সুপার ওভারে রোহিতের দুই ছক্কায় সিরিজ ভারতের

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:০৩, জানুয়ারি ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:১৫, জানুয়ারি ২৯, ২০২০

রোহিত-রাহুলের জয়োৎসবের পাশে বিষণ্ন সাউদিবিশ্বকাপ ফাইনাল সুপার ওভারে নিয়েও নিউজিল্যান্ড পারেনি। সুপার ওভার ‘টাই’ হলেও বেশি বাউন্ডারির সুবাদে শিরোপা জিতেছে ইংল্যান্ড। আজ হ্যামিল্টনে আবার সুপার ওভারের মুখোমুখি হয়েছিল কিউইরা। কিন্তু ঘরের মাঠেও ব্যর্থতা সঙ্গী উইলিয়ামসনের দলের। সুপার ওভারে ১৭ রান করেও জিততে পারেনি নিউজিল্যান্ড। রোহিত শর্মার পরপর দুই ছক্কায় ভারত শুধু তৃতীয় টি-টোয়েন্টিই জেতেনি, পাঁচ ম্যাচের সিরিজ জয়ও নিশ্চিত করেছে।

শেষের মতো শুরুতেও ছিল ‘রো-হিট শো’। টস হারা ভারতকে বড় সংগ্রহ এনে দিতে রোহিতের অবদান সবচেয়ে বেশি, ৪০ বলে ৬৫। পাশাপাশি অধিনায়ক বিরাট কোহলি (২৭ বলে ৩৮), অন্য ওপেনার লোকেশ রাহুল (১৯ বলে ২৭) আর শেষ দিকে আইয়ার-মনীশ-জাদেজাদের ‘ক্যামিও’ ইনিংস সফরকারীদের এনে দেয় ১৭৯ রান।

মার্টিন গাপটিলের (২১ বলে ৩১) সৌজন্যে ঝড়ো সূচনার পর নিউজিল্যান্ডকে এগিয়ে নিচ্ছিলেন উইলিয়ামসন। শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান। মোহাম্মদ শামির প্রথম বলে রস টেলর ছক্কা মারলে ম্যাচ হেলে পড়ে কিউইদের দিকে। পরের বলে এক রান হলে স্ট্রাইকে আসেন উইলিয়ামসন। ৪ বলে দরকার মাত্র ২ রান, জয় তখন স্বাগতিকদের নিঃশ্বাস দূরত্বে। কিন্তু অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে কট বিহাইন্ড হয়ে যান কিউই অধিনায়ক। ৪৮ বলে ৯৫ রানের দুর্দান্ত ইনিংসে ছক্কা ৬টি, চার ৮টি।

২ রান আর নিতে পারেনি নিউজিল্যান্ড। চতুর্থ বল ‘ডট’ এবং পঞ্চম বলে একটি লেগবাই হওয়ার পর শেষ বলে আউট হয়ে যান টেলর। তাই খেলা গড়ায় সুপার ওভারে।

এক ওভারের লড়াইয়েও কিউইদের সেরা ব্যাটসম্যান উইলিয়ামসন। একটি করে চার ও ছক্কা মেরেছেন তিনি, সঙ্গে ছিল মার্টিন গাপটিলের একটি চার। তাই ১৮ রানের লক্ষ্য পায় ভারত।

ভারতকে জিতিয়ে রোহিতের উল্লাসটিম সাউদির প্রথম দুই বলে রোহিত ৩ রান নিলে বেশ চাপে পড়ে যায় ‘টিম ইন্ডিয়া’। তৃতীয় বলে রাহুল চার মারলে জেগে ওঠে আশা। তবু শেষ দুই বলে ১০ রানের কঠিন সমীকরণ ছিল ভারতের সামনে। কিন্তু লং-অন আর লং-অফ দিয়ে রোহিতের টানা দুই ছক্কায় ম্যাচের সঙ্গে সঙ্গে সিরিজের বিজয়ীর নামও নিশ্চিত হয়ে যায়।

রোহিতের বর্ণাঢ্য ক্যারিয়ারে এটাই নাকি প্রথম সুপার ওভার। ম্যাচের সেরা খেলোয়াড় বলেছেন, ‘আগে কখনও সুপার ওভারে ব্যাট করিনি। বুঝতে পারছিলাম না কী করবো। প্রথম বল থেকেই চালিয়ে খেলবো নাকি সিঙ্গেল নিয়ে দেখবো পরে কী হয়।’

আবার সুপার ওভারে ব্যর্থ হয়ে হতাশ উইলিয়ামসন, ‘সুপার ওভারে কেন জানি আমরা ভালো করতে পারছি না। এমন লড়াইয়ের পর এভাবে হেরে যাওয়া খুব হতাশার। আমরা দেখলাম, ভারত কীভাবে অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রয়োজনের সময় ঘুরে দাঁড়ায়। আমাদের অবশ্যই ওদের কাছ থেকে শেখার আছে।’

একটা সময়ে বিরাট কোহলি নাকি আশা ছেড়েই দিয়েছিলেন। ম্যাচের পর ভারত অধিনায়ক বলেছেন, ‘কেন (উইলিয়ামসন) যখন ব্যাট করছিল, মনে হচ্ছিল আমাদের আশা শেষ। ওর জন্য খারাপই লাগছে। রোহিত অসাধারণ ব্যাট করেছে। আমরা জানতাম, ও একটা হিট করতে পারলেই বোলার চাপে পড়ে যাবে।’

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১৭৯/৫ (রোহিত ৬৫, রাহুল ২৭, দুবে ৩, কোহলি ৩৮, আইয়ার ১৭, পান্ডে ১৪*, জাদেজা ১০*; বেনেট ৩/৫৪, গ্র্যান্ডহোম ১/১৩, স্যান্টনার ১/৩৭)

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১৭৯/৬ (গাপটিল ৩১, মানরো ১৪, উইলিয়ামসন ৯৫, স্যান্টনার ৯, গ্র্যান্ডহোম ৫, টেলর ১৭, সেইফার্ট ০*; শার্দূল ২/২১, শামি ২/৩২, জাদেজা ১/২৩, চাহাল ১/৩৬) 

/এএআর/পিকে/

লাইভ

টপ