বাংলাদেশের বিপক্ষে যে রেকর্ড ডাকছে আবিদ আলীকে

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৩:২০, ফেব্রুয়ারি ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৭, ফেব্রুয়ারি ০২, ২০২০

আবিদ আলী। অভিষেকের পর প্রথম তিন টেস্টে টানা সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডটা ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দীনের। একই রেকর্ডের দ্বারপ্রান্তে আরেকজন, তিনি আবিদ আলী। বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেই সেই রেকর্ডে ভাগ বসাতে পারেন পাকিস্তানের ওপেনিং ব্যাটসম্যান !

আজহারউদ্দীনের টেস্ট অভিষেক হয় ১৯৮৪-৮৫ সালে, ইংল্যান্ডের বিপক্ষে। ডানহাতি এই ব্যাটসম্যান কলকাতায় প্রথম টেস্টে খেলেন ১১০ রানের আলো ঝলমলে এক ইনিংস। দ্বিতীয় ইনিংসে ১০৫। এরপর কানপুরে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে খেলেন ১২২ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস!

পাকিস্তানের ৩২ বছর বয়সী আবিদ আলীর অভিষেক হয়েছে গত ডিসেম্বর, শ্রীলঙ্কার বিপক্ষে। রাওয়ালপিন্ডিতে ঘরের মাঠে প্রথম ইনিংসে খেলেছেন অপরাজিত ১০৯ রানের ইনিংস। করাচিতে দ্বিতীয় টেস্টেও হাসে তার ব্যাট। দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানের মহাকাব্যিক এক ইনিংস উপহার দিয়েছেন। এখন আরেকটি টেস্ট সেঞ্চুরির অপেক্ষা। 

রাওয়ালপিন্ডিতে ৭ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে পাকিস্তান-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট। এই টেস্টে সেঞ্চুরি করলেই আজহারউদ্দীনের রেকর্ডে ভাগ বসাবেন আবিদ। পাকিস্তানের ওপেনিং এই ব্যাটসম্যান নিজেও উন্মুখ এমনটি করতে। বাংলাদেশের বিপক্ষে টেস্ট শুরুর আগে তিনদিনের প্রস্তুতি ম্যাচে তিনি বলেছেন, ‘ভারতীয় গ্রেট আজহারউদ্দীনের প্রথম তিন টেস্ট সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসানোর হাতছানি। আর সেটি করার সুবর্ণ সুযোগ বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করলেই।’

বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের প্রথম টেস্টটা হতে যাচ্ছে আবিদ আলীর ক্যারিয়ারের তৃতীয় টেস্ট। এখন পর্যন্ত দুই টেস্টে তার গড় চোখে পড়ার মতো। ১৬০.৫০ গড়ে তুলেছেন ৩২১ রান। আবিদ অবশ্য রেকর্ডের তুলনায় পাকিস্তানের জয়ের দিকেই বেশি মনোযোগী, ‘প্রথম দুই টেস্টে সেঞ্চুরি করার পর আমার লক্ষ্যই থাকবে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের সিরিজ জয়ে অবদান রাখা।’

/এফআইআর/পিকে/

লাইভ

টপ