যেভাবে ‘অপ্রত্যাশিত’ জয়ের আত্মবিশ্বাস পেয়েছে ইংল্যান্ড

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৫:৩৮, আগস্ট ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৪৮, আগস্ট ০৯, ২০২০

অধিনায়ক রুট জানালেন তার প্রতিক্রিয়া। ২০১৯ বিশ্বকাপে অবিশ্বাস্য জয়ই পেয়েছিল ইংল্যান্ড। এর পর অ্যাশেজের হেডিংলি টেস্টেও একই কাজ করে দেখিয়েছিল জো রুটরা। এমন সব অপ্রত্যাশিত জয়ের অভিজ্ঞতাই ইংল্যান্ডকে যে কোনও পরিস্থিতিতে ম্যাচ জয়ের আত্মবিশ্বাস দিয়েছে বলে মনে করেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর এমন প্রতিক্রিয়া-ই জানিয়েছেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টেও পরিস্থিতিটা ইংল্যান্ডের প্রতিকূলেই ছিল। প্রথম ইনিংসে বাজে ব্যাটিংয়ের পর মনে হচ্ছিল, শেষ ইনিংসে পাকিস্তানের সামনে দাঁড়াতেই পারবে না ইংলিশরা। ২৭৭ রানের লক্ষ্য ছুড়ে দিয়ে ১১৭ রানে স্বাগতিকদের ৫ উইকেট তুলে নিয়েছিল পাকিস্তান। অথচ এমন চাপে থেকেও ৩ উইকেটের রোমাঞ্চকর জয় তুলে নিতে সক্ষম হয়েছে ইংল্যান্ড।

অবশ্য এমনটা সম্ভব হয়েছে ক্রিস ওকস ও জস বাটলারের ১৩৯ রানের জুটির কল্যাণে। ম্যাচ জয়ের পর তাই রুটের কণ্ঠে পূর্বের অবিশ্বাস্য সব জয়ের কথাই উঠে এলো, ‘ভাণ্ডারে সেসব ম্যাচের অভিজ্ঞতাই আমাদের অসম্ভবকে সম্ভব করার আত্মবিশ্বাস যুগিয়েছে।’

প্রথম টেস্ট জয়ের কৃতিত্ব আসলে ক্রিস ওকস ও জস বাটলারেরই। ষষ্ঠ উইকেট জুটিতে ৭৫ রান আসে বাটলারের ব্যাট থেকে। তিনি বিদায় নিলেও ওকস ৮৪ রানে অপরাজিত থেকেই জয় নিয়ে মাঠ ছেড়েছেন। রুটও স্বীকার করলেন, প্রথম তিনদিন পাকিস্তান-ই এগিয়ে ছিল এই ম্যাচে, ‘তিন দিন আমরা এই ম্যাচে পাকিস্তানের চেয়ে পিছিয়ে ছিলাম। তাই বলে এমন অবস্থানে থেকে আমরা এভাবে ঘুরে দাঁড়াতে চাইনি। যেখানে প্রতিনিয়ত লড়াই করতে হয়েছে। তবে এমন অপ্রত্যাশিত জয়ও কিন্তু দারুণ কিছু।’ তাই এই জয়টা রুটের কাছে স্মরণীয়-ই।

/এফআইআর/

লাইভ

টপ