স্টার্কের ছোবল। হেনরি নিকোলস (৭) ও নাইটওয়াচম্যান নেইল ওয়াগনারকে (০) টানা দুই বলে ফিরিয়ে তৈরি করেন হ্যাটট্রিকের সম্ভাবনা। যদিও টেলরের প্রতিরোধে হয়নি তা। কিউই এই ব্যাটসম্যান ‍আগলে রেখেছেন একপ্রান্ত। হাফসেঞ্চুরি করে তিনি অপরাজিত আছেন ৬২ রানে। তার সঙ্গে তৃতীয় দিন শুরু করবেন রানের খাতা না খোলা বিজে ওয়াটলিং।

বল হাতে আলো ছড়ানো স্টার্ক ৩১ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট। কিউইদের অন্য উইকেটটি নিয়েছেন হ্যাজেলউড। ক্রিকইনফো

/কেআর/

লাইভ

টপ