X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বকেয়া ৭৫ কোটি টাকা, বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জের তরঙ্গ বাতিল

হিটলার এ. হালিম
০৬ নভেম্বর ২০২২, ২১:৫৪আপডেট : ০৭ নভেম্বর ২০২২, ১৫:২৭

নানা অনিয়মের অভিযোগ তুলে ওয়াইম্যাক্স সেবাদাতা প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ লিমিটেডের (বিআইইএল) লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। বিষয়টির চূড়ান্ত অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন,বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জের লাইসেন্স বাতিল না হওয়ার কোনও কারণ নেই। তাদের অনেক সুযোগ দেওয়া হয়েছে। সেই সুযোগ তারা কাজে লাগায়নি। অনেক টাকা বকেয়া ফেলেছে। বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও তারা কোনও নিয়ম মানেনি। ফলে তারা লাইসেন্স রাখার যোগ্যতা হারিয়েছে।    

জানা গেছে, বকেয়া অর্থ পরিশোধ না করা, নির্ধারিত ভৌগোলিক এলাকায় সেবা প্রদান ও বছরভিত্তিক গ্রাহক অ্যাকুইজিশন লক্ষমাত্রা অর্জনে ব্যর্থতাসহ বরাদ্দকৃত তরঙ্গ (স্পেক্ট্রাম) অব্যবহৃত রাখা এবং এসব কারণে কেন লাইসেন্স বাতিল করা হবে না এ সংক্রান্ত কারণ দর্শানোর নোটিসের জবাব নির্ধারিত সময়ের মধ্যে না দেওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

প্রসঙ্গত, ওয়াইম্যাক্স হলো ওয়ার্ল্ডওয়াইড ইন্টারঅপারেবিলিটি ফর মাইক্রোওয়েভ একসেসের সংক্ষিপ্ত রূপ। দেশে একাধিক প্রতিষ্ঠান ওয়াইম্যাক্স লাইসেন্স গ্রহণ করে। বিআইইএল ‘ওলো’ পোশাকি নামে দেশে উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে শুরু করে। দিও দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানটির ইন্টারনেট সেবাদান বন্ধ রয়েছে।

জানা যায়, ২০১৩ সালের ২১ নভেম্বর বিআইইএল ওয়াইম্যাক্স লাইসেন্স পায়। একইসঙ্গে প্রতিষ্ঠানটির অনুকূলে ২.৫ গিগাহার্টজ ব্যান্ডে ৪০ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ দেয় বিটিআরসি। লাইসেন্স পাওয়ার পর থেকে প্রতিষ্ঠানটি বিটিআরসির বকেয়া পাওনা যেমন- বার্ষিক লাইসেন্স ফি, রেভিনিউ শেয়ারিং, স্পেক্ট্রাম চার্জ নিয়মিতভাবে পরিশোধ করেনি। এছাড়া রোলআউট অবলিগেশন (নেটওয়ার্কের বিস্তার) পূরণ করতে ব্যর্থ হয়। বকেয়া পরিশোধ না করায় কমিশনের হিসাব অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগ থেকে ২০১৯ সালের ৩০ মে তারিখে বকেয়া ১৭ কোটি ৮৯ লাখ টাকা পরিশোধ করার জন্য তাগাদা দেওয়া হয়। প্রতিষ্ঠানটি বকেয়া পরিশোধ না করায় ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর ও ২০২১ সালের ১০ আগস্ট তারিখে বকেয়া পরিশোধের জন্য তাগাদা দেয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বারবার তাগাদা দেওয়ার পরও বিআইইএল কোনও সাড়া দেয়নি। কমিশন সর্বশেষ ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত বকেয়া বাবদ ৭২ কোটি ১৪ লাখ ২১ হাজার ৯০৯ টাকা পরিশোধের জন্য চলতি বছরের ১৪ জুন তাগাদাপত্র পাঠায়।

সূত্র আরও জানায়, বিআইইএল  নির্ধারিত সময়ের মধ্যে পরিশোধ করতে ব্যর্থতা স্বীকার করে তাদের অনুকূলে বরাদ্দ দেওয়া ৪০ মেগাহার্টজ তরঙ্গ বাতিলের অনুরোধ জানায়। এরই পরিপ্রেক্ষিতে গত ৫ জুলাই বিআইইএলের অনুকূলে বরাদ্দকৃত ৪০ মেগাহার্টজ তরঙ্গ বাতিল করে বিটিআরসি। জানা গেছে, তরঙ্গ বাতিলের তারিখ পর্যন্ত বিআইইএল -এর কাছে সরকারের মোট পাওনা রেভিনিউ শেয়ারিং ও স্পেক্ট্রাম চার্জ বাবদ ৭৫ কোটি ৬ লাখ ৮৭ হাজার ৪৬০ টাকা।

২৫ জুলাই কমিশনের ২৬৫তম সভার সিদ্ধান্ত অনুযায়ী বকেয়া পরিশোধ না করায় পাওনা পাওয়া আদায়ের জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ এবং কেন লাইসেন্স বাতিল হবে না মর্মে কারণ দর্শানোর নোটিস দেওয়ার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানোর সিদ্ধান্ত হয়। সরকারের অনুমোদন পাওয়ার পরে গত ৭ সেপ্টেম্বর কারণ দর্শানোর নোটিস পাঠানো হয় বিআইইএলকে। নির্ধারিত সময়ের মধ্যে (৩০ দিন)বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ বিটিআরসিকে কোনও জবাব পাঠায়নি। এরই পরিপ্রেক্ষিতে বিটিআরসি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর ধারা ৪৬ (৩)(খ) অনুযায়ী প্রতিষ্ঠানটির অনুকূলে দেওয়া ওয়াইম্যাক্স লাইসেন্স বাতিলের জন্য সরকারের অনুমোদন গ্রহণের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠায়।

/এমআর/
সম্পর্কিত
বিটিআরসি ও বিআইজিএফ এর মধ্যে সমঝোতা স্মারক সই
ঈদযাত্রীদের জন্য নেটওয়ার্ক শক্তিশালী করল গ্রামীণফোন
অপপ্রচার বন্ধে ফেসবুকের সহায়তা চাইলেন বিটিআরসি’র চেয়ারম্যান
সর্বশেষ খবর
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!