চট্টগ্রামে বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট ১১ জুন থেকে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:০১, মার্চ ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:০৩, মার্চ ১১, ২০২০

আড়াই বছর পর ফের বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া। আগামী জুনে বাংলাদেশের সঙ্গে দুই টেস্টের সিরিজ খেলবে অজিরা। চারদিনের প্রস্তুতি  ম্যাচের পর চট্টগ্রামে প্রথম টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। বাংলাদেশ-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট হবে ঢাকায়, মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

বুধবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে অস্ট্রেলিয়া সিরিজের সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । এটি নিশ্চিত যে, প্রথম টেস্ট ১১ জুন শুরু। তবে  অস্ট্রেলিয়া কবে আসবে এবং চারদিনের প্রস্তুতি ম্যাচটি কোন ভেন্যুতে ও কবে শুরু হবে সেটি জানাতে পারেনি বিসিবি। 

এই প্রথম বাংলাদেশে টেস্ট সিরিজের আগে  কোনও সফরকারী দল চারদিনের  প্রস্তুতি ম্যাচ খেলবে।

তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করছে। ২০০৬ সালে প্রথমবারের মতো  তারা বাংলাদেশে সফরে আসে। সর্বশেষ ২০১৭ সালে ঢাকা ও চট্টগ্রামে  তারা দুই টেস্ট খেলে গেছে। সেবারই প্রথম অস্ট্রেলিয়াকে হারিয়ে জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এবারের দুটি ম্যাচ টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

আগামী ১১ থেকে ১৫ জুন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে। তিনদিন বিরতি দিয়ে ১৯ থেকে ২৩ জুন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

অস্ট্রেলিয়া সিরিজের পাশাপাশি বিসিবি আয়ারল্যান্ড সিরিজের সূচিও ঘোষণা করেছে। আগামী মে মাসে বাংলাদেশের সঙ্গে তিনটি ওয়ানডে ও চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে আয়ারল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজটি ইংল্যান্ডের  চারটি ভেন্যু ওভাল, চেমসফোর্ড,  ব্রিস্টল ও এজবাস্টনে হবে। তবে তার আগে ওয়ানডে সিরিজটি হবে বেলফাস্টের (উ:আয়ারল্যান্ড)  স্টরমন্টে।

১৪,  ১৬ ও ১৯ মে স্টরমন্টে হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওভালে ২২ মে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ২৪ মে চেমসফোর্ডে দ্বিতীয়,  ২৭ মে ব্রিস্টলে তৃতীয় এবং ২৯ মে চতুর্থ ও শেষ টি-টোয়েন্টি ম্যাচের ভেন্যু এজবাস্টন।

/আরআই/পিকে/

লাইভ

টপ