যৌননিগ্রহের দায়ে বরখাস্ত ছক্কা-খ্যাত বেদাদে

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৭:৪০, মার্চ ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:০৬, মার্চ ২২, ২০২০

উনিশশো নব্বইয়ের দশকে ভারতের ঘরোয়া ক্রিকেটে ছক্কা অনেকেই মারতেন। কিন্তু অতুল বেদাদের মতো আসুরিক শক্তিতে ছক্কা মারতে পারতেন না আর কেউ। ছক্কা মারাই ছিল তার রক্ষণ। কিন্তু তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ ছক্কা হাঁকিয়ে পার করতে পারলেন না। বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন নারী ক্রিকেটারদের যৌন নিগ্রহের অভিযোগে মেয়েদের দলের এই কোচকে অনির্দিষ্টকালের জন্য বরখাস্ত করেছে।

বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন (বিসিএ) সুনির্দিষ্ট অভিযোগ উল্লেখ করেনি। তবে অতুল বেদাদেকে লেখা চিঠিতে অভিযোগের ধরনটা এরকম, ‘শরীর নিয়ে ব্যক্তিগত মন্তব্য’ ‘ যে মন্তব্য দলের সদস্যদের মনোবল ভেঙে দেয়’ ‘ মেয়েদের দলের কোচের এমন অনাকাঙ্ক্ষিত ক্ষুব্ধ প্রতিক্রিয়া এবং অসাংবিধানিক ভাষার ব্যবহার দায়িত্বে থাকা কারো কাছ থেকে গ্রহণযোগ্য নয়’। ইএসপিএন-ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী যে আচরণ, ‘ লিঙ্গ সংবেদনশীলতা ভুলে যাওয়া আচরণ।’

বিসিএ’র সাধারণ সম্পাদক অজিত লেলে বেদাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন।

তবে এমন অভিযোগে বিস্মিত বেদাদে আগামী দিনকয়েকের মধ্যে নিজের কথাগুলো খুলে বলতে চান। ‘আমি বিস্মিত। এসব ভিত্তিহীন এবং ডাহা মিথ্যা অভিযোগ। আমি শিগগিরই আমার কথা বলবো।’- বেদাদেকে এভাবেই উদ্ধৃত করেছে ইএসপিএন-ক্রিকইনফো।

১৯৯০-এর দশকে বেদাদে ভারতের হয়ে ১৩টি ওয়ানডে খেলেছেন। বরোদা রাজ্য দলের হয়ে ছক্কা মারার খ্যাতিই তাকে জায়গা দেয় ভারতীয় ব্যাটিং লাইনআপের মিডল অর্ডারে। অবশ্য দলে ঢুকে সেরকম কিছু করতে পারেননি। ১৩ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে একটি মাত্র পঞ্চাশ রানের ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। নির্বাচকেরা তার ওপর আর আস্থা রাখতে পারেননি। ৫৩ বছর বয়সী বেদাদে বরোদা মেয়েদের দলের কোচের দায়িত্ব নেন  গত বছর।

 

  

/পিকে/

লাইভ

টপ