কোহলি ছাড়া যেখানে আর কেউ নেই

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০৩:০৬, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৩:১৭, মে ৩১, ২০২০

বিরাট কোহলিঅনেকেই বলবেন বিরাট কোহলি এই সময়ের সেরা ব্যাটসম্যান। ভারত অধিনায়ককে সেরা মানতে কারো মধ্যে দ্বিধা জাগলে তিনি হয়তো তাকে দুইয়ে বসিয়ে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথকে শীর্ষে রাখেন। আবার অনেকে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও ইংল্যান্ডের জো রুটকেও কোহলির তীব্র প্রতিদ্বন্দ্বী হিসেবে টেনে আনেন। মোট কথা, আন্তর্জাতিক ক্রিকেটের ২২ গজে কোহলির শ্রেষ্ঠত্ব মোটেই নিরঙ্কুশ নয়। কিন্তু এই কোহলিই একটা জায়গায় ক্রিকেটের অধীশ্বর, যেখানে আর কেউ নেই। তিনি এক এবং একশো!

সেটা কোথায়? ক্রিকেট খেলাটিকে যখন বৈশ্বিকভাবে বিপণনের মাপকাঠিতে বিচার করা হয় তখন ক্রিকেট গ্রহের বিপণনযোগ্য শ্রেষ্ঠ খেলোয়াড়ের নাম বিরাট কোহলি। আমেরিকার বিজনেস ম্যাগাজিন ফোর্বস ফি বছরই বলছে ক্রিকেটের সবচেয়ে দামি খেলোয়াড় ভারত অধিনায়ক।

সম্প্রতি ফোর্বস ম্যাগাজিন ২০২০ সালের বিশ্বের সেরা ১০০ সম্পদশালী ক্রীড়াবিদের যে তালিকা প্রকাশ করেছে, তাতে কোহলিই একমাত্র ক্রিকেটার। নানা চুক্তি ও বার্ষিক বেতন মিলিয়ে ২৬ মিলিয়ন অর্থাৎ ২.৬ কোটি মার্কিন ডলার উপার্জনে তার ক্রম ৬৬। তালিকায় বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসিকে তিনে ঠেলে দিয়ে ৩৮ বছর বয়সে শীর্ষে উঠে এসেছেন সুইস টেনিস মাস্টার রজার ফেদেরার।

আগেরবারও একমাত্র ক্রিকেটার হিসেবে একশো ক্রীড়াবিদের তালিকায় ছিলেন, তবে নামটি ছিল একেবারে শততম স্থানে। ২০১৮ সালে ফোর্বস তালিকায় ছয় ধাপ এগিয়ে ছিলেন ৮৩তম স্থানে, সেবারও ক্রিকেটের একমাত্র প্রতিনিধি। তাহলে বিষয়টা এমন দাঁড়ালো, ক্রিকেট খেলে পৃথিবীর আর সব ক্রিকেটারের চেয়ে বেশি করে ব্যাংক-ব্যালান্স বাড়িয়ে নিচ্ছেন কোহলি, একইসঙ্গে মর্যাদা বাড়িয়ে দিচ্ছেন ক্রিকেটের।

ক্রিকেটাররা এখন আগের চেয়ে বহুগুন বেশি আয় করেন। দেশে দেশে ২০ ওভারের ক্রিকেট লিগ শীর্ষ শ্রেণির পেশাদারদের রাশি রাশি টাকা রোজগারের পথ খুলে দিয়েছে। অনেকে ফেরিওয়ালাদের মতো ক্রিকেট বিশ্বের এ প্রান্ত থেকে ও প্রান্তে খেলে বেড়াচ্ছেন টি-টোয়েন্টি লিগ। কম পরিশ্রম, কম সময়, বেশি টাকা নীতির অনুসারী হয়ে অনেকেই ক্রিকেটের আদি সংস্করণ টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিচ্ছেন। ক্রিকেটের বিশুদ্ধবাদীরা এদের গায়ে ‘অর্থলোভী’ সিল মেরে দিচ্ছেন। কিন্তু আদতে রোজগারটা তাদের এমন হয় না যে ফোর্বসের সেরা শতকের তালিকায় ঢুকে পড়বেন। ক্রিকেট এখনও গরীব ঘরের মেয়ে। বাস্কেটবল, ফুটবল, আমেরিকান ফুটবল, বেসবল, টেনিসের মতো টাকাওয়ালা সে নয়।

২০২০ ফোর্বসের সর্বোচ্চ ধনী ১০০ ক্রীড়াবিদের তালিকায় সবচেয়ে বেশি ৩৫ জন খেলোয়াড় নিয়ে বাস্কেটবল সবার ওপরে, ক্রমানুসারে আমেরিকান ফুটবল(৩১), ফুটবল (১৪), টেনিস (৬), বক্সিং (৫), গলফ (৪), রেসিং (৩) এবং বেসবল (১) ও ক্রিকেট (১)। বেসবল এবং আমেরিকান ফুটবল এবার প্রায় মেরু ব্যবধানে জায়গা বদলেছে। কোভিড-১৯ পরিস্থিতিতে বেতন কর্তনে বেসবল খেলোয়াড়দের রোজগার কমে গেছে ভীষণভাবে। আমেরিকান ফুটবলারদের বেতন না কমায় তাদের আয় বেড়েছে লক্ষনীয়ভাবে। এ জন্যই আগেরবারের ১৯ জনের জায়গায় তাদের সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৩১।

ক্রিকেট সর্বোচ্চ ধনী ১০০ ক্রীড়াবিদের তালিকায় নাম তুলতে পেরেই খুশি। সংখ্যাটির ধ্রুবমান যেন ১। চার বছর ধরেই সেই একমাত্র জায়গাটিতে বসে আছেন কোহলি। মাঠের খেলায় তার অনেক প্রতিদ্বন্দ্বী থাকতে পারে, এখানে নেই। কোহলি এখানে ক্রিকেটের অলঙ্কার।

 

/পিকে/

লাইভ

টপ