বিরামহীন মেসির ছুটে চলা

Send
খালিদ রাজ
প্রকাশিত : ১৪:৩২, ফেব্রুয়ারি ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৪৮, ফেব্রুয়ারি ১৫, ২০২০

ছুটি কাটাতে গিয়েছিলেন আর্জেন্টিনায়। বড়দিন শেষে বার্সেলোনায় যখন অনুশীলন শুরু হয়ে গেছে, তখনও তিনি জন্মস্থান রোজারিওতে। বাড়তি ছুটি নিয়ে রাখায় অনুশীলনের বাইরে থাকতে হচ্ছে— এই ঘাটতি পুষিয়ে নিতে রোজারিও’র এক জিমে চলে গেলেন তিনি। এতে ফিটনেস ধরে রাখার নতুন এক দিকও দেখে ফেলে তার কোটিভক্ত।

হ্যাঁ, লিওনেল মেসির কথাই বলা হচ্ছে। ফিটনেস নিয়ে যিনি আগের চেয়ে অনেক বেশি সতর্ক। তা হওয়ারই কথা। বয়স তো আর থেমে থাকছে না!

যদিও মাঠের পারফরম্যান্স সে কথা বলে না। ৩২ পেরিয়ে যাওয়া মেসি এখনও ছুটে চলেছেন বিরামহীনভাবে। ম্যাচের পর ম্যাচ খেলে যাচ্ছেন কোনও বিশ্রাম ছাড়া।

মেসি নিজে যেমন চান সব ম্যাচে খেলতে, তেমনি কোচও চান তার সেরা খেলোয়াড় মাঠে থাকুক। তাছাড়া চলতি মৌসুমে বার্সেলোনার যা অবস্থা, মেসিকে বিশ্রাম দেওয়ার কথা হয়তো চিন্তাই করতে পারে না বার্সেলোনা। ১৭ বছর পর কোচ ছাঁটাইয়ের ঘটনাও এবার ঘটেছে কাতালান ক্লাবে। নতুন কোচ কিকে সেতিয়েন মাত্রই দায়িত্ব নিয়েছেন, বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত এত দ্রুত তার পক্ষে নেওয়াও কঠিন।

এভাবেই সময়ের প্রবাহে মেসি লা লিগায় খেলে ফেলেছেন টানা ১৬ ম্যাচ। এর মধ্যে বদলির কোনও উদাহরণ নেই, খেলেছেন সব ম্যাচের পুরো ৯০ মিনিট। সময়ের হিসাবে মেসি স্প্যানিশ লিগে খেলেছেন টানা ১ হাজার ৪৩৯ মিনিট। গত বছরের ৬ অক্টোবর সেভিয়ার বিপক্ষে শুরু হওয়া তার বিরামহীন যাত্রা এখনও চলছে।

২০১৯-২০ মৌসুমের শুরুর কয়েকটি ম্যাচ খেলতে পারেননি মেসি। তবে ফিট হয়ে ফেরার পর থেকে খেলেই চলেছেন। বিশ্রাম আছে, তবে সেটি লিগে নয়। চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় ইন্টার মিলানের বিপক্ষে গ্রুপ ম্যাচ ও কেপা দেল রেতে দুর্বল ইবিজার বিপক্ষে দলের বাইরে ছিলেন বার্সেলোনা অধিনায়ক।

এখন পর্যন্ত চলতি মৌসুমে মেসি খেলেছেন ২ হাজার ১৯০ মিনিট। সময়টা আরও বাড়বে আজ রাতে গেতাফের বিপক্ষে ম্যাচ দিয়ে। চ্যাম্পিয়নস লিগে নাপোলির বিপক্ষে ম্যাচের আগে তাকে বিশ্রাম দেওয়ার সুযোগ হয়তো ছিল বার্সেলোনার। কিন্তু লিগ টেবিলের অবস্থা সেই সুযোগ কাজে লাগাতে দিচ্ছে না। ভ্যালেন্সিয়ার কাছে হারের পর থেকে রিয়াল মাদ্রিদ শীর্ষে। এই অবস্থায় মেসিকে দলের বাইরে রেখে বিপদ নিশ্চয়ই আর বাড়াতে চাইবে না কাতালানরা। তাই আপাতত বিশ্রামের সুযোগ নেই ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর।

নতুন কোচ সেতিয়েনের ইঙ্গিত তেমনই, ‘মেসি মাঠে আছে মানে সে খেলার জন্য প্রস্তুত। ‍একটা সময়ে গিয়ে হয়তো তাকে বিশ্রামে দেওয়া হতে পারে, তবে এটাও বুঝতে হবে আমি এখানে (বার্সেলোনায়) মাত্রই এসেছি। এই খেলোয়াড়েরা সবাই শনিবার থেকে বুধবার পর্যন্ত ম্যাচ খেলে অভ্যস্ত, ওদের বিশ্রামের দরকার নেই।’

সেতিয়েন নিজেও আছেন বিপদে! তিনি ন্যু ক্যাম্পের দায়িত্ব নেওয়ার আগেই মাঠের বাইরে চলে গিয়েছিলেন উসমান ডেম্বেলে। ফরাসি ফরোয়ার্ড যখন ফেরার অপেক্ষায়, ঠিক তখনই নতুন করে চোটে পড়ে মৌসুম শেষ হয়ে গেছে। মূল স্ট্রাইকার লুইস সুয়ারেজ মে মাসের আগে ফিরতে পারবেন না মাঠে। আক্রমণভাগের এই অবস্থায় মেসিকে বিশ্রাম দেওয়ার কথা সেতিয়েন ভাববেন কী করে!

তবে বিরামহীন মেসিকে বিশ্রাম না দিলে বিপদ আরও বাড়তে পারে সেতিয়েন এবং বার্সেলোনার। আর্জেন্টাইন তারকা চোটে পড়লে এই বার্সেলোনার অবস্থা কী হবে, সেটি আলোচনা করার দরকার আছে কী?

/কেআর/

লাইভ

টপ