বাংলাদেশের তরুণ কোচরা কোর্স করছেন অনলাইনেই

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৩৩, জুন ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৩৩, জুন ০৯, ২০২০

অনলাইনেই কোর্স করছেন তারা। করোনা পরিস্থিতিতে ঘরের বাইরে যাওয়া যাচ্ছে না। ফলে অনেকেই কাঙ্ক্ষিত কোর্স করতে বেছে নিচ্ছেন অনলাইন মাধ্যমকেই। লকডাউনের সময়টা ভালোভাবে কাজে লাগানোর এর চেয়ে সহজ উপায় আর হয় না। এই যেমন আন্তর্জাতিক হকি ফেডারেশনের (এফআইএইচ) এডুকেটর মিশেল কিনানের অধীনে অনলাইনেই হকির আধুনিক কৌশল রপ্ত করছেন বাংলাদেশের তরুণ কোচরা।

বেলজিয়ামের কোচ মিশেল কিনানের সঙ্গে বাংলাদেশের হকির পরিচিতি নতুন নয়। এর আগে দুই দফা খণ্ডকালীন বাংলাদেশের উপদেষ্টা কোচ হিসেবে কাজ করেছেন। আর এই কোর্সে আপাতত তার অধীনে অংশ নিচ্ছেন বাংলাদেশেরই বিভিন্ন পর্যায়ের কোচ ও সাবেক খেলোয়াড়েরা। রয়েছেন- মামুনুর রশীদ, শেখ রমিজ আহমেদ, মওদুদুর রহমান শুভ, তাপস বর্মণ ও মশিউর রহমান বিপ্লব।

অনলাইন এই কোর্সে হকির আধুনিক কলা-কৌশল নিয়েই কাজ করছেন কিনান। বাংলা ট্রিবিউনকে সেই কোর্স নিয়ে বিকেএসপির কোচ মওদুদুর রহমান শুভ বলেছেন, ‘এফআইএইচ থেকে বিভিন্ন দেশে কোচিং কোর্স করানো হচ্ছে। অনলাইনে অনেক দেশের কোচদের হকির আধুনিক দিকগুলো নিয়ে তারা কাজ করছেন। আমাদের এখানেও শুরু হয়েছে। আপাতত আমরা কয়েকজন আছি। সামনের দিকে এই সংখ্যা আরও বাড়বে। এই কোর্স থেকে আমরা অনেক কিছু শিখতে পারছি। যা আমাদের ভবিষ্যতে কাজে লাগবে। নিজেদের ভুল-ত্রুটিগুলোও শুধরে নিতে পারছি।’

/টিএ/এফআইআর/

লাইভ

টপ