এশিয়ান জুনিয়র দাবায় ১৫তম নোশিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৯, জুন ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৩, জুন ০৩, ২০২০

মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম (ফাইল ছবি)এশিয়ান অনূর্ধ্ব-২০ জুনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে নিজেদের জোন (৩.২) থেকে মেয়েদের বিভাগে রানার-আপ হয়েছিলেন মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম। কিন্তু মূল পর্বে ভালো করতে পারেননি বাংলাদেশের এই দাবাড়ু। ২১ জনের মধ্যে হয়েছেন ১৫তম।

করোনাভাইরাসের কারণে প্রথমবারের মতো অনলাইনে হচ্ছে ফিদের অধীনে এশিয়ান জুনিয়র দাবা চ্য্যাম্পিয়নশিপ। র‌্যাপিড পদ্ধতিতে সাত জোন থেকে বাছাই পর্ব পেরিয়ে আসা ২১ জন খেলোয়াড় খেলেছেন চূড়ান্ত পর্ব। সব প্রতিযোগীকে বাসায় বসে খেলতে হয়েছে। তবে এজন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ ছিল বাধ্যতামূলক।

সদ্য নৌবাহিনীতে যোগ দেওয়া দাবাড়ু নোশিন পেয়েছেন ৯ ম্যাচে ৪ পয়েন্ট। তিনি ৪ খেলায় শ্রীলঙ্কার দাহামপ্রিয়া দেবনেথমাই এবং নিউজিল্যান্ডের তিন খেলোয়াড় নিং ইশাবেল ইজুয়ান, যোসেফ রিতিকা ও গান এমিলির বিপক্ষে জিতেছেন।

কিন্তু অন্য ৫ ম্যাচে হেরেছেন যথাক্রমে মঙ্গোলিয়ার মহিলা আন্তর্জাতিক মাস্টার তুরমুখ, চীনের বাই জুই, তাজিকিস্তানের সাবরিনা, ইন্দোনেশিয়ার মহিলা ফিদে মাস্টার তেরেসা ও ভারতের আঙ্কারের কাছে।

মেয়েদের বিভাগে চীনের মহিলা আন্তর্জাতিক মাস্টার নিং কাইয়ু ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। একই পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে মঙ্গোলিয়ার মহিলা আন্তর্জাতিক মাস্টার মনখজুল তুরমুখ রানার-আপ ও ভারতের মহিলা আন্তর্জাতিক মাস্টার অর্পিতা মুখার্জী তৃতীয় হন।

চ্যাম্পিয়ন নিং কাইয়ু সাড়ে ৭০০ মার্কিন ডলার ও সোনা, রানার-আপ তুরমুখ ৫০০ মার্কিন ডলার ও রুপা এবং তৃতীয় অর্পিতা ২৫০ মার্কিন ডলার ও ব্রোঞ্জ জিতেছেন।

আগামীকাল (বৃহস্পতিবার) হবে ছেলেদের লড়াই। সেখানে চূড়ান্ত পর্বে ২১ জনের মধ্যে ৫ জন গ্র্যান্ড মাস্টার ও ৬ জন আন্তর্জাতিক মাস্টার খেলবেন।

বাংলাদেশ থেকে খেলবেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান ও তাহসিন তাজওয়ার জিয়া।

/টিএ/কেআর/

লাইভ

টপ