করোনাকালের বদলি খেলোয়াড় দেখা যাবে ক্রিকেটেও!

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১২:২৫, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৪০, মে ৩১, ২০২০

করোনাভাইরাসের কারণে পাল্টে যাচ্ছে খেলার নিয়ম কানুন। এই যেমন ফুটবলে অনুমোদন দেওয়া হয়েছে ৫ বদলির। ক্রিকেটেও এমন কিছু চালুর বিষয়ে উদ্যোগী হয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তাই আইসিসির সঙ্গে এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে তারা।

অথচ কিছুদিন আগেই আইসিসির ক্রিকেট কমিটি করোনাকালে বদলি খেলোয়াড়ের বিষয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছিল। কিন্তু তিন মোড়লের এক মোড়ল ইসিবি সে পথে হাঁটতে চাইছে না। যেহেতু করোনাকালে তারা দ্রুতই মাঠে ক্রিকেট ফেরাতে আগ্রহী। তাই বদলি ক্রিকেটারের বিষয়টি মাথায় নিয়েই মাঠে নামতে চায় ইসিবি।

সাধারণত কনকাশন বদলি ছাড়া অন্যান্য ইনজুরির ক্ষেত্রে এমন বদলি নামানোর নিয়ম, যে কিনা ব্যাট অথবা বোলিং করতে পারবে না, শুধুমাত্র ফিল্ডিং করতে পারবে। অ্যাশেজে গত বছর টেস্টে প্রথম কনকাশন হিসেবে স্টিভেন স্মিথের বদলি হয়ে ব্যাট করেছিলেন মার্নাস লাবুশেন।     

তাই এবার করোনাকালে নিয়ম আরও শিথিল করার জন্য উঠে পড়ে লেগেছে ইসিবি। যাদের গ্রীষ্মকালীন ক্রিকেট মৌসুম শুরু হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। এই সিরিজেই দেখা যেতে পারে করোনাকালের প্রথম বদলি খেলোয়াড়।

তবে ইসিবি পরিচালক স্টিভ এলওর্থি জানিয়েছেন আইসিসির পক্ষ থেকে আরও কিছু বিষয় বিবেচনার জন্য বাকি রয়েছে, ‘কোভিড-১৯ বদলির জন্য আইসিসির পক্ষ থেকে আরও কিছু বিষয় বিবেচনার জন্য বাকি রয়েছে। সেগুলো আগে অনুমোদনের প্রয়োজন। তবে আমি আশা করছি জুলাইয়ে টেস্ট শুরুর আগেই সেগুলো ঠিক হয়ে যাবে।’

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিন টেস্টের সিরিজ খেলার কথা ইংল্যান্ডের। যা শুরু হওয়ার কথা ১ জুলাই। করোনার জন্য দর্শকহীন অবস্থায় কঠোর স্বাস্থ্যবিধি মেনেই সিরিজ এগিয়ে নেওয়ার পরিকল্পনা দুই বোর্ডের। যদিও যুক্তরাজ্য সরকারের সবুজ সঙ্কেত এখনও মেলেনি।

/এফআইআর/

লাইভ

টপ